Thank you for trying Sticky AMP!!

স্ট্রবেরির মধ্যে জীবন্ত পোকামাকড়ের ঘরবসতি

স্ট্রবেরির মধ্যে থাকা পোকামাকড়ের লার্ভা কি ক্ষতিকর?

স্ট্রবেরির জনপ্রিয়তা পৃথিবীজোড়া। যুক্তরাষ্ট্রে গড়ে ৯৪ শতাংশ পরিবারের প্রতিদিনের খাদ্যতালিকায় স্ট্রবেরি থাকেই। একেকজন মার্কিন বছরে গড়ে সাড়ে তিন কেজির বেশি স্ট্রবেরি খায়। এই ফল সুস্বাদু এবং পুষ্টিগুণে ভরপুর। সম্প্রতি স্ট্রবেরির ভেতর বাস করা পোকামাকড়ের লার্ভার কিছু ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। স্ট্রবেরির মধ্যে জীবন্ত পোকামাকড়ের এই ঘরবসতি দেখে খাওয়া উচিত হবে কি হবে না, এ নিয়ে নেটিজেনরা দ্বিধাবিভক্ত।

তবে এ নিয়ে আপনাকে আর দ্বিধাবিভক্ত থাকতে হবে না। স্ট্রবেরিতে থাকা পোকামাকড়ের লার্ভা আদতে ক্ষতিকর কিছু নয়, এমনই বলছেন বিজ্ঞানীরা। কেননা এসব পোকামাকড় বাজারের প্রায় সব ধরনের ফলেই কমবেশি পাওয়া যায়। নিতান্তই আণুবীক্ষণিক বলে সেসব আমাদের চোখে পড়ে না। যুক্তরাষ্ট্রের কর্নেল ইউনিভার্সিটির অধ্যাপক ও কীটতত্ত্ববিদ গ্রেগ লোব বলেন, টাটকা ফলমূল খাওয়া মানেই অজান্তে এর সঙ্গে কিছু পোকামাকড়ও খেয়ে ফেলা। এমনকি এ নিয়ে কীটতত্ত্ববিদদের মধ্যে প্রচলিত একটি রসবাক্যের উদাহরণ টেনে তিনি বলেন, ‘এটা (পোকামাকড়ের লার্ভা) শরীরে কিছু বাড়তি আমিষের জোগান দেয়। তবে খুশির বিষয় হলো, ফলের সঙ্গে এসব পোকামাকড়ের লার্ভা খেয়ে ফেললে আপনি অসুস্থ হবেন না।’

পোকামাকড়ের এসব লার্ভা মূলত ফলের বাইরে থাকে। ফসলের খেত থেকে আপনার খাবার টেবিলে পৌঁছানোর আগে একটি স্ট্রবেরিকে পাড়ি দিতে হয় দীর্ঘ পথ। এ পথেই কোনো এক জায়গায় পোকামাকড় ঘর বাঁধে এর মধ্যে। তবে প্রতিবার স্ট্রবেরি খাওয়ার আগে তা পরিষ্কার করে নিন। এ ক্ষেত্রে শুধু সাধারণ পানি দিয়ে ভালোভাবে ধুয়ে নিলেই চলবে।

তথ্যসূত্র: সিএনএন