Thank you for trying Sticky AMP!!

খাবার সঠিকভাবে সংরক্ষণ না করলে সহজেই বিষক্রিয়া হতে পারে। মডেল: রাহনুমা তিথি

ফুড পয়জনিং কেন হয়, সচেতন থাকতে যা করবেন

গরমে পেট খারাপের সমস্যায় ভোগেন অনেকে। কিছু খেলেই খাবারের বিষক্রিয়ায় আক্রান্ত হয়ে শয্যাশায়ী হয়ে পড়েন কেউ কেউ। গরমে ফুড পয়জনিং সমস্যা নিয়ে জানাচ্ছেন ঢাকার শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালের পরিপাকতন্ত্র–বিশেষজ্ঞ ডা. মুসআব খলিল

খাবারে জীবাণু জন্মানোর কারণে খাদ্যে বিষক্রিয়া (ফুড পয়জনিং) হয়ে থাকে। গ্রীষ্মকাল জীবাণুদের দ্রুত বৃদ্ধির জন্য অনুকূল। তাই এ সময় খাবার সঠিকভাবে সংরক্ষণ না করলে সহজেই বিষক্রিয়া হতে পারে। বমি, পাতলা পায়খানা, পেটব্যথা ও জ্বর খাদ্যে বিষক্রিয়ার উপসর্গ।

ফুড পয়জনিংয়ের সমস্যা দেখা দিলে স্যালাইন খেতে হবে

খাদ্যে বিষক্রিয়ার উপসর্গ দেখা দিলে রোগীকে খাবার স্যালাইন ও অন্যান্য তরল খাবার দিন। তবে বমি হওয়ার কারণে কিছুই খেতে বা পান করতে না পারলে, পানিশূন্যতার লক্ষণ দেখা দিলে, শরীরের তাপমাত্রা ১০২ ডিগ্রি ফারেনহাইটের বেশি হলে, পাতলা পায়খানার সঙ্গে রক্ত গেলে, খুব বেশি পরিমাণে, বারবার বা তিন দিনের বেশি সময় ধরে পাতলা পায়খানা হতে থাকলে চিকিৎসকের পরামর্শ নিন।

খাবার খাওয়ার আগে ভালো করে হাত ধুয়ে নিন। মডেল: পিয়া

পাঁচ বছরের কম বয়সী শিশু, ৬৫ বছর বা এর বেশি বয়সী ব্যক্তি, অন্তঃসত্ত্বা নারী এবং কোনো কারণে যাঁদের রোগ প্রতিরোধক্ষমতা কমে যায়, তাঁদের ক্ষেত্রে সমস্যা জটিল আকার ধারণ করতে পারে; এমনকি মৃত্যুও হতে পারে। ডায়াবেটিস অনিয়ন্ত্রিত থাকলে, স্টেরয়েড–জাতীয় ওষুধ কিংবা ক্যানসার চিকিৎসায় ব্যবহৃত কেমোথেরাপি গ্রহণ করলে রোগ প্রতিরোধক্ষমতা কমে যায়। এসব ক্ষেত্রে তাই জটিলতার ঝুঁকি থাকে।

সাধারণ কিছু সাবধানতা মেনে চললেই খাদ্যে বিষক্রিয়া এড়ানো সম্ভব। খাবার তৈরির আগে হাত ও খাবারের পাত্র পরিষ্কার করে নিন। খাবার তৈরি করুন পরিষ্কার স্থানে। কাঁচা এবং রান্না করা খাবার আলাদা স্থানে রাখুন। রান্না করা খাবার সংরক্ষণ করতে হলে এক-দুই ঘণ্টার মধ্যেই রেফ্রিজারেটরে রেখে দিন। বাইরের অস্বাস্থ্যকর খাবার খাওয়া ও পানীয় গ্রহণ থেকে বিরত থাকুন।

Also Read: খাবারের অপচয় ও ব্যয় কমাবেন যেভাবে