Thank you for trying Sticky AMP!!

সাহ্‌রিতে কিছু খাবার খেলে সারা দিন খুব পানির পিপাসা পায়, মুখ শুকিয়ে আসে, কী করি?

ডায়েট, ব্যায়াম ও ওজন কমানো–বাড়ানো নিয়ে পাঠকদের নির্বাচিত প্রশ্নের উত্তর দিয়েছেন বারডেম জেনারেল হাসপাতালের প্রধান পুষ্টিবিদ ও বিভাগীয় প্রধান শামছুন্নাহার নাহিদ

শামছুন্নাহার নাহিদ

প্রশ্ন: আমার বয়স ৩৭ বছর। ওজন উচ্চতার সঙ্গে ঠিক আছে। উচ্চ রক্তচাপ (হাই প্রেসার) ছাড়া তেমন কোনো অসুস্থতা নেই। রোজার সময়ে আমার খাবার নিয়ে একটু ঝামেলা হয়। সাহ্‌রিতে কিছু খাবার খেলে সারা দিন খুব পানির পিপাসা পায়, মুখ শুকিয়ে আসে। ক্লান্ত লাগে। এমনটা কেন হয়? আর কী ধরনের খাবার খেলে রোজা রাখতে সুবিধা হবে, দয়া করে জানাবেন।

কাকলি সিরাজী, চট্টগ্রাম

উত্তর: সাহ্‌রি খাওয়ার পর সারা দিন পানির পিপাসা পাওয়ার কিছু কারণ আছে। হাইপোথাইরয়েড বা ডায়াবেটিস থাকলে এমনটা হয়, তবে আপনার যেহেতু এই সমস্যা নেই, তাহলে শরীরে পানিশূন্যতা (ডিহাইড্রেশন) ও উচ্চ রক্তচাপ (হাই প্রেসার) থাকায় এমনটা হতে পারে। তাই সাহ্‌রিতে কিছু খাবার একটু পরিবর্তন করে খেয়ে দেখতে পারেন। শুকনা খাবার (রুটিজাতীয়) না খেয়ে, নরম ও তরলজাতীয় খাবার (সেদ্ধ চালের ভাত, জাউ ভাত, ওটস ইত্যাদি) খান। মাছ বা মাংসের ভাজা-ভুনার পরিবর্তে ঝোল তরকারি খান। রান্না হবে সহজপাচ্য, অর্থাৎ কম মসলায় রান্না। অতিরিক্ত মসলাদার খাবার হজমে পানি বেশি লাগে। পানিজাতীয় সবজি (যেমন লাউ, পেঁপে, জালি, ঝিঙে, চিচিঙ্গা, উচ্ছে ইত্যাদি) রান্না করে বা স্যুপ বানিয়ে খেতে পারেন। দুধ, দই, দুধের তৈরি খাবার খেতে পারেন। রসাল ফল বা জুস করেও খেতে পারেন (যদি রাতে ফল খেলে অ্যাসিডিটি বা অন্য সমস্যা না থাকে)। দিনের চাহিদা পূরণে ইফতার ও সাহ্‌রিতে পর্যাপ্ত পানি পান করতে হবে। এ ক্ষেত্রে আমলকী বা পুদিনাপাতা ভিজিয়ে রেখে খেতে পারেন। ওই পানি আপনার পানিশূন্যতা কমাতে অনেকটা সাহায্য করবে।

দিনে অতিরিক্ত শারীরিক পরিশ্রম বা ব্যায়াম করবেন না, তাতে শরীরে পানিসহ ইলেকট্রোলাইট অসমতা হয়ে মুখ শুকিয়ে যাওয়ার ঝুঁকি তৈরি হয়। প্রয়োজনে ইফতারের পর ব্যায়াম করুন। কারণ, এই সময়ে পানিও খেতে পারবেন। আপনার ক্ষেত্রে লবণজাতীয় খাবারও এড়িয়ে চলতে হবে। এর মধ্যে পাতে লবণ খাওয়া, চিপস, চানাচুর, সস, আচার, মুড়ি, বিট লবণ, চিজ, পনির, নান-তন্দুরি রুটি, শুঁটকি মাছ ইত্যাদি খাওয়া থেকে বিরত থাকবেন। আশা করি এরপর আপনি ভালোভাবে রোজা রাখতে পারবেন। এরপরও যদি সমাধান না হয়, আপনার কাছাকাছি কোনো পুষ্টিবিদের পরামর্শ নিতে পারেন।

Also Read: রোজা রেখেও যেভাবে পানিশূন্যতা এড়াবেন

পাঠকের প্রশ্ন, বিশেষজ্ঞের উত্তর

পাঠকের প্রশ্ন পাঠানো যাবে ই–মেইলে, ডাকে এবং প্র অধুনার ফেসবুক পেজের ইনবক্সে।

ই–মেইল ঠিকানা: adhuna@prothomalo.com  (সাবজেক্ট হিসেবে লিখুন

‘পাঠকের প্রশ্ন’) ফেসবুক পেজ: fb.com/Adhuna.PA

ডাক ঠিকানা: প্র অধুনা, প্রথম আলো, প্রগতি ইনস্যুরেন্স ভবন, ২০–২১ কারওয়ান বাজার, ঢাকা ১২১৫। (খামের ওপর লিখুন ‘পাঠকের প্রশ্ন’) 

Also Read: সাহ্‌রির শেষ মুহূর্তে বেশি পানি খেলে কী হয়?