Thank you for trying Sticky AMP!!

লটকন রন্ধন

>

গ্রামগঞ্জের চেনা ফল লটকন, এখন শহরেও জনপ্রিয়। খোসা ছাড়িয়ে মুখে পুরে দিলেই স্বাদ মেলে। তবে এই ফল খাওয়া যায় আরও নানাভাবে। তেমন কিছু খাবারের রেসিপি  দিয়েছেন সেলিনা আক্তার খান

ছবি: খালেদ সরকার

লটকন মোহিতো

উপকরণ: লটকনের রস আধা কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, পুদিনাপাতা আধা মুঠো, বড় লেবু ১টি (ছোট টুকরো করে বীজ ছাড়িয়ে নেওয়া), ঘন চিনির শিরা ৩ টেবিল চামচ (অথবা স্বাদমতো), আদা কুচি ১ চা-চামচ, আইস কিউব (গুঁড়া করা) ১ কাপ ও স্প্রাইট/সোডা পানি ১ কাপ।

প্রণালি: গ্লাসে লেবুর টুকরা, আদা, পুদিনা আর চিনি দিয়ে ভালো করে মিলিয়ে (ক্রাশ করে) নিন। এবার ওপরে গুঁড়া বরফ, লেবুর রস, লটকনের রস দিয়ে ও স্প্রাইট বা সোডা পানি ঢেলে পরিবেশন করুন।

লটকনে মাখা পুঁটি মাছের ঝোল

উপকরণ: পুটি মাছ ৫০০ গ্রাম, লটকন ২৫০ গ্রাম, মরিচ গুঁড়া ১ চা-চামচ, পেঁয়াজ কুচি সিকি কাপ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, ধনে গুঁড়া আধা চা-চামচ, রসুন বাটা আধা চা-চামচ, সরিষা তেল প্রয়োজনমতো, লবণ স্বাদমতো, কাঁচা মরিচ ফালি ৫-৬টা ও ধনেপাতা ১ টেবিল চামচ।

প্রণালি: মাছ ভালো করে লবণ দিয়ে পরিষ্কার করে ধুয়ে নিন। আঁশটে গন্ধ দূর করতে হবে। লটকনের কোষ ছাড়িয়ে রাখুন। কড়াইয়ে পেঁয়াজ, লবণ, গুঁড়া মসলাগুলো নিয়ে ভালো করে হাত দিয়ে কচলে কচলে মাখান। এবার তেল ও মাছগুলো হালকা হাতে ভালো করে মাখুন। সামান্য পানি দিয়ে দিন ও চুলায় মধ্যম আঁচে বসিয়ে দিন। ফুটে উঠলে বেছে রাখা লটকনগুলো দিয়ে দিন। ৫ মিনিট রান্না করুন। এবার কাঁচা মরিচ দিয়ে দিন। মাছ রান্না হয়ে গেলে ধনেপাতা কুচি ছিটিয়ে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

লটকন অম্বল

উপকরণ: লটকন ২৫০ গ্রাম, আখের গুড় ১ থেকে দেড় টেবিল চামচ, লাল মরিচ গুঁড়া সিকি চা-চামচ, ধনে গুঁড়া ১ চিমটি, আস্ত শুকনা মরিচ ২-৩টা, কালো সরিষা সিকি চা-চামচ, কালো জিরা সিকি চা-চামচ, সরিষা তেল ২ চা-চামচ, লবণ স্বাদমতো ও ফুটানো পানি দেড় কাপ।

প্রণালি: প্যানে লটকন, পানি, লবণ, লাল মরিচ গুঁড়া ও ধনে গুঁড়া দিয়ে চুলায় বসান। ভালো করে ফুটাবেন, যখন দেখবেন লটকনের টক প্রায় ছেড়ে গেছে তখন আখের গুড় দেবেন। ২ মিনিট পর নামিয়ে নিন। আরেকটি ছোট প্যান নিয়ে চুলায় দিন ফোড়নের জন্য। প্যান গরম হলে তেল দিয়ে আস্ত শুকনা মরিচ দিন। একটু ভেজে কালো জিরা ও সরিষার ফোড়ন দিন। এই ফোড়ন অম্বলে ঢেলে দিয়ে আবার চুলায় বসিয়ে একটা বলক তুলে নামিয়ে বাটিতে ঢেলে গরম গরম পরিবেশন করুন।

