Thank you for trying Sticky AMP!!

বসন্ত নিয়ে তিন টুকরো

মানুষের মনে বসন্তের রং আর প্রেমের রং আজীবন সমান ও সমান্তরাল। কবিতা ও গানে বাঙালিরা যে বসন্তের জয়গান গেয়েছেন, তা তো সবারই জানা। কিন্তু বিশ্বের বিভিন্ন ভাষার কবিতা, গান ও চলচ্চিত্রে কীভাবে ধরা পড়েছে প্রেমময় বসন্ত? বই ও অন্তর্জালের বিভিন্ন সূত্র ঘেঁটে জানানো হয়েছে সেসব তথ্য।

কবিতায় বসন্ত ও প্রেম

● ইংরেজ রোমান্টিক কবি পার্সি বিশি শেলির কবিতায় বসন্ত এসেছে ‘শীতের বিশ্রাম কাল’ শেষে উঠে আসা ‘প্রেমানুভূতি’ হয়ে।

● স্পেনের ফেদেরিকো গার্সিয়া লোরকার একটি কবিতার নাম ‘সূর্যের ছবি’। এই কবিতা ‘নবনতুন রূপে শক্তি জাগা বসন্তের’ বাতাসে প্রেমে ‘পুড়ে খাক হওয়া খাঁটি উন্মাদ মনে’র গল্প বলে।

● পাকিস্তানের কবি ফায়েজ আহমেদ ফায়েজের গজলে পাওয়া যায় ‘অদ্ভুত রং’ নিয়ে বয়ে চলে যাওয়া এক বসন্তকে, প্রেমিকের ‘অপেক্ষার রাত’ সেখানে ভীষণ দীর্ঘ।

গানে বসন্ত ও প্রেম

● ব্রিটেনের জনপ্রিয় রক ব্যান্ড বিটলসের ‘হেয়ার কামস দ্য সান’ মূলত ‘একলা কেটে যাওয়া’ শীত ফুরানোর আনন্দ প্রকাশ করে। বসন্তের রোদ উদ্​যাপনের কথা বলে।

● মার্কিন গায়ক জন ডেনভারের বিখ্যাত রকি মাউন্টেইন হাই অ্যালবামের ‘স্প্রিং’ গানে নতুন জীবন পাওয়া পৃথিবীকে ভালোবাসার আবেগ পাওয়া যায়।

● ভারতের শ্রোতাপ্রিয় গায়ক মোহাম্মদ রফির গাওয়া আর হাসরাত জয়পুরীর লেখা ষাটের দশকের এক গানে ‘ফুল ঝরিয়ে’ অভিসারের সঙ্গী হতে আহ্বান করা হয় বসন্তকে।

চলচ্চিত্রে বসন্ত ও প্রেম

● সাতাশ বছরের এক তরুণীর জীবনের সম্পর্ক, ঘরে ফেরা আর প্রেম নিয়ে নির্মিত জাপানি চলচ্চিত্র লেইট স্প্রিং মুক্তি পায় ১৯৪৯ সালে, পরিচালক ইয়াসুজিরো ওজু। এই ছবিতে বসন্ত ঋতুর বড় একটি স্থান রয়েছে।

● ১৯৯০ সালে মুক্তি পাওয়া ফরাসি ছবি আ টেল অব আ স্প্রিং ছবিটি তুলে ধরে পেশায় দর্শনের শিক্ষক এক নারীর প্রেমের কাহিনি। ছবিটি পরিচালনা করেছিলেন এরিক রমার।

● দক্ষিণ কোরিয়ার পরিচালক কিম কি দুক ২০০৩ সালে স্প্রিং, সামার, ফল, উইন্টার, স্প্রিং নামের চলচ্চিত্রে জনবিচ্ছিন্ন এক বৌদ্ধ আশ্রমের গল্প বলেছেন, বসন্তেই যার শুরু এবং বসন্তেই যার শেষ।

সূত্র: ওবায়েদ আকাশ সম্পাদিত শালুক, আইএমডিবি, রেখতাডটকম, বার্ট্টলবিডটকম ও এজেডলিরিকসডটকম।