Thank you for trying Sticky AMP!!

শিল্পীর হাতে কম তেলে

>
চিত্রশিল্পী মনিরুল ইসলামের রান্নার বিশেষ বৈশিষ্ট্য কম তেল আর কম মসলার ব্যবহার

চিত্রশিল্পী মনিরুল ইসলাম। দীর্ঘদিন ধরে স্পেনে বসবাস করছেন। নিজেই রান্না করেন। ঢাকায় এসেও তা-ই। তাঁর রান্নার বিশেষ বৈশিষ্ট্য কম তেল আর কম মসলার ব্যবহার। অল্পস্বল্প জলপাই তেলে তেমনই কয়েকটি স্প্যানিশ খাবারের পদ রাঁধলেন মনিরুল ইসলাম

গাসপাচ্চো আন্দালুস

গাসপাচ্চো আন্দালুস
উপকরণ: পাকা টমেটো ৬টা, ক্যাপসিকাম ১টা, শসা ১টা, ছোট পেঁয়াজ ১টা, রসুন ১টা, রুটি ১ স্লাইস, জলপাই তেল ৪ টেবিল চামচ, লবণ স্বাদমতো, ভিনেগার ১ চা-চামচ, জিরা গুঁড়া ১ চা-চামচ ও কালো গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ।
প্রণালি: কিউব করে ক্যাপসিকাম, টমেটো, শসা ও পেঁয়াজ কেটে ব্লেন্ডারে দিন। রুটির স্লাইসটা টুকরা করে দিন। এবার বাকি সব উপকরণ মিশিয়ে একটু পানিসহ ব্লেন্ড করুন। পুরোপুরি মিহি না করে একটু দানা দানা থাকতে নামিয়ে একটা পাত্রে ভরে ফ্রিজে রাখুন। এরপর বরফের টুকরা দিয়ে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।

ঝটপট সালাদ

ঝটপট সালাদ


উপকরণ: পাকা টমেটো ৪টা, শসা ছোট ২টা, রসুনের কোয়া ২টা, জিরা গুঁড়া এক চিমটি, কালো গোলমরিচের গুঁড়া ১ চিমটি, কাঁচা মরিচ ৫টা, ক্যাপসিকাম দুই রঙের অর্ধেকটা করে। গাজর ১টা, জলপাই তেল ৩ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, অরেগানো ১ চা-চামচ, লবণ স্বাদমতো। চাইলে আনারস ও আপেলের টুকরা দিতে পারেন।
প্রণালি: সব ধুয়ে বড় বড় করে কেটে নিন। এরপর লবণ, লেবুর রস ও তেল ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন।

তাপাস

তাপাস
উপকরণ: ছোট চিংড়ি (শুঁড় ছাঁটা) ২৫০ গ্রাম, জলপাই তেল ২ টেবিল চামচ, রসুন ১টা থেঁতলানো, শুকনা মরিচ ৫টা, পার্সলি ২ চা-চামচ ও লবণ স্বাদমতো।
প্রণালি: কড়াইতে তেল দিয়ে রসুন নেড়ে নিন। রসুন বাদামি হলে তার মধ্যে চিংড়ি দিয়ে ভেজে নিন। মরিচগুলো ছুরিতে কেটে চিংড়ির মধ্যে দিন। পার্সলি ছড়িয়ে দিন। একটা পাত্রে তুলে নিয়ে ওপরে আবার অল্প একটু জলপাই তেল ছড়িয়ে দিয়ে ব্রেড টোস্টের সঙ্গে খেতে পারেন। আলাদা জলপাই তেল দেওয়ার কারণ রুটিতে চুবিয়ে অনেকে খেতে পছন্দ করেন।

