Thank you for trying Sticky AMP!!

নতুন বছরে নতুন বই

>

২০২০ সালের নতুন বছরে বিশ্বজুড়ে প্রকাশিত হবে অজস্র বই। এর মধ্যে ইংরেজি ভাষার এমন কিছু বই রয়েছে, প্রকাশের আগেই যেগুলো নিয়ে আগ্রহ সৃষ্টি হয়েছে পাঠকের মনে। এই তালিকায় পুরস্কারজয়ী বিখ্যাত লেখকদের পাশাপাশি রয়েছে অপেক্ষাকৃত নতুনদের লেখা বইও। বইপোকাদের জন্য বিশ্বখ্যাত সংবাদমাধ্যমগুলো প্রকাশ করেছে নানা শাখার বইয়ের বেশ কিছু আকর্ষণীয় তালিকা। সেগুলো ঘেঁটে নির্বাচিত কয়েকটি বইয়ের কথা জানাচ্ছেন আব্দুল্লাহ আল মুক্তাদির

কথাসাহিত্য
আ লং পেটাল অব দ্য সি 
ইসাবেল আলেন্দে
প্রকাশক: ব্যালানটাইন বুকস

স্পেনের গৃহযুদ্ধের প্রেক্ষাপটে লেখা বহুল আলোচিত আ লং পেটাল অব দ্য সির ইংরেজি অনুবাদের জন্য প্রায় এক বছর অপেক্ষা করতে হয়েছে পাঠকদের। মহাকাব্যিক ধারায় কাহিনি রচনার জন্য বিশেষ খ্যাতি আছে ইসাবেল আলেন্দের। তাঁর আগের বই দ্য হাউস অব দ্য স্পিরিটস লিখে হয়েছেন ‘নিউইয়র্ক টাইমস বেস্টসেলিং রাইটার’। প্রকাশিতব্য এই বইয়ে আছে যুদ্ধের ডামাডোলে ঘরহারা দুজন মানুষের টিকে থাকা এবং ফিরে আসার গল্প। এখানে দুর্দান্ত চিত্রকরের মতো আলেন্দে এঁকেছেন মাতৃভূমিতে ফিরে যাওয়ার আকুতি আর নতুন দেশে যাপন করা নতুন জীবনের সমান্তরাল বয়ে চলার বিচিত্র রঙের দীর্ঘ সব ছবি। ইংরেজি ভাষায় বইটি প্রকাশ করছে ব্যালানটাইন বুকস। ১৭ ডলারে কেনা যাবে হার্ডকভারে প্রকাশিতব্য ৩৩৬ পৃষ্ঠার এই বই।

ঐতিহাসিক কথাসাহিত্য
দ্য মিরর অ্যান্ড দ্য লাইট

হিলারি ম্যানটেল
প্রকাশক: ফোর্থ এস্টেট

বুকারজয়ী লেখক হিলারি ম্যানটেলের নতুন বই দ্য মিরর অ্যান্ড দ্য লাইট আসছে এ বছরের মার্চ মাসে। বইটির প্রকাশক ফোর্থ এস্টেট। এটি মূলত তাঁর একটি ঐতিহাসিক উপন্যাসত্রয়ীর শেষ কিস্তি। অন্য দুটি কিস্তি হলো, উলফ হল ও ব্রিং আপ। ষোড়শ শতকের ইংরেজ রাজা অষ্টম হেনরির অন্যতম প্রধান উপদেষ্টা ক্রমওয়েলের জীবনীনির্ভর এই উপন্যাস প্রায় ৮০০ পৃষ্ঠার। রাজপরিবারের ঐতিহ্য আর গর্বের সঙ্গে সঙ্গে ক্রমওয়েলের আধুনিক মানসের ধারণার দ্বন্দ্ব উঠে এসেছে এখানে। হার্ডকভারে প্রকাশিতব্য এই বইয়ের দাম ধরা হয়েছে প্রায় ৩৬ ডলার।

