Thank you for trying Sticky AMP!!

ফুটবল রেসিপি

বিশ্বজুড়ে এখন ফুটবল-জ্বর। পোশাক, জুতা বা বাড়ির ছাদে প্রিয় দলের ছাপ। খাবারই-বা বাদ পড়বে কেন? খেলা চলাকালে প্রিয় দলের পতাকার রঙে কেক বা মুজ বানিয়ে পরিবেশন করতে পারেন সেই দলের ভক্তদের। তেমনই কিছু খাবারের রেসিপি দিয়েছেন ক্যালিফোর্নিয়া ফ্রায়েড চিকেনের (সিএফসি) প্রধান শেফ মো. মঞ্জুর রশিদ



জার্মান ব্ল্যাক ফরেস্ট স্লাইস

উপকরণ ১ : ময়দা ৪৫০ গ্রাম, ডিম ২০টি, চিনি ৫০০ গ্রাম, মাখন ৩০০ গ্রাম, কোকো পাউডার ৫০ গ্রাম, বেকিং পাউডার ১ চা–চামচ।

উপকরণ ২ : ডার্ক চকলেট ১৫০০ গ্রাম, জেলাটিন পাউডার ২৫ গ্রাম, তরল দুধ ১৫০ গ্রাম, ডিমের কুসুম ২৫টি, চিনি ২৫০ গ্রাম, ডিমের সাদা অংশ ২৫টি, ফ্রেশ ক্রিম ১৫০০ গ্রাম।

প্রণালি ১ : উপকরণ ১ থেকে প্রথমে ডিম ও চিনি বিট করে ফোম তৈরি করে নিন। এবার ময়দা, বেকিং পাউডার ও কোকো পাউডার একসঙ্গে করে ধীরে ধীরে মেশাতে হবে। সবশেষে মাখন তরল করে ধীরে ধীরে মেশান। ৩৪০ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় ৪০ থেকে ৪৫ মিনিট বেক করলে তৈরি হয়ে যাবে চকলেট স্পঞ্জ।

প্রণালি ২ : প্রথমে জেলাটিন পরিমাণমতো ঠান্ডা পানি দিয়ে ভিজিয়ে রাখুন। এদিকে ফ্রেশ ক্রিম আধা বিট করে নিন। এবার তরল দুধ কুসুম গরম করে ডিমের কুসুমের সঙ্গে মেশাতে হবে। তারপর চকলেট মেল্ট করে ওই মিশ্রণের সঙ্গে মেশাতে হবে। এবার ডিমের সাদা অংশ ধীরে ধীরে চিনি মিশিয়ে ফোম করে নিন। এই ফোম আগের মিশ্রণের সঙ্গে মেশাতে হবে। এবার আধা বিট করা ক্রিমের সঙ্গে ধীরে ধীরে মেশাতে হবে। সবশেষে জেলাটিন মেল্ট করে মেশালে হয়ে যাবে চকলেট মুজ।

রাশিয়ান হানি কেক । ছবি: নকশা



রাশিয়ান হানি কেক

উপকরণ: ব্রাউন সুগার ১৫৫ গ্রাম, ডিম ১৫০ গ্রাম, মধু ৮০ গ্রাম, মাখন ১১০ গ্রাম, বেকিং সোডা ৬ গ্রাম, ময়দা ৫০০ গ্রাম, ফ্রেশ ক্রিম ১ কেজি, আইসিং সুগার ১২০ গ্রাম, কনডেন্সড মিল্ক ৫০ গ্রাম।

