Thank you for trying Sticky AMP!!

মজাদার উৎসব ব্যঞ্জন

গেল বছরের মতো ঈদ এবারও ঘরবন্দী উদ্‌যাপন। আর বাঙালির উৎসব তো খানাপিনা ছাড়া হতেই পারে না। এই সময়ে পদগুলো গতানুগতিক না হয়ে বরং মজাদার আর স্বাস্থ্যকর হলে মন্দ কী! ঈদকে জমিয়ে দিতে তিন দিনে তেমনই কিছু আকর্ষণীয় ব্যঞ্জনের রন্ধনপ্রণালি শেয়ার করছেন মাসুমা আলী রেখা।

অরেঞ্জ চিকেন

উপকরণ

হাড়ছাড়া মুরগির মাংস ২ কাপ (ছোট টুকরো করা), সয়া সস ১ টেবিল চামচ, আদা–রসুনবাটা ১ চা–চামচ, লবণ স্বাদমতো ও গোলমরিচগুঁড়া আধা চা–চামচ।

ময়দা মাখানোর জন্য: পরিমাণমতো পানি ও ডিম ১টি।

ভাজার জন্য: পরিমাণমতো তেল।

অরেঞ্জ সস তৈরির জন্য: অরেঞ্জ জুস ১ কাপ, অরেঞ্জ জেস্ট ১ চা–চামচ, মধু ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ ও লবণ স্বাদমতো।
 
প্রণালি
মাংসের সঙ্গে সব মসলা মাখিয়ে ৩০ মিনিট রেখে দিন। একটি বাটিতে ডিম ফাটিয়ে মেরিনেট করা মাংসের সঙ্গে মিশিয়ে নিন।

এবার পরিমাণমতো ময়দা মাখিয়ে নিন। কড়াইতে ডুবো তেলে বাদামি করে ভেজে নিন।

অন্য একটি প্যান চুলায় বসিয়ে অরেঞ্জ জুস দিন। এবার কর্নফ্লাওয়ার গুলিয়ে নাড়তে থাকুন, মধু ও স্বাদমতো লবণ দিন। স্বচ্ছ হয়ে এলে অরেঞ্জ জেস্ট দিন। এবার ভাজা মাংস দিয়ে নেড়ে নামিয়ে নিন।

ফিস গ্রেভি

উপকরণ
কোরাল মাছ ১ কেজি ছোট টুকরো করা, লবণ স্বাদমতো, মরিচগুঁড়া আধা চা–চামচ ও ভাজার জন্য তেল পরিমাণমতো।

গ্রেভির জন্য: কাজুবাদামবাটা ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, পেঁয়াজবাটা আধা কাপ, হলুদগুঁড়া সামান্য, মরিচগুঁড়া আধা চা–চামচ, গরমমসলাগুঁড়া আধা চা–চামচ, টকদই আধা কাপ, জিরা ১ চা–চামচ, আদা-রসুনবাটা আধা চা–চামচ, গলানো মাখন সিকি কাপ, টমেটো কিউব ১ কাপ ও কাঁচা মরিচকুচি পরিমাণমতো।

গারনিশংয়ের জন্য: ধনেপাতা ও আদাকুচি।

প্রণালি
মাছের সঙ্গে সব মসলা মাখিয়ে অল্প তেলে ভেজে নিন। গ্রেভির জন্য চুলায় কড়াই বসিয়ে মাখন দিন। একে একে সব মসলা দিয়ে কষিয়ে রান্না করুন। এবার ভাজা মাছ দিয়ে ঢিমে আঁচে ঢেকে দিন। ৮ থেকে ১০ মিনিট পর টমেটো কিউব ও মরিচকুচি দিয়ে নেড়েচেড়ে নামিয়ে নিন। ওপরে ধনেপাতা ও আদাকুচি দিয়ে পরিবেশন করুন।

আইশ আল সারায়্যা

উপকরণ
বড় ব্রিস্ক (টোস্ট বিস্কুট) ৬টি

সিরার জন্য: চিনি ১ কাপ, পানি ১ কাপ ও গোলাপজল আধা চা–চামচ।

কাস্টার্ডের জন্য: ক্রিম ১/৩ কাপ, চিনি ১/৩ কাপ, কর্নফ্লাওয়ার সিকি কাপ, দুধ ৩ কাপ ও গোলাপজল (পছন্দ অনুযায়ী)।

পেস্তাবাদামগুঁড়া আধা কাপ

প্রণালি

একটি আয়তাকার বাটিতে ব্রিস্কগুলো বিছিয়ে দিন। এবার আগে থেকে তৈরি করা সিরা ব্রিস্কের ওপর ঢেলে দিন।

অন্য পাত্রে কাস্টার্ডের জন্য দুধ জ্বাল দিন। ফুটে উঠলে কর্নফ্লাওয়ার দিয়ে গুলিয়ে নাড়তে থাকুন। এবার একে একে বাকি উপকরণ দিন। ভালোভাবে সব মিশিয়ে নাড়তে থাকুন। হয়ে এলে গোলাপজল দিয়ে নেড়ে নামিয়ে নিন। এবার ব্রিস্কের ওপর কাস্টার্ড ঢেলে ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। ওপরে পেস্তা ছড়িয়ে পরিবেশন করুন।

ছবি: রাজীব আহমেদ