কবিতা
ফিল্ডনোটস অন অর্ডিনারি লাভ

কিথ এস উইলসন
প্রকাশক: কপার ক্যানিয়ন প্রেস

২০২০ সালের মে মাসের শেষের দিকে প্রকাশিত হবে কিথ এস উইলসনের কবিতা সংকলন ফিল্ডনোটস অন অর্ডিনারি লাভ। মার্কিন প্রকাশনা সংস্থা কপার ক্যানিয়ন প্রেস থেকে বের হচ্ছে ৮০ পৃষ্ঠার এই কাব্যগ্রন্থ। কিথ এস উইলসন এই কাব্যপুস্তকে একজন কার্টোগ্রাফারের মতো চোখ মেলে দেখেছেন নিজের পরিবার, দেশের রাজনীতি এবং চারপাশের আবেগ-অনুভূতিকে। কবিতাগুলোয় মানুষের সঙ্গে মানুষের সম্পর্ক তুলে ধরা হয়েছে অনন্য রঙে। গ্রিক-রোমান মিথের ধারায় মিশে গিয়ে গোটা কাব্যগ্রন্থে কবি লিখেছেন আধুনিক একাকিত্বের গল্প। আবার কখনো কখনো উঠে এসেছে অতি পরিচিত স্থান, কাল আর পাত্রের ছবি। পেপারব্যাক সংস্করণে দাম পড়বে প্রায় ১৩ ডলার।

স্মৃতিকথা
ডিয়ার লাইফ: আ ডক্টর’স স্টোরি অব লাভ অ্যান্ড লস 

রেচেল ক্লার্ক
প্রকাশক: লিটল ব্রাউন 

জীবনের একটা সময়ে এসে টেলিভিশন সাংবাদিকতা ছেড়ে চিকিৎসা পেশায় পূর্ণ মনোনিবেশ করেন রেচেল ক্লার্ক। পাশাপাশি পেশাগত জগৎ নিয়ে লিখতে শুরু করেন বিভিন্ন পত্রিকা আর সাময়িকপত্রে। তারই ধারাবাহিকতায় এবার তিনি লিখেছেন ডিয়ার লাইফ: আ ডক্টর’স স্টোরি অব লাভ অ্যান্ড লস নামের স্মৃতিকথা। এটি মূলত মৃত্যুপথযাত্রী রোগীদের সেবা দিতে গিয়ে সৃষ্টি হওয়া তাঁর নিজস্ব অভিজ্ঞতার আন্তরিক বিবরণ। মলিন, বিষণ্ণ বর্ণনার মধ্য দিয়েও ক্লার্ক এখানে দেখিয়েছেন মৃত্যু কীভাবে বারবার জীবনকে মনে করিয়ে দেয়। মরে নিভে যাওয়ার সময় মানুষের জীবনে কেমন করে আবার জ্বলে ওঠে আশার প্রদীপ—শেষবারের মতো। গোটা স্মৃতিকথাটি এমন যত্নে লিখেছেন ক্লার্ক যে পড়তে গেলে মনে হবে যেন কলম হাতেও নিষ্ঠাবান একজন চিকিৎসক তিনি। রোগীদের অনুভূতি, আবেগ আর প্রয়োজনের কাছে একজন চিকিৎসকের পাওয়া ও হারানোর বিবরণসমৃদ্ধ তিন শতাধিক পৃষ্ঠার এই বই প্রকাশ করছে লিটল ব্রাউন। দাম প্রায় ১২ ডলার।

জীবনীভিত্তিক উপন্যাস
লেডি ক্লিমেনটাইন

মেরি বেনেডিক্ট
প্রকাশক: সোর্সবুক ল্যান্ডমার্ক 

নিউইয়র্ক টাইমস–এর শীর্ষ তালিকায় থাকা উপন্যাস দ্য ওনলি উম্যান ইন দ্য রুম প্রকাশের পর বছর না ঘুরতেই এই জানুয়ারি মাসেই প্রকাশিত হতে যাচ্ছে ৫০ বছর বয়সী মার্কিন লেখক মেরি বেনেডিক্টের নতুন উপন্যাস লেডি ক্লিমেনটাইন। সাহিত্যে নোবেল পাওয়া সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিলের স্ত্রী ক্লিমেনটাইন চার্চিলের জীবনের গল্প নিয়ে লেখা এই ঐতিহাসিক উপন্যাসের কাহিনির শুরু ১৯০৯ সালে; যখন তিনি উইনস্টন চার্চিলের হাত ধরে প্রথম ট্রেনে ওঠেন। এরপর স্বামীর পাশে থেকে প্রথম আর দ্বিতীয় বিশ্বযুদ্ধ দেখেছেন একেবারে কাছ থেকে। আত্মমর্যাদাসম্পন্ন, উচ্চাকাঙ্ক্ষী, অবিচল এক নারীর মানসিকতা আর জীবনযাপন উঠে এসেছে এ উপাখ্যানের বিভিন্ন পর্যায়ে। সোর্সবুক ল্যান্ডমার্ক থেকে প্রকাশিতব্য প্রায় ৩০০ পৃষ্ঠার বইটির দাম নির্ধারণ করা হয়েছে ১৯ ডলার। 