প্রণালি: প্রথমে একটি পাত্রে ব্রাউন সুগার ও ডিম বিটার দিয়ে মেশান। একটি ননস্টিক প্যানে মাখন দিন। গরম হলে প্রথমে মধু ও পরে বেকিং সোডা দিন। এবার নামিয়ে ব্রাউন সুগারের মিশ্রণের সঙ্গে এমনভাবে মেশাতে হবে যাতে সম্পূর্ণ গলে যায়। ময়দা ছাঁকনি দিয়ে ছেঁকে মিশিয়ে নিন। খামির তৈরি হলে কমপক্ষে আধা ঘণ্টা ফ্রিজে রাখুন। বের করে ছোট ছোট টুকরা করে রোলার দিয়ে রুটির মতো বেলে বেকিং পেপারের ওপর দিন। ৪০০ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় ৬ থেকে ৮ মিনিট বেক করুন। ঠান্ডা করুন। ফ্রেশ ক্রিম বিট করে ধীরে ধীরে আইসিং সুগার দিতে হবে, ২ টেবিল চামচ মধু দিন। তারপর কনডেন্সড মিল্ক মেশাতে হবে। এবার প্রত্যেক লেয়ারে স্প্যাটোলা দিয়ে সমান করে ক্রিম দিতে হবে। কেকটা ১২ ঘণ্টা ফ্রিজে রেখে ফুটবলের শেপে কাটতে হবে। সবশেষ ক্রিম দিয়ে ফিনিশিং দিয়ে তারপর রোল ফলডেন্ট দিয়ে কেটে কেটে বিশ্বকাপ ফুটবলের শেপে কেক বানিয়ে পরিবেশন করতে হবে।

ব্রাজিলিয়ান ক্রিম ব্রুলে

ব্রাজিলিয়ান ক্রিম ব্রুলে

উপকরণ: ফ্রেশ ক্রিম ৭৫০ গ্রাম, তরল দুধ ২৫০ গ্রাম, ডিমের কুসুম ৯টি, চিনি ১৫০ গ্রাম।

প্রণালি: প্রথমে ডিমের কুসুম ও চিনি বিট করুন। এবার তরল দুধ ও ফ্রেশ ক্রিম ওই মিশ্রণের সঙ্গে ভালোভাবে মিশিয়ে ছেঁকে নিতে হবে। এবার ওভেনপ্রুফ কাচের পাত্রে ঢেলে একটি ট্রেতে নিচে পানি দিয়ে ৪০ থেকে ৫০ মিনিট ৩২০ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় বেক করলে হয়ে যাবে ক্রিম ব্রুলে। এবার চকলেট দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

ফ্রান্সের ম্যাকারুন

ফ্রান্সের ম্যাকারুন

উপকরণ: ডিমের সাদা অংশ ২০০ গ্রাম, চিনি ৮০ গ্রাম, আইসিং সুগার ৫০০ গ্রাম, আলমন্ড পাউডার ২৮০ গ্রাম, সাদা চকলেট গানাশ পরিমাণমতো, খাবার রং পরিমাণমতো।

প্রণালি: প্রথমে ডিমের সাদা অংশ বিট করে ফোম করতে হবে এবার চিনি ধীরে ধীরে ঢালতে হবে। সবশেষে আইসিং সুগার ছেকে আলমন্ড পাউডারের সঙ্গে মিশিয়ে ধীরে ধীরে হাতে মেশাতে হবে। এবার প্রয়োজনমতো খাবার রং দিয়ে ৩২০ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় ২০ থেকে ২২ মিনিট বেক করুন। এবার সাদা চকলেট গানাশে নিজের পছন্দমতো খাবার রঙের সঙ্গে মিশিয়ে মাঝখানে ফিলিং দিয়ে জোড়া লাগিয়ে দিন। হয়ে গেল ফ্রান্সের মজাদার ম্যাকারুন।

সাদা চকলেট গানাশ তৈরির জন্য—উপকরণ: সাদা চকলেট ১২৫০ গ্রাম, ফ্রেশ ক্রিম ৭৫০ গ্রাম, মাখন ২৫ গ্রাম।

প্রণালি: সাদা চকলেট কেটে ছোট টুকরো করতে হবে। তারপর ফ্রেশ ক্রিম গরম করে চকলেটের মধ্যে ঢেলে নাড়তে থাকুন। সবশেষে মাখন মিশিয়ে দিন। এবার ঠান্ডা করুন। হয়ে গেল গানাশে।

পর্তুগালের টার্ট দ্য অ্যামেনডো

পর্তুগালের টার্ট দ্য অ্যামেনডো

উপকরণ ১ : মাখন ৫০০ গ্রাম, আইসিং সুগার ২৫০ গ্রাম, ডিম ১২০ গ্রাম, ময়দা ১ কেজি।

উপকরণ ২ : মাখন ২৫০ গ্রাম, চিনি ২৫০ গ্রাম, ডিম ১৫০ গ্রাম, আলমন্ড পাউডার ১০০ গ্রাম, আলমন্ড স্লাইস ১৩০ গ্রাম, ময়দা ৭০ গ্রাম চকোলেট পরিমাণ মতো।

