Thank you for trying Sticky AMP!!

তিন তরুণ কবির বইয়ের প্রকাশনা উৎসব

কবিতার বই প্রকাশনা উৎসবে পাশাপাশি তিন কবি। ছবি: সংগৃহীত

তিন তরুণ কবির তিনটি কবিতার বইয়ের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে। রোববার সন্ধ্যায় রাজধানীর জাতীয় জাদুঘরের সিনেপ্লেক্সে এই উৎসব অনুষ্ঠিত হয়। ইংরেজি ভাষায় লিখিত কবিতার বইগুলো হলো- শায়রা আফরিদা ঐশীর ‘অন ডেইজ লাইক দিস’, রাহুল হকের ‘ ফাইন্ডিং চি’ এবং মুগ্ধ চন্দ্রিকার ‘স্টিজিয়ান সেরেন্ডিপিটি’।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগের সাবেক অধ্যাপক ও শিক্ষাবিদ সৈয়দ মনজুরুল ইসলাম। সেখানে আগত অতিথি ও শ্রোতাদের উদ্দেশে কবিতা লেখার অনুভূতি, কবিতা ও সমকালীন শিল্প-সাহিত্য নিয়ে উপলব্ধি, ভাবনা এবং দায়বদ্ধতার কথা তুলে ধরেন ওই তিন তরুণ কবি। তাঁরা বলেন, ইংরেজি কবিতার মাধ্যমে মানুষের বিচিত্র উপলব্ধি, বিষয় বৈচিত্র্য আর উপস্থাপনের মুনশিয়ানায় বাংলা কবিতাকে বিশ্বসাহিত্যে একটি স্বতন্ত্র অবস্থানে নিয়ে যেতে চান।

অনুষ্ঠানে বক্তারা বলেন, নতুন এই তিন তরুণ কবির পদচারণে আগামীর কবিতা হয়ে উঠবে আরও শাণিত। বিশ্বমানের কবিতার বিষয় ও গতিপ্রকৃতির সঙ্গে সাম্প্রতিক বাংলা কবিতার মেলবন্ধনের বিষয়ও তাঁদের কবিতায় চিত্রিত হবে।

‘অন ডেইজ লাইক দিস’ বইটি প্রকাশ করেছে জার্নিম্যান, ‘ফাইন্ডিং চি’ ও ‘স্টিজিয়ান সেরেন্ডিপিটি’ বই দুটি প্রকাশ করেছে পাঞ্জেরী পাবলিকেশন্স। প্রকাশনা উৎসবটি উপস্থাপনা করেন কবি ও প্রাবন্ধিক রাজু আলাউদ্দিন।

উল্লেখ্য, মুদ্রণ বিশেষজ্ঞ কামরুল হাসান শায়কের কন্যা শায়রা আফরিদা ঐশী, কথাসাহিত্যিক সিদ্ধার্থ হকের পুত্র রাহুল হক ও কবি ফরিদ কবিরের কন্যা মুগ্ধ চন্দ্রিকা।