Thank you for trying Sticky AMP!!

আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ইউএনডিপি উন্মুক্ত করল ‘এসো ইশারা ভাষা শিখি’ নামে ই–অভিধান

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ইউএনডিপি আনল ইশারা ভাষার ই–অভিধান

যাঁরা কথা বলতে কিংবা শুনতে পান না, তাঁদের যোগাযোগের একমাত্র মাধ্যম ইশারা ভাষা। বাংলাদেশে শ্রবণ ও বাক্‌প্রতিবন্ধী মানুষের সংখ্যা প্রায় ৩০ লাখ। এই বড় জনগোষ্ঠী নিজের ভাব প্রকাশের প্রতিবন্ধকতার কারণে সমাজের মূলধারার সঙ্গে সহজে মিশতে পারেন না, বঞ্চিত হন নিজেদের অধিকার থেকে। অথচ ইশারা ভাষা দিয়ে তারা সহজেই মনের ভাব প্রকাশ করতে পারেন। ইশারা ভাষার সৌন্দর্য ও স্বকীয়তা তাই সবাইকে মুগ্ধ করে। এই ভাষা ও ভাষার মানুষদের প্রতি ভালোবাসা থেকে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) উদ্যোগ নিয়েছে বাংলা ইশারা ভাষার অভিধান তৈরির। এই উদ্যোগের অংশ হিসেবে আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ইউএনডিপি উন্মুক্ত করল ‘এসো ইশারা ভাষা শিখি’ নামে ই–অভিধান। এই অভিধান ব্যবহার করা যাবে ওয়েবে, ডাউনলোড করে ব্যবহার করা যাবে মুঠোফোনেও।

‘এসো ইশারা ভাষা শিখি’ অ্যাপের আইকন

এই অ্যাপ বা অভিধানের মূল উদ্দেশ্য, আমরা যারা মুখের ভাষায় কথা বলি, তাঁদের ইশারা ভাষা শিখতে সহায়তা করা। এতে শ্রবণ ও বাক্‌প্রতিবন্ধী মানুষের কথা বোঝা যাবে সহজে। কারণ, কোনো জনগোষ্ঠীর জন্য কিছু করতে চাইলে সবার আগে দরকার তাঁর প্রয়োজনকে জানা, তাঁর মনের কথাগুলো বোঝা।

অভিধানটি তৈরিতে ইশারা ভাষা বিশেষজ্ঞ হিসেবে ছিলেন মনোয়ার হোসেন, শিরীন আক্তার, শাহনাজ রিতা ও আহসান হাবীব। অ্যাপ ডেভেলপ করেছেন সাজ্জাদ হোসেন। ‘এসো ইশারা ভাষা শিখি’ অভিধানটি ওয়েবে ব্যবহার করতে চাইলে যেতে হবে এই লিংকে—ishara.sonket.org; এ ছাড়া অ্যাপটি নামানো যাবে গুগল প্লে স্টোর থেকে।

Also Read: বোনের জন্য শিখেছি ইশারা ভাষা