প্রণালি ১ : উপকরণ ১ থেকে প্রথমে মাখন ও আইসিং সুগার বিট করে তারপর ডিম দিয়ে মেশাতে হবে। সবশেষে ময়দা মেশান। খামির তৈরি হলে কিছুক্ষণ ফ্রিজে রাখুন। এবার একটি টার্ট শেল মল্ডের ভেতর ভালোভাবে পুরো করুন। এবার ফ্রিজে রাখুন।

প্রণালি ২ : উপকরণ ২ থেকে মাখন ও চিনি বিট করুন। ডিম মেশান। সবশেষে ময়দা, আলমন্ড পাউডার ও আলমন্ড স্লাইস একসঙ্গে মিশিয়ে নিন। এবার কিছুক্ষণ ফ্রিজে রাখুন।

উপকরণ ১ থেকে খালি টার্ট শেলে উপকরণ ২-এর খামির অর্ধেকের বেশি পরিমাণ দিন। ওপরে আলমন্ড স্লাইস দিয়ে ৩৬০ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় ৩০ থেকে ৩৫ মিনিট বেক করুন। চকচকে করে কালার চকলেট দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

আর্জেন্টিনার চকোটরটা মুজ

আর্জেন্টিনার চকোটরটা মুজ

উপকরণ: সাদা চকলেট ৭০০ গ্রাম, তরল দুধ ২৫০ গ্রাম, ডিমের কুসুম ৪টি, ফ্রেশ ক্রিম ১০০০ গ্রাম, খাবারের রং পরিমাণমতো।

প্রণালি: তরল দুধ ফুটিয়ে ডিমের কুসুমের সঙ্গে নাড়তে হবে। তারপর চকলেট ঢেলে দিন। এবার ভালোভাবে মেশান। এদিকে ফ্রেশ ক্রিম বিট করে ওই মিশ্রণের সঙ্গে মিশিয়ে প্রয়োজনমতো খাবারের রং দিন। এবার চকলেট গার্নিশ দিয়ে পরিবেশন করুন।

স্প্যানিশ ভ্যানিলা পিরামিড

স্প্যানিশ ভ্যানিলা পিরামিড

উপকরণ: মারজিপান ৫০০ গ্রাম, মাখন ১৫০ গ্রাম, ডিমের কুসুম ২২০ গ্রাম, ডিমের সাদা অংশ ৪০০ গ্রাম, চিনি ২৩০ গ্রাম, ময়দা ২১০ গ্রাম, চকলেট চিপস ২০০ গ্রাম।

প্রণালি: প্রথমে মারজিপান ও মাখন বিট করে নিন। এরপর ১টি করে ডিমের কুসুম মেশান। ভালোভাবে মেশানো হলে একটি পাত্রে রাখুন। এবার ডিমের সাদা অংশ ফোম করতে হবে এবং ফোম হলে চিনি মেশাতে হবে। এবার মিশ্রণ দুটি একসঙ্গে মেশান। ৩৬০ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় ৪০ থেকে ৪৫ মিনিট বেক করলে হয়ে যাবে স্প্যানিশ ভ্যানিলা স্পঞ্জ। মাঝখানে একটি লেয়ার করে কাটায় ক্রিম লাগিয়ে বিশ্রামে রাখতে হবে। সবশেষে আড়াআড়িভাবে কেটে পুনরায় বাটার ক্রিম দিয়ে জোড়া লাগালেই হয়ে যাবে পিরামিড। এবার প্রয়োজনমতো পিরামিড কেটে বাটার ক্রিম ও খাবার রং মিশিয়ে সাজিয়ে নিন।

বাটার ক্রিম তৈরি

উপকরণ: মাখন ১ কেজি, পানি ২০০ মিলি লিটার, ডিমের সাদা অংশ ২৫০ গ্রাম ও ভ্যানিলা এসেন্স পরিমাণমতো।

প্রণালি: ডিমের সাদা অংশ ভালোভাবে বিট করে ফোম তৈরি করুন। চিনি ও পানি জ্বাল দিয়ে সিরা বানান। এবার গরম সিরা ডিমের ফোমে আস্তে আস্তে ঢেলে আবার বিট করুন। মাখন বিট হলে পরিমাণমতো ভ্যানিলা এসেন্স দিলে হয়ে যাবে বাটার ক্রিম।