Thank you for trying Sticky AMP!!

আজ ইফতারে বানাতে পারেন এমন ৩টি পদের রেসিপি

পেঁয়াজু, বেগুনি, জিলাপি, ছোলা ছাড়া ইফতার মনে হয় অসম্পূর্ণ। তবে এসবের বাইরেও বানাতে পারেন মুখোরোচক নানা পদ। রেসিপি দিয়েছেন সিতারা ফেরদৌস

দইবড়া

উপকরণ ১: কাঁচা মাষকলাইয়ের ডাল এক কাপ, আদাবাটা এক চা-চামচ, রসুনবাটা এক চা-চামচ, আস্ত কাঁচা মরিচ ছয়টি।

উপকরণ ২: টক দই দুই লিটার, সাদা গোলমরিচের গুঁড়া এক চা-চামচ, ধনে টালা গুঁড়া এক চা-চামচ, জিরা টালা গুঁড়া এক চা-চামচ, পাঁচফোড়ন টালা গুঁড়া এক চা-চামচ, মরিচ টালা গুঁড়া এক চা-চামচ, পোস্তদানাবাটা এক চা-চামচ, বিট লবণগুঁড়া এক চা-চামচ, চিনি আধা কাপ, লবণ পরিমাণমতো, পুদিনাপাতাকুচি আধা কাপ, কাঁচা মরিচকুচি পরিমাণমতো, আদাকুচি দুই টেবিল চামচ।

দইবড়া

প্রণালি: মাষকলাইয়ের ডাল সাত থেকে আট ঘণ্টা ভিজিয়ে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার উপকরণ ১-এর বাকি সব উপকরণের সঙ্গে ব্লেন্ডার অথবা শিলপাটায় মিহি করে বেটে নিন। খুব ভালো করে ফেটিয়ে গরম ডুবো তেলে বড়া ভেজে নিতে হবে। এরপর লবণ পানিতে ঘণ্টাখানেক ভিজিয়ে রাখতে হবে। এরপর উপকরণ ২-এর সব উপকরণ একসঙ্গে ফেটিয়ে নিতে হবে। এবার বড়াগুলো লবণ পানি থেকে হালকা হাতে চিপে উঠিয়ে দইয়ের মিশ্রণে ডুবিয়ে দিতে হবে। পরিবেশনের আগে আদাকুচি, কাঁচা মরিচকুচি ও পুদিনা পাতাকুচি দিতে হবে।

কাবলি ছোলার চাট

উপকরণ ১: কাবলি ছোলা এক কাপ, হলুদগুঁড়া আধা চা-চামচ, দইবড়া, মরিচগুঁড়া আধা চা-চামচ, লবণ সামান্য।

উপকরণ ২: পানি ঝরানো টক দই এক কাপ, বিট লবণগুঁড়া এক চা-চামচ, চিনি দুই চা-চামচ, চাটমসলার গুঁড়া এক চা-চামচ, শুকনা মরিচ টালা গুঁড়া এক চা-চামচ, লবণ সামান্য, তেঁতুলের সস দুই টেবিল চামচ, সেদ্ধ আলু কিউব করে কাটা আধা কাপ, শসা, বিচি ফেলে কিউব করে কাটা, টমেটো আধা কাপ করে মোট এক কাপ, ক্যাপসিকাম (লাল-হলুদ-সবুজ) কিউব করে কাটা আধা কাপ করে মোট দেড় কাপ, কাঁচা মরিচকুচি স্বাদমতো, পেঁয়াজকুচি আধা কাপ, ধনেপাতাকুচি আধা কাপ, পুদিনাপাতাকুচি আধা কাপ, লেবুর রস এক টেবিল চামচ, শর্ষের তেল এক টেবিল চামচ, ফুচকা আটটি।

কাবলি ছোলার চাট

প্রণালি: প্রথমে কাবলি ছোলা আট ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। এরপর ধুয়ে উপকরণ ১-এর সব দিয়ে ভালোভাবে সেদ্ধ করে নিতে হবে। সেদ্ধ কাবলি ছোলার সঙ্গে উপকরণ ২-এর বাকি সব উপাদান মাখিয়ে চাটমসলার গুঁড়া ও ফুচকা ছিটিয়ে পরিবেশন করতে হবে।

ফলের সালাদ

ফলের সালাদ

উপকরণ: আপেল কিউব করে কাটা এক কাপ, পাকা আম কিউব করে কাটা এক কাপ, আনারস কিউব করে কাটা এক কাপ, স্ট্রবেরি কিউব করে কাটা এক কাপ, কালো আঙুর আধা কাপ, সবুজ আঙুর আধা কাপ, কমলা আধা কাপ, খেজুর আধা কাপ, পুদিনাপাতাকুচি দুই টেবিল চামচ, লেবুর রস এক টেবিল চামচ, সালাদ ড্রেসিং চার টেবিল চামচ, মধু দুই টেবিল চামচ, সাদা গোলমরিচের গুঁড়া এক চা-চামচ।

প্রণালি: সব ফল ও পুদিনাপাতাকুচি একসঙ্গে একটি বোলে সাজিয়ে নিন। এবার সালাদ ড্রেসিংয়ের সঙ্গে বাকি উপকরণ মিলিয়ে ফলের ওপর দিয়ে পরিবেশন করুন।