Thank you for trying Sticky AMP!!

ফোনে ৭০ হাজার মানুষ ডেঙ্গুর পরামর্শ নিয়েছে

সরকারের স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ কল সেন্টার গত চার মাসে ৭০ হাজারের বেশি মানুষকে ডেঙ্গু বিষয়ে পরামর্শ দিয়েছে। এই কল সেন্টারে ফোন করে মানুষ ডেঙ্গু বিষয়ে ১০২ ধরনের প্রশ্ন করেছে। কীভাবে বুঝব ডেঙ্গু হয়েছে—এই প্রশ্নের উত্তর মানুষ সবচেয়ে বেশি জানতে চেয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমে (এমআইএস) জমা দেওয়া প্রতিবেদনে এই তথ্য দেওয়া হয়েছে। স্বাস্থ্য বাতায়নের কল সেন্টারটি পরিচালনা করে বেসরকারি প্রতিষ্ঠান সিনেসিস আইটি।

কল সেন্টারে ১ জুন থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত ৪ লাখ ৩০ হাজার ৫৫৩টি ফোন এসেছে। এর মধ্যে ২ লাখ ৩৩ হাজার ৩৯৬টি ফোন ছিল চিকিৎসাসেবা–বিষয়ক। চিকিৎসাসেবার মধ্যে ৭০ হাজার ৬০৩টি ফোন ছিল ডেঙ্গুবিষয়ক।

এমআইএসের পরিচালক সমীর কান্তি সরকার প্রথম আলোকে বলেন, স্বাস্থ্য বাতায়ন টেলিফোনে স্বাস্থ্য বিষয়ে মানুষকে পরামর্শ দেয়। ডেঙ্গুর প্রাদুর্ভাবের সময় ডেঙ্গু বিষয়ে পরামর্শ বা উপদেশ দিয়েছে। কেউ হয়তো জানতে চেয়েছে, আমার প্লাটিলেট কমে যাচ্ছে, কী করব? তখন চিকিৎসক রোগীর কাছে প্রশ্ন করে বিশদ জেনেছেন এবং করণীয় সম্পর্কে পরামর্শ দিয়েছেন।

কল সেন্টার থেকে সরাসরি প্রাথমিক সেবাও দেওয়া হয়েছে। সমীর কান্তি সরকার বলেন, গভীর রাতে হয়তো জ্বর নিয়ে কেউ জরুরি ফোন করেছেন। তখন কর্তব্যরত চিকিৎসক হয়তো বলেন, রোগীর শরীর ভিজা কাপড় দিয়ে মুছিয়ে দিন বা প্যারাসিটামল খান। পরদিন হাসপাতালে যাওয়ার পরামর্শ দেন।

>

১৬২৬৩ নম্বরে ফোন করে মানুষ স্বাস্থ্যসেবা পায়
ডেঙ্গুর প্রকোপের সময়ও মানুষ সেবা পেয়েছে

এমআইএসের পরিচালক জানান, কল সেন্টারের চিকিৎসকেরা ডেঙ্গু চিকিৎসার ওপর প্রশিক্ষণ পেয়েছেন। তাঁরা ডেঙ্গু চিকিৎসার সর্বশেষ জাতীয় নির্দেশিকা মেনে রোগী বা রোগীর আত্মীয়কে পরামর্শ দিচ্ছেন।

কল সেন্টারের যোগাযোগ ব্যবস্থাপক কাজী আবদুল্লাহ আল মামুন বলেন, ১৬২৬৩ তে ফোন করে মানুষ ডেঙ্গু বিষয়ে নানা প্রশ্ন করেছে। এই প্রশ্নগুলো বিশ্লেষণ করেছে সিনেসিস আইটি। এর মধ্যে আছে ডেঙ্গুর সাধারণ লক্ষণ কী, কীভাবে বুঝব আমার ডেঙ্গু হয়েছে, ডেঙ্গু মশা কোথায় ডিম পাড়ে, নারকেল তেল মাখলে ডেঙ্গু মশা নাকি কামড়ায় না, হাঁটুর নিচে নাকি ডেঙ্গু মশা কামড়ায় না, এডিস মশা দেখতে কেমন, ডেঙ্গু কি ছোঁয়াচে রোগ ইত্যাদি। রোগীরা কল সেন্টারে কর্মরত চিকিৎসকদের এ রকম ১০২ ধরনের প্রশ্ন করেছেন।

সবচেয়ে বেশি জিজ্ঞাসা করা ১০টি প্রশ্নের একটি তালিকা করেছে সিনেসিস আইটি। এক নম্বরে আছে, কীভাবে বুঝব ডেঙ্গু হয়েছে? এর উত্তরে কল সেন্টারের চিকিৎসকেরা বলেছেন, হঠাৎ করে তীব্র বা মাঝারি জ্বর। এর সঙ্গে যেকোনো দুটি লক্ষণ থাকতে পারে—মাথা ব্যথা, শরীরে প্রচণ্ড ব্যথা, চোখের পেছনে ব্যথা, বমি ভাব বা বমি, খাওয়ায় অরুচি, পাতলা পায়খানা, শরীরে র‌্যাশ ওঠা, চোখে লালা হওয়া, গলায় ব্যথা, সর্দি কাশি।

গতকাল শুক্রবার বিকেল ৫টা ১০ মিনিটে এই প্রতিবেদক ১৬২৬৩ তে ফোন করেছিলেন। ফোন ধরার পর স্বয়ংক্রিয়ভাবে বলা হয়, ডেঙ্গু বিষয়ে বা চিকিৎসকের সঙ্গে কথা বলার জন্য শূন্য চাপুন। মুঠোফোনে শূন্য চাপার পর অন্য প্রাপ্ত থেকে বলা হয়—ডাক্তার বলছি, আপনার নাম, বয়স ও থানার নাম বলুন। এরপর তিন দিন জ্বরের কথা শুনে চিকিৎসক কিছু পরীক্ষার এবং জ্বর বেশি হলে ৫০০ এমজি প্যারাসিটামল খাওয়ার পরামর্শ দেন।

এ বছর ডেঙ্গুতে ঠিক কত মানুষ আক্রান্ত হয়েছে, কত মানুষ হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছে, তার সঠিক কোনো পরিসংখ্যান নেই। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতাল এবং ৬৪ জেলার সরকারি–বেসরকারি হাসপাতালের তথ্য সংকলন করে বলছে, এ বছর এখন পর্যন্ত ৮৬ হাজার ৯০৩ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছে।

এদিকে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) ডেঙ্গুতে মৃত্যুর নতুন তথ্য দিয়েছে। আইইডিসিআর বলেছে, তারা এ পর্যন্ত ডেঙ্গু সন্দেহে ২৩১টি মৃত্যুর তথ্য পেয়েছে। এগুলোর মধ্যে ১৩৬টি মৃত্যু পর্যালোচনা করেছে আইইডিসিআরের মৃত্যু পর্যালোচনা কমিটি। কমিটি ৮১টি মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে।