Thank you for trying Sticky AMP!!

বইয়ের দুনিয়া

সত্যজিৎ স্মৃতি

সম্পাদনা: পিয়াস মজিদ

প্রকাশক: প্রথমা প্রকাশন, ঢাকা

প্রকাশকাল: মে ২০২১

দাম: ২৫০ টাকা।

কিংবদন্তি চলচ্চিত্রকার ও সাহিত্যিক সত্যজিৎ রায়ের স্মৃতি নিয়ে এই সংকলন; সুরভিত স্মৃতিসূত্রে এসেছে তাঁর সৃষ্টির সারগর্ভ বিশ্লেষণও। সত্যজিতের নিজের রচনা সংযোজনের মধ্য দিয়ে বাংলাদেশ ঘিরে স্মৃতির দখিন দুয়ার খোলার পাশাপাশি এই বইয়ের প্রাসঙ্গিক আলোকচিত্রগুচ্ছে পাঠকের কাছে ভাস্বর হবে বিশেষ এক সত্যজিৎ রায়ের ছবি। বইটি জন্মশতবর্ষে শ্রেষ্ঠ এক বাঙালির প্রতি বাংলাদেশের শ্রদ্ধাঞ্জলি।

সারাদিন সন্ধ্যা নামে

সিদ্ধার্থ হক

প্রকাশক: পাঠক সমাবেশ, ঢাকা

প্রকাশকাল: ফেব্রুয়ারি ২০২১

দাম: ২৯৫ টাকা।

‘যখন বিষণ্ন হই, হে অক্ষর, তোমার নিকটে ফিরে যাই। ঝিঁঝিপোকাদের মতো দুই হাত ঘষি, ধৈর্যহীন।’—এ রকম রূপকধর্মী কবিতা নিয়ে এই বই। বইটি আমাদের হৃদয়ের দুয়ার খুলে দেবে, সবকিছু নিয়ে কিঞ্চিৎ সন্দেহ করতে বাধ্য করবে হয়তো। এই বইয়ের কবিতায় কবি শেষ পর্যন্ত বলেছেন মানুষের মনে জমে থাকা সেই গূঢ় কথাগুলোকে।

বিগ্রহ ও নিরাকার: অন্য ভাষার ছয় গল্পের অনুবাদ

অনুবাদ: অভিজিৎ মুখার্জি

প্রকাশক: উজান প্রকাশন, ঢাকা

প্রকাশকাল: জুন ২০২১

দাম: ২৭০ টাকা।

নানা ভাষার বিশ্বখ্যাত ছয়জন কথাসাহিত্যিকের ছয়টি অনন্য গল্পের অনুবাদ নিয়ে এ বই। এতে আছে হারুকি মুরাকামি, ট্রুম্যান ক্যাপোট ও রেমন্ড কার্ভার, ভীষ্ম সাহানি, ঝুম্পা লাহিড়ীর গল্প। পাশাপাশি রাশিয়ার ধ্রুপদি লেখক ফিওদর দস্তয়েভস্কির অসাধারণ একটি গল্প নির্বাচন করা হয়েছে। বিগ্রহ ও নিরাকার নামের এই সংকলনভুক্ত ছয়টি গল্পের মিল এক জায়গায়। নানা সংস্কৃতি ও ধর্মের মানুষের ঈশ্বরবিশ্বাস গল্পগুলো লেখার প্রধান উপজীব্য।