Thank you for trying Sticky AMP!!

কোহলির কাছে প্রতিদিনই পা দিবস

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ খেলছে ভারত। চলমান সিরিজের প্রস্তুতিতে কোনো কমতি রাখেননি ক্রিকেটার বিরাট কোহলি। খেলার আগে শরীর পুরোদমে ঝালিয়ে তরতাজা করে নিতে নিয়ম করে সময় কাটিয়েছেন জিমে। নিজের ঘাম ঝরানোর ছবি শেয়ার করেছেন তিনি ইনস্টাগ্রামে। সঙ্গে শরীরচর্চার একটা গুরুত্বপূর্ণ দিক নিয়ে ভক্তদের উদ্দেশে লিখেছেন একটা পরামর্শ বার্তা।

ট্রেইনার চেপে ধরে আছেন দুই পা, সে অবস্থায় উপুড় হয়ে বুকডন দিচ্ছেন কোহলি

প্রথম ছবিতে অন্য একজন চেপে ধরে আছেন কোহলির দুই পা, সে অবস্থায় উপুড় হয়ে বুকডন দিচ্ছেন তিনি। দ্বিতীয় ছবিতে একটা লেগ এক্সটেনশন মেশিনে বসে ওজনযুক্ত স্কোয়াট করে পায়ের ব্যায়াম করছেন। কোহলি গত আট বছরে একটি দিনও নাকি এই নিয়ম ভাঙেননি! আর ভবিষ্যতেও একইভাবে ব্যায়াম করে যাবেন জানিয়ে ছবির নিচে লিখেছেন, ‘প্রতিদিনই পা দিবস হওয়া উচিত।’

ইনস্টাগ্রামে এখন পর্যন্ত কোহলির এই দুটি ছবি লাইক করেছেন প্রায় সাড়ে পাঁচ লাখ মানুষ। নানান মতামত দিয়েছেন প্রায় ২৫ হাজার জন। তাঁদের মধ্যে অনেকেই বেশ আগ্রহী পায়ের ব্যায়াম নিয়ে; জানতে চেয়েছেন এই ব্যায়ামের গুরুত্ব।

লেগ এক্সটেনশন মেশিনে বসে ওজনযুক্ত স্কোয়াট করে পায়ের ব্যায়াম করছেন কোহলি

মানুষের প্রশ্নের উত্তর দিয়েছেন সনদপ্রাপ্ত ভারতীয় ফিটনেস ট্রেইনার সমীরণ সেতিয়া। তিনি বলেন, ‘শরীরের অতিরিক্ত মেদ কমাতে পায়ের ব্যায়ামের জুড়ি নেই। আমাদের শরীরের সবচেয়ে বড় মাংসপেশি থাকে শরীরের নিম্নাংশে, যার নাম গ্লুটিয়াস ম্যাক্সিমাস। পায়ের উপরি ভাগের এই অংশ নিয়ন্ত্রণ করতে প্রচুর শক্তি প্রয়োগের প্রয়োজন হয়; অর্থাৎ এর ব্যায়ামে প্রচুর ক্যালোরি খরচ হয়। পায়ের ব্যায়ামের আরও একটি উপকারিতা হলো, এটা শরীরের মূল চালিকাশক্তি বৃদ্ধি করে। বিভিন্ন ধরনের পায়ের ব্যায়াম আছে, যেমন স্কোয়াট, ডেডলিফট, লাঞ্জস, স্টেপআপ, লেগপ্রেস ইত্যাদি। এসব ব্যায়াম শক্তি বৃদ্ধির সঙ্গে শরীরের ভারসাম্য এবং সমন্বয় বজায় রাখতে সাহায্য করে। এ ছাড়া হঠাৎ কোনো দুর্ঘটনায় পায়ে বড় কোনো আঘাত পাওয়ার আশঙ্কাও কমিয়ে দেয়।’

ভারতের দ্য বডি সায়েন্স একাডেমির সহপ্রতিষ্ঠাতা বরুণ রতন বলেন, পায়ের ব্যায়ামের জন্য প্রতিদিনের ব্যায়ামের সরঞ্জামের যেকোনো একটি জিনিস পরিবর্তন করে নেওয়া যেতে পারে। যেমন মেশিন স্কোয়াটের জন্য ব্যবহৃত ওজন প্লেটের ভার প্রতিদিনই একটু একটু করে বাড়িয়ে নেওয়া যেতে পারে। এতে পেশিগুলো পায়ের ব্যায়ামের সঙ্গে ধীরে ধীরে অভ্যস্ত হয়ে ওঠে। পাশাপাশি পা দুটিকে আরও বেশি শক্তিশালী করে তুলবে।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস