Thank you for trying Sticky AMP!!

ইয়োগা করে ঘাড়ের চর্বি কমিয়ে ফেলুন। মডেল: হানি

ঘাড়ের চর্বি নাই করে দেবে এই আসনগুলো

পুরো শরীরের ওজন কমানোর জন্য বিভিন্ন ধরনের ব্যায়াম আছে। কিন্তু আপনি যদি শরীরের নির্দিষ্ট একটা অংশের চর্বি ঝরাতে চান, তাহলে আপনাকে সুনির্দিষ্ট কিছু ব্যায়াম করতে হবে। এই যেমন অনেকেই ঘাড়ের অতিরিক্ত চর্বি নিয়ে বিব্রত। কিছু নির্দিষ্ট যোগাসন দ্রুত আপনার ঘাড়ের চর্বি ঝরাতে সাহায্য করবে।

ঘাড়ের চর্বি কমানোর মতো কয়েকটি গুরুত্বপূর্ণ যোগাসন এখানে দেওয়া হলো—

শলভাসন

শলভাসন

যেভাবে করবেন: উপুড় হয়ে থুতনিকে ম্যাটের ওপর রেখে টান টান হয়ে শুয়ে পড়ুন। দুই পায়ের বৃদ্ধাঙ্গুল পরস্পরের সঙ্গে সম্পর্ক করে থাকবে। দুই হাত কোমরের ওপর এমনভাবে নিন, যেন এক হাত দিয়ে অন্য হাতের কবজি ধরা যায়। এবার শ্বাস নিতে নিতে পা থেকে তলপেট ম্যাটে রেখেই শরীরের বাকি অংশ ওপরে তুলে ফেলুন। দৃষ্টি ওপরের দিকে রাখার চেষ্টা করুন, যাতে ঘাড়ের মাংসপেশিতে ভাঁজ পড়ে। আসনে থাকা অবস্থায় শ্বাসপ্রশ্বাস স্বাভাবিক থাকবে। আসন থেকে নামার সময় শ্বাস ছাড়তে ছাড়তে নামুন।

সময়কাল: ৩০ সেকেন্ড করে ৫ বার করুন।

উপকারিতা: ঘাড়ের চর্বি কমায় এ ব্যায়াম। এটি কোমরব্যথা সারাতে সাহায্য করে এবং নিতম্বের চর্বি ঝরিয়ে গঠন সুন্দর করে।

সতর্কতা: ঘাড়ব্যথার রোগীরা এ আসন করবেন না।

তাড়াসন

তাড়াসন

যেভাবে করবেন: দুই পায়ের পাতা পাশাপাশি রেখে সোজা হয়ে দাঁড়ান। শ্বাস নিতে নিতে দুই হাত টান টান করে মাথার ওপরের দিকে তুলুন এবং একই সঙ্গে পায়ের গোড়ালি তুলে পায়ের পাতার ওপর দাঁড়ান। দুই হাতের আঙুলগুলো ছবির মতো ইন্টারলক (যুক্ত) করে ফেলুন। আসনে থাকা অবস্থায় শ্বাসপ্রশ্বাস স্বাভাবিক থাকবে। যুক্ত হাতের পাঞ্জা মাথার তালু বরাবর টান টান করে রাখবেন। আসন থেকে নামার সময় শ্বাস ছাড়তে ছাড়তে স্বাভাবিক অবস্থায় আসুন।

সময়কাল: ১-৩ মিনিট করে মোট ৩-৫ বার করুন।

উপকারিতা: ঘাড়ের অতিরিক্ত চর্বি ঝরে। ফুসফুসের শক্তি বাড়ে। হাঁপানি রোগীদের উপকার হয়।

গোমুখাসন

গোমুখাসন

যেভাবে করবেন: দণ্ডাসনে (পা দুটি টান টান করে বসা) বসে বাঁ পা মুড়ে গোড়ালিকে ডান নিতম্বের কাছে রাখুন। গোড়ালির ওপরেও বসতে পারেন। ডান পা, বাঁ পায়ের ওপরে এমনভাবে রাখুন, যাতে দুই হাঁটু পরস্পরকে স্পর্শ করে। শ্বাস নিতে নিতে ডান হাত ওপরে তুলে পিঠের দিকে মুড়ে নিন আর বাঁ হাত পিঠের পেছন দিক থেকে এনে ডান হাতকে ধরুন। মাথা, ঘাড়, কোমর সোজা থাকবে। একদিকে করার পর অন্য দিক থেকে, অর্থাৎ বাঁ পা ও বাঁ হাত ওপরের দিকে রেখে করুন।

সময়কাল: প্রতিদিন ১ মিনিট করে মোট ৩ সেট করুন।

উপকারিতা: ঘাড়ের চর্বি ঝরে। ধাতু রোগ, ডায়াবেটিস, স্ত্রীরোগগুলোর জন্য এ আসন ভালো। সন্ধিবাত ও গেঁটে বাত দূর হয়।