Thank you for trying Sticky AMP!!

টিউশনির সুবিধার জন্য অ্যাপ তৈরি করেছেন চুয়েটের এই শিক্ষার্থী

চুয়েটের অভিষেক দাশ তৈরি করেছেন দুটি অ্যাপ

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের যন্ত্রকৌশল বিভাগে পড়েন অভিষেক দাশ। টিউশনি করে নিজের খরচ নিজেই চালান এই শিক্ষার্থী। বাড়ি বাড়ি গিয়ে ছাত্র পড়ানোর অভিজ্ঞতা থেকেই বেশ কিছু সমস্যা তাঁর চোখে পড়ছিল। যেমন একবার এক অভিভাবক বললেন, তিনি ১০টি ক্লাস করিয়েছেন। অথচ অভিষেকের হিসাব বলছে, ক্লাস নিয়েছেন ১২টি। আবার অনেক সময় মাসের পর মাস গড়িয়ে গেলেও টিউশনির টাকা পাননি, লজ্জায় বলতেও পারেননি।

উচ্চমাধ্যমিকের শিক্ষার্থীদের পড়াতে গিয়ে অভিষেক দেখলেন, বইগুলোয় একসঙ্গে সূত্র ও সূত্রভিত্তিক উদাহরণ নেই। অন্যদিকে অনেক শিক্ষার্থী টাকার অভাবে পর্যাপ্ত বইও কিনতে পারছে না। তখনই এসব সমস্যার সমাধান নিয়ে ভাবতে শুরু করেন। সমাধানের খোঁজে অভিষেক নিজেই তৈরি করেন ‘টিউশন ট্র্যাকার’ ও ‘এইচএসসি ফর্মুলা এইড’ নামের দুটি অ্যাপ।

টিউশন ট্র্যাকার অ্যাপটিতে টুকে রাখা যায় শিক্ষার্থীদের নাম, ফোন নম্বর, প্রতিদিনের ক্লাস সংখ্যা, বেতন পরিশোধের তারিখ ইত্যাদি। আগের মাসের সব তথ্যও সংরক্ষণ করা যায়। করা যায় ফোন কল। এ ছাড়া প্রতিদিনের শেষে ক্লাসসংখ্যা টুকে রাখার জন্য অ্যাপ থেকে আসে রিমাইন্ডার বা নোটিফিকেশন। চাইলেই অ্যাপ থেকে পুরো মাসের তথ্য নিয়ে শিক্ষার্থী বা অভিভাবককে পাঠিয়ে দেওয়া যায়। ফলে অনেক ছোটখাটো সমস্যাই সমাধান করতে পারে এই অ্যাপ। দেশের একটা বড়সংখ্যক শিক্ষার্থী টিউশনি করে পড়ালেখার খরচ জোগান। তাঁদের কথা মাথায় রেখেই অ্যাপটি তৈরি করেছেন অভিষেক।

‘এইচএসসি ফর্মুলা এইড’-এ আছে উচ্চমাধ্যমিকের বিজ্ঞান বিভাগের সব বিষয়ের অধ্যায়ভিত্তিক সূত্র, সূত্রভিত্তিক গাণিতিক উদাহরণ, অনুধাবনমূলক ও বহুনির্বাচনী প্রশ্নোত্তর

তাঁর তৈরি আরেক অ্যাপ ‘এইচএসসি ফর্মুলা এইড’-এ আছে উচ্চমাধ্যমিকের বিজ্ঞান বিভাগের সব বিষয়ের অধ্যায়ভিত্তিক সূত্র, সূত্রভিত্তিক গাণিতিক উদাহরণ, অনুধাবনমূলক ও বহুনির্বাচনী প্রশ্নোত্তর। আছে বিভিন্ন সমস্যার সমাধান ও টেস্ট পেপার। ৯০০-এর বেশি সূত্র ও ৮০০-এর বেশি তথ্যের বিশাল ভান্ডার নিশ্চয়ই শিক্ষার্থীদের কাজে আসবে।

Also Read: টিউশনির টাকায় গার্মেন্ট ব্যবসায় চুয়েটের দুই শিক্ষার্থী

অভিষেক বলেন, ‘ব্যতিক্রম কিছু করার আগ্রহ থেকেই মূলত প্রোগ্রামিং শেখা শুরু করেছিলাম। তবে গুগল প্লে স্টোরে অ্যাপ দুটিকে স্থান দিতে বেশ কষ্ট করতে হয়েছে। বেশ কয়েকবার গুগল আমার অ্যাপ রিজেক্ট করে দিয়েছে। কয়েকবার কোড পরিবর্তন করে আমাকে আবার জমা দিতে হয়েছে। টিউশন ট্র্যাকার আ্যাপটিতে সব মিলিয়ে ১ হাজার ৬০০-র বেশি তথ্য নিয়ে কাজ করা হয়েছে। প্রতিবার হালনাগাদে ব্যবহারকারীদের তথ্য যেন হারিয়ে না যায়, সেটা নিশ্চিত করা ছিল বড় চ্যালেঞ্জ। এইচএসসি ফর্মুলা এইড আ্যাপটিও বেশ আধুনিক। অ্যাপের মাধ্যমে শিক্ষার্থীরা যেন পরীক্ষা দিতে পারে, খুব শিগগিরই সেই ফিচারও আসবে। এই অ্যাপ শুধু যে শিক্ষার্থীদের পরীক্ষা প্রস্তুতিতে সাহায্য করবে তা নয়, টাকাও বাঁচাবে।’

পরীক্ষা প্রস্তুতিতে সাহায্য করবে অভিষেকের তৈরি অ্যাপ

অভিষেকের টিউশন ট্র্যাকার অ্যাপটি প্লে স্টোরে পাওয়া যাচ্ছে ২০২২ সালের ৩০ ডিসেম্বর থেকে। যা এখন পর্যন্ত ১ হাজার ৭০০-এর বেশি বার ডাউনলোড করা হয়েছে। এ ছাড়া এইচএসসি ফর্মুলা এইড অ্যাপটি পাওয়া যাচ্ছে এ বছর ১৮ অক্টোবর থেকে। এটিও ডাউনলোড হয়েছে ১ হাজার ৪০০-এর বেশি বার।