লটকনের জেলি

উপকরণ: খোসা ছাড়ানো লটকনের কোষ ২ কাপ, পানি ৪ কাপ, চিনি ২ কাপ ও সাদা ভিনেগার ৩ টেবিল চামচ।

প্রণালি: একটি ননস্টিক প্যানে ৪ কাপ পানি দিন। লটকনের কোষগুলো সেদ্ধ করুন। একটু সময় নিয়ে সেদ্ধ করবেন যেন লটকনের টক ভালোভাবে বের হয়ে যায়। পানি প্রায় অর্ধেক হলে নামিয়ে নিন। এবার একটি ছাঁকনি দিয়ে নিচে বাটি রেখে সেদ্ধ লটকন থেকে পানি ঝরিয়ে নিন। এই পানি আবার প্যানে ঢেলে চিনি মিশিয়ে চুলায় দিতে হবে। কিছুক্ষণ ফোটার পর ভিনেগার দিয়ে দিন। ফুটানোর সময় প্যানের চারপাশে জমে ওঠা ফেনা তুলে ফেলতে হবে। ফুটতে ফুটতে ঘন হয়ে এলে থালায় কয়েক ফোঁটা মিশ্রণ ফেলে ৩০ সেকেন্ড অপেক্ষা করুন। ৩০ সেকেন্ডের পর থালা কাত করে দেখুন মিশ্রণটা পড়ে যাচ্ছে কিনা। না পড়লেই জেলি তৈরি। চুলা থেকে প্যান নামিয়ে নিন।

গরম থাকতে থাকতে পরিষ্কার কাচের বোতলে ভরে ফেলুন। বোতলের জেলি ঘরের তাপমাত্রায় নেমে আসা পর্যন্ত অপেক্ষা করুন (৮ থেকে ১০ ঘণ্টা)। এরপর জেলি খাওয়া যাবে।

লটকন সসে চিকেন স্টেক

উপকরণ: মুরগির রান (চামড়াসহ) ৫০০ গ্রাম (ধুয়ে পরিষ্কার করে কিচেন টিস্যু দিয়ে মুছে রাখুন এক পাশে)।

সসের উপকরণ: লটকনের জুস আধা কাপ, বালসামিক ভিনেগার ২ টেবিল চামচ, বাদামি চিনি ২ টেবিল চামচ, চিলি গার্লিক সস ২ টেবিল চামচ, চিলি ফ্লেক্স ১ চা-চামচ, রসুন মিহি কুচি দেড় চা-চামচ, আদা মিহি কুচি ১ চা-চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, সরিষার হলুদ পেস্ট ১ চা-চামচ, রোজমেরি সিকি চা-চামচ, লবণ সিকি চা-চামচ ও জলপাই তেল ১ টেবিল চামচ।

প্রণালি: প্যানে উপকরণগুলো একসঙ্গে মিশিয়ে চুলায় বসাবেন। ঘন হয়ে এলে নামিয়ে বাটিতে ঢেলে নিতে হবে। এবার কিছুটা সস আলাদা তুলে রেখে বাকি সস মুরগির টুকরাগুলোতে ভালো করে মাখিয়ে ও সারা রাত ম্যারিনেট করুন। স্টেক প্যান চুলায় বসান ও প্যান ভালো করে গরম করুন। মুরগির টুকরাগুলো প্যানে দিয়ে ভালো করে এপাশ ওপাশ ভেজে তুলুন। সরিয়ে রাখা সস ভেজে রাখা স্টেকে হালকাভাবে ব্রাশ করে নিন। এবার ফ্রাইড রাইস বা সটেড সবজির সঙ্গে গরম গরম পরিবেশন করুন।