Thank you for trying Sticky AMP!!

বিচিত্রিতা: এডগার অ্যালান পো

এডগার অ্যালান পো (১৮০৯—১৮৪৯)

অলৌকিক মিল
বোস্টনে ১৮০৯ সালের ১৯ জানুয়ারি জন্ম নেন মার্কিন কবি ও কথাসাহিত্যিক এডগার অ্যালান পো। তিনি অনেক ছোটগল্প লিখলেও উপন্যাস লিখেছেন মাত্র একটি—ন্যারেটিভ অব আর্থার গর্ডন পিম ন্যানটাকিট। উপন্যাসটি প্রকাশিত হয় ১৮৩৮ সালে। পো দাবি করেন উপন্যাসটি সত্য ঘটনা অবলম্বনে রচিত। কিন্তু তাঁর সমসাময়িক কোনো সমালোচক বা পাঠক পোর দাবিকে সত্য বলে মানতে চাননি। কিন্তু অলৌকিকভাবে বই প্রকাশের ঠিক ৫ বছর পর, উপন্যাসের ঘটনার মতো একটি জাহাজডুবি ঘটে। এমনকি ওই উপন্যাসের একটি চরিত্রের সঙ্গে বাস্তব ঘটনার একজন নাবিকের নামেরও মিল পাওয়া যায়—রিচার্ড পার্কার। শুধু তাই নয়, পোর মৃত্যুর পর ১৮৮৪ সালে আরেকটি জাহাজডুবির ঘটনা ঘটে এবং পরবর্তীকালে রিচার্ড পার্কার নামের একজনের মৃত্যু হয় নরখাদকদের হাতে। আশ্চর্যের ব্যাপার হলো, বহু আগে লেখা ন্যারেটিভ অব আর্থার গর্ডন পিম ন্যানটাকিট–এর রিচার্ড পার্কারের মৃত্যুও হয়েছিল একইভাবে।

বিড়াল-রহস্য

এডগার অ্যালান পোর ‘দ্য ব্ল্যাক ক্যাট’ তাঁর অন্যতম গুরুত্বপূর্ণ রচনা। ভৌতিক এই গল্পে প্লুটো নামে এক কালো বিড়ালের প্রতি গল্পকথকের ভালোবাসা প্রকাশ পায়, যদিও একপর্যায়ে প্লুটোর চোখ উপড়ে ফেলা হয়। পোর লেখকজীবনেও বিড়ালের প্রতি অনন্যসাধারণ ভালোবাসার নিদর্শন পাওয়া যায়। যেকোনো কবিতা লেখা শুরু করার আগে পো তাঁর পরম পছন্দের এশীয় বিড়ালটিকে কাঁধে তুলে নিতেন। এরপর লিখে যেতেন পৃষ্ঠার পর পৃষ্ঠা।

অদ্ভুত মৃত্যু

মাত্র ৪০ বছর বয়সে পোর মৃত্যু হয়। সেই অকাল মৃত্যু ঘিরে থাকা রহস্যের আজও কোনো কূলকিনারা হয়নি। মৃত্যুর আগে ৫ দিনের জন্য হারিয়ে গিয়েছিলেন তিনি। ৫ দিন পর যখন তাঁকে পাওয়া গেল, তখন তিনি শারীরিকভাবে ভেঙে পড়েছেন। হাসপাতালে নেওয়া হলেও তাঁকে আর বাঁচানো যায়নি। ১৮৪৯ সালে শেষ নিশ্বাস ত্যাগ করেন। তাঁর মৃত্যুর কারণ হিসেবে যা প্রচার করা হয় তা-ও বেশ অদ্ভুত: ‘মস্তিষ্কের অস্বাভাবিক সংকোচন’। ইতিহাসবিদ ও আলোচকেরা তাঁর মৃত্যুর কারণ হিসেবে বিভিন্ন সময় হত্যা থেকে শুরু করে রেবিস পর্যন্ত নানান রকম কারণ অনুমান করলেও আজ পর্যন্ত কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেননি।

সূত্র: কিল অ্যাজেকটিভস, ইন্টারেস্টিং লিটারেচার এবং ফ্যাসিনেটডটকম


গ্রন্থনা: আব্দুল্লাহ আল মুক্তাদির