Thank you for trying Sticky AMP!!

শিশুর পথচলা মসৃণ করুক গণমাধ্যম

রাজধানীর পাঁচতারকা হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে বসেছিল ১৭তম ইউনিসেফ মীনা মিডিয়া অ্যাওয়ার্ডের আসর। শুরুতেই ছিল খাওয়াদাওয়া। সেখানেই চার বছরের শ্রেয়ার সঙ্গে দেখা। মা–বাবার হাত ধরে এসেছে ও। অনেক মিষ্টি দেখে সে মহাখুশি। বলল, বাড়িতে মিষ্টি, চকলেট খেতে গেলেই খেতে হয় মায়ের বকুনি। এখানে সে মনভরে মিষ্টি খাবে। এক ফাঁকে সে তার ‘স্ট্রং টিথ’ দেখাতেও ভুলল না। তার মতোই অভিভাবকের সঙ্গে এসেছিল আরও বেশ কিছু শিশু। আবার শিশু সাংবাদিকদের জন্যও ছিল বেশ কয়েকটি বিশেষ ক্যাটাগরি।

বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি শেলডন ইয়েট শিশুদের পথচলা আরেকটু মসৃণ করতে গণমাধ্যমের শক্তিশালী ভূমিকার কথা বলেন

বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি শেলডন ইয়েট শিশুদের পথচলা আরেকটু মসৃণ করতে গণমাধ্যমের শক্তিশালী ভূমিকার কথা বলেন। বলেন, যেসব প্রতিবেদনকে পুরস্কৃত করা হচ্ছে, সেগুলো শিশু অধিকারের পাশাপাশি ক্ষমতার থাকা ব্যক্তিদের জবাবদিহির আওতায় আনে।

প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান নিজের পত্রিকারসহ সব সাংবাদিককে শিশুবিষয়ক সাংবাদিকতার ওপর বিশেষভাবে জোর দিতে অনুরোধ করেন। ডেইলি স্টার সম্পাদক মাহ্‌ফুজ আনাম মনোনয়নপ্রাপ্ত ও পুরস্কারপ্রাপ্তদের অগ্রিম ধন্যবাদ জানিয়ে বলেন, এ পুরস্কার সাংবাদিক ও শিশু সাংবাদিকদের শিশুদের অধিকার নিয়ে সাংবাদিকতায় উদ্বুদ্ধ করে আসছে।

আলোকচিত্রী আবীর আবদুল্লাহ ১৮ বছর বয়সের নিচে যে শিশুরা সাংবাদিকতা করছে, আলোকচিত্রী হিসেবে তাদের দক্ষ করে গড়ে তুলতে কর্তৃপক্ষকে বিশেষ কর্মশালার আয়োজন করতে বলেন। এ ছাড়া তিনি শিশুদের ছবি তোলা ও ব্যবহারের ক্ষেত্রে সুস্পষ্ট নীতিমালার প্রয়োজনের ওপরও জোর দেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক গীতি আরা নাসরিন বলেন, মীনা চরিত্রটির বিপুল জনপ্রিয়তার পেছনে গণমাধ্যমের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। একইভাবে বিশ্বকে শিশুর বাসযোগ্য করে তোলার জন্য গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

এক ফ্রেমে পুরস্কারপ্রাপ্তরা

এ বছর ১০টি বিভাগে পুরস্কার পেয়েছেন ১১ জন। বৈচিত্র্যময় সব বিষয়ে জমা পড়েছে প্রতিবেদন। মাতৃগর্ভের শিশুর ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাব, রোহিঙ্গা শিশুর আরাকানে ফিরতে চাওয়ার আকুলতা, রোহিঙ্গা শিশু আয়াত উল্লার দিনরাত্রি, অনলাইনে অ্যাডাল্ট কনটেন্টের ফাঁদে নারী-শিশু, জলবায়ু পরিবর্তনে লবণাক্ততায় পিল খেয়ে মাসিক বন্ধ রাখছে কিশোরীরা, নিষিদ্ধ শিশুশ্রমে ‘নীল’ ওদের শৈশব, মানসিক-শারীরিক স্বাস্থ্যঝুঁকিতে শিক্ষাবঞ্চিত বেদে শিশুরা, ময়লার ভাগাড়ে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম, প্যাড আপা, অনলাইনে জুয়ার আসক্তি, নারীদের চাকরির বিপক্ষে ৮৭ শতাংশ মানুষ—এ রকম সব বিষয়ে হয়েছে প্রতিবেদন।

আমন্ত্রিত ব্যক্তিদের মধ্যে আরও ছিলেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন, নির্মাতা ও অ্যাকটিভিস্ট শামীম আখতার।