বিজ্ঞান কল্পকাহিনি
ইউটোপিয়া অ্যাভিনিউ 

ডেভিড মিচেল
প্রকাশক: র​্যানডম হাউস

ইংরেজ লেখক ডেভিড মিচেল উপন্যাস আর চিত্রনাট্য লিখে এরই মধ্যে বেশ বিখ্যাত। দুবার মনোনীত হয়েছেন বুকার পুরস্কারের জন্য। ২০২০–এর জুনে আসবে তাঁর লেখা নতুন বই ইউটোপিয়া অ্যাভিনিউ। ২০১৪ থেকে ২০২০—প্রায় ছয় বছর পর আসছে মিচেলের নতুন পূর্ণাঙ্গ উপন্যাস। ফলে ইংরেজি সাহিত্যপ্রেমিকদের মধ্যে সাড়া পড়ে গেছে। গত শতাব্দীর ষাটের দশকের প্রেক্ষাপটে লেখা এই ডিস্টোপিয়ান বৈজ্ঞানিক কল্পকাহিনিতে উঠে এসেছে এক ব্রিটিশ ব্যান্ডের উত্থান আর পতনের গল্প। সঙ্গে আছে ওই সময়কার রাজনীতি, দাঙ্গা, মাদক, যৌনতা আর নানা ধরনের মৃত্যুর গল্প। বইটি নিয়ে আসছে র​্যানডম হাউস। ৬০০ পৃষ্ঠার এই বইয়ের দাম পড়বে ৩০ ডলার। 

কবিতা
সুইমিং লেসন

লিলি রাইনহার্ট
প্রকাশক: সেইন্ট মার্টিন’স গ্রিফিন

রিভারডেলখ্যাত মার্কিন অভিনেত্রী লিলি রাইনহার্ট নতুন বছরে আবির্ভূত হচ্ছেন একেবারেই ভিন্ন এক পরিচয়ে। মানসিক স্বাস্থ্য সচেতনতা নিয়ে সদা সোচ্চার এই অভিনেত্রীর প্রথম কবিতার বই প্রকাশিত হতে যাচ্ছে এই বছরের মে মাসে। প্রকাশক সেইন্ট মার্টিন’স গ্রিফিন। তরুণ মনে ভালোলাগার, মনে রাখার মতন অনুভূতিগুলোর এক অনবদ্য উচ্ছ্বাসের আভাস পাওয়া যাবে এই কবিতার বইয়ে। পাশাপাশি লিলির বেড়ে ওঠার সময়কার একান্ত কিছু সংকট, গহিন কিছু অনুভূতি আর বিষাদের চিত্রায়ণ কবিতার ছত্রে ছত্রে প্রকাশিত হয়েছে নতুন আঙ্গিকে। ২৪ ডলারে পাওয়া যাবে ২৪০ পৃষ্ঠার এই বইটির হার্ডকভার সংস্করণ। 

ইতিহাস
দ্য স্প্লেনডিড অ্যান্ড দ্য ভাইল

এরিক লারসন
প্রকাশক: ক্রাউন 

দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে ১৯৪০ থেকে ১৯৪১—এক বছর ধরে যুক্তরাজ্যে চলা জার্মান বোমা হামলা ‘ব্লিটজ’ নামে পরিচিত। সেই সময় ব্রিটেনের প্রধানমন্ত্রী ছিলেন উইনস্টন চার্চিল। তাঁর দায়িত্ব গ্রহণের প্রথম দিনেই খবর আসে হিটলারের বাহিনী হল্যান্ড ও বেলজিয়াম আক্রমণ করেছে। চেকোস্লোভাকিয়া আর পোল্যান্ড ততদিনে নাৎসিদের দখলে। এরপর প্রায় বারো মাস ধরে ভয়াবহ এক চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয় চার্চিলকে। যুক্তরাজ্যে টানা বোমা হামলা করে প্রায় অর্ধলাখ ব্রিটিশ নাগরিককে হত্যা করে জার্মান বাহিনী। কীভাবে, কী অবস্থায়, কেমন মনোভাব ও মনোবল নিয়ে চার্চিল এই বছরটা পার করেছেন তার নিখুঁত চিত্র আছে এরিক লারসনের নতুন বই দ্য স্প্লেনডিড অ্যান্ড দ্য ভাইল–এ। ফেব্রুয়ারি মাসে বইটি বাজারে আনছে ক্রাউন। হার্ডকভারে দাম পড়বে ১৯ ডলারের একটু বেশি। সূত্র: বিবিসি, ভোগ, নিউজউইক, শি রিডস, বুক অথরিটি ডট কম