পাইয়া

পাইয়া
উপকরণ: মোটা সেদ্ধ চাল ৫০০ গ্রাম, মাঝারি আকারের ১টা মুরগি, ছোট ফুলকপি একটা, গাজর ১টা, সবুজ বরবটি বা শিম আধা কাপ, টমেটো ২টা, জাফরানের কয়েকটা আঁশ, এক্সট্রা ভার্জিন জলপাই তেল আধা কাপ, বড় রসুন ২টা, চার থেকে পাঁচ ইঞ্চি আকারের চিংড়ি মাছ ৪০০ গ্রাম, পানি ১ লিটার ও লবণ স্বাদমতো।
প্রণালি: চিংড়ির শুঁড় কেটে পরিষ্কার করে নিন। মুরগি কেটে ছোট ছোট করে নিন। এবার চিংড়ি ধুয়ে একটা পাত্রে ১ লিটারের বেশি পানি দিয়ে সেদ্ধ হতে দিন। এই পানিতে কিছুটা লবণ দিয়ে দিন। অন্য একটি পাত্রে তেল ও রসুনের কুচি দিয়ে নেড়ে নিন। রসুন বাদামি হলে মুরগিটা ঢেলে দিন। দুই মিনিট পর টমেটো টুকরা করে দিন। এবার আলাদা পাত্রে সেদ্ধ হতে দেওয়া চিংড়ি তুলে রেখে পুরো পানিটা মুরগিতে ঢেলে দিন। জাফরান দিন। এবার চাল ধুয়ে মাংসের মধ্যে ঢেলে দিন। গাজরের টুকরা দিন। চাল ফুটে ভাত হয়ে এলে আলাদা সেদ্ধ করে রাখা শিম ও ফুলকপি মিশিয়ে দিন। এরপর বরবটি ওপরে ছড়িয়ে দিয়ে ঢেলে রাখুন। কয়েক মিনিট পর ওপরে চিংড়ি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

রসুনের স্যুপ

রসুনের স্যুপ
উপকরণ: পাউরুটি ১ স্লাইস, ১টা রসুন, ৩ টেবিল চামচ জলপাই তেল, জিরা গুঁড়া ১ চা-চামচ, পাপড়িকা ১ চা-চামচ, লবণ স্বাদমতো, পানি ৫ কাপ ও ডিম ১টা।
প্রণালি: কড়াইতে তেল দিন। এবার রসুনের কুচি ও রুটির টুকরা দিয়ে নেড়ে নিন। পুড়ে যাওয়ার আগেই পানি ঢেলে দিন। এবার লবণ দিন। জিরা গুঁড়া ও পাপড়িকা দিয়ে নেড়ে নিন। মিনিট পাঁচেক পরে একটা ডিম ভেঙে মিশিয়ে দিন। গরম-গরম নামিয়ে পরিবেশন করুন।

তরতিয়া স্পানিওলা

তরতিয়া স্পানিওলা
উপকরণ: ডিম ৫টা, আলু ৪টা (পাতলা করে কাটা), পেঁয়াজ কুচি ১টা, জলপাই তেল আধা কাপ ও লবণ স্বাদমতো।
প্রণালি: একটা ননস্টিক প্যানে তেল দিয়ে আলু ও পেঁয়াজ দিয়ে নেড়ে ও ঢেকে সেদ্ধ করে নিন। ডিমগুলো আলাদা একটা পাত্রে ভেঙে ফেটে নিন। এবার আলু সেদ্ধ হলে নামিয়ে তেল ঝরিয়ে আলুগুলো ডিমের মধ্যে মিশিয়ে দিন। এবার প্যানে আধা চা-চামচ পরিমাণ তেল দিয়ে ডিম-আলুর মিশ্রণটি ঢেলে দিন। কয়েক মিনিট পর পুরোটা উল্টে দিন। দুই পাশ ভাজা ভাজা হলে নামিয়ে কেটে পরিবেশন করুন।

নিজেই রান্না করেন। ঢাকায় এসেও তা-ই


প্রতিটি রেসিপি চারজনের হিসাবে দেওয়া হয়েছে।
ছবি: সুমন ইউসুফ।