Thank you for trying Sticky AMP!!

পেট খালি থাকলে খুব অস্বস্তি লাগে, কিসের লক্ষণ জানেন তো

পরামর্শ দিয়েছেন—ল্যাবএইড স্পেশালাইজড হাসপাতালের মেডিসিন, পরিপাকতন্ত্র ও লিভার ব্যাধিবিশেষজ্ঞ অধ্যাপক ডা. মিয়া মাশহুদ আহমদ

আলসার ডিসপেপসিয়া থাকলে খালি পেটে ব্যথা হয়

প্রশ্ন: আমি পুরুষ, বয়স ৩০, অবিবাহিত। কয়েক বছর যাবৎ পেট খালি থাকলেই খুব অস্বস্তি লাগত। মনে হতো মারাত্মক খিদে লেগেছে। বুকের ডান পাশে নিচের দিকে চিনচিন ব্যথা করত। সব সময় এমনটি হতো না, যখন গরুর মাংস, ভাজাপোড়া বেশি খেয়েছি, তখন এটা বেশি হতো। তা–ও বছরে ৩০-৫০ দিনের বেশি না। তবে তখন দ্রুত কোনো খাবার খেলে, মানে পেট কিছু পড়লেই ঠিক হয়ে যেত। এই অস্বস্তি বা ব্যথা সাধারণত ৩০ মিনিট স্থায়ী হতো।

২ মাস আগে আমি ঢাকা মেডিকেলের বহির্বিভাগ থেকে ডাক্তার দেখাই। ডাক্তার আমাকে ডমপেরিডন, এসোমিপ্রাজল ও অ্যাসিনতা নামের সিরাপ খেতে দেন যথাক্রমে ১ মাস, ১০ দিন ও ১৫ দিনের। এসোমিপ্রাজল ওষুধের কয়েকটা বড়ি এখনো আছে, খাচ্ছি। যেদিন থেকে ওষুধ খাওয়া শুরু করেছি, তারপর থেকে এক দিনের জন্যও আমার আর কোন অস্বস্তি লাগেনি বা ব্যথা করেনি। পেট খালি থাকলেও কোনো সমস্যা হয় না। এখন প্রশ্ন হচ্ছে, আমি কি এসোমিপ্রাজল চালিয়ে যাব? নাকি না খেলেও চলবে? আমার খাবারদাবার বিষয়ে করণীয় কী?

সানোয়ার, ঢাকা

পরামর্শ: বর্ণিত লক্ষণ পড়ে মনে হচ্ছে, আপনার আলসার ডিসপেপসিয়া আছে। আপনি ধূমপান করেন কি না, উল্লেখ করেননি। ধূমপানের অভ্যাস থাকলে বন্ধ করতে হবে। আর এসোমিপ্রাজল ওষুধের ক্ষেত্রে চিকিৎসকের নির্দেশিত কোর্স সম্পন্ন করবেন। কোর্স শেষ হলে বন্ধ রাখবেন। যদি সমস্যা বোধ না করেন, তাহলে আর ওষুধ খাওয়ার দরকার নেই। তবে পুনরায় ব্যথা বোধ হলে ওষুধটি খেতে পারেন। কিন্তু যখনই খাবেন, অবশ্যই চিকিৎসকের নির্দেশনা মতো কোর্স সম্পন্ন করবেন। এর মধ্যে সুবিধামতো সময়ে এন্ডোসকপি করে নেবেন। এটি আলসার ডিসপেপসিয়া নাকি সাধারণ আলসারের সমস্যা, জানা জরুরি। বাইরের খাবার এবং তেলে ভাজা খাবার যথাসম্ভব এড়িয়ে চলবেন।

Also Read: খালি পেটে কেন কোলেস্টেরলের ওষুধ খাবেন

Also Read: ডিমের বিকল্প পুষ্টি পাবেন ডালের এই দুটি রেসিপি থেকে