Thank you for trying Sticky AMP!!

কালি ও কলম পুরস্কার পেলেন চার তরুণ

অতিথিদের সঙ্গে পুরস্কারপ্রাপ্ত চার তরুণ কবি ও লেখক । ছবি: বেঙ্গল ফাউন্ডেশনের সৌজন্যে

কবিতা, কথাসাহিত‍্য, প্রবন্ধ ও মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণা সাহিত‍্যের জন‍্য পুরস্কার পেলেন চার তরুণ কবি ও লেখক। জ‍্যেষ্ঠ শিল্পী ও গুণীজনদের হাত থেকে পুরস্কার গ্রহণ করে সাহিত‍্য সাধনায় নিজেদের দায়িত্ব পালন করে যাওয়ার প্রত‍্যয় ব‍্যক্ত করলেন তাঁরা।

গতকাল শনিবার সন্ধ‍্যায় ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে আয়োজন করা হয় বেঙ্গল ফাউন্ডেশনের দ্বাদশ কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০১৯। এ বছর ‘জলপরিদের দ্বীপে’ কাব‍্যগ্রন্থের জন‍্য পুরস্কার পেয়েছেন হানযালা হান; কথাসাহিত্যে ‘লালবেজি’ গল্পগ্রন্থের জন‍্য পেয়েছেন কামরুন নাহার শীলা; প্রবন্ধ, গবেষণা ও নাটক শাখায় সৈয়দ নজরুল ইসলাম; ‘মহাজীবনের প্রতিকৃতি’ বইটির জন‍্য ফয়সাল আহমেদ এবং মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণা ও সাহিত্য শাখায় ‘মুক্তিযুদ্ধে ভারতের চিকিৎসা সহায়তা’ বইটির জন‍্য চৌধুরী শহীদ কাদের। এ বছর শিশুসাহিত‍্যে পুরস্কার দেওয়ার মতো পাণ্ডুলিপি পাওয়া যায়নি। পুরস্কারপ্রাপ্ত প্রত্যেককে দেওয়া হয় এক লাখ টাকা, ক্রেস্ট ও সনদ।

কামরুল হাসান প্রদর্শনশালায় এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন। জাতীয় অধ‍্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে সম্মানিত অতিথি ছিলেন নাট‍্যজন ও সাংসদ আসাদুজ্জামান নূর ও শিল্পী রফিকুন নবী।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন। ছবি: সংগৃহীত

সেলিনা হোসেন বলেন, ‘এ রকম পুরস্কার মানুষকে নানাভাবে অনুপ্রাণিত করে। তরুণ লেখকেরা এ পুরস্কার পেয়ে বড় মানুষ হয়ে ওঠার যে প্রেরণা পেলেন, তা খুব গুরুত্বপূর্ণ। এমন ক্ষেত্র যাঁরা তৈরি করেছেন, তাঁদের সাধুবাদ জানাই।’

আনিসুজ্জামান বলেন, ‘দেশে যতগুলো পুরস্কার আছে, সেগুলোর মধ‍্যে এটি একটি বিশেষ জায়গা করে নিয়েছে। বিভিন্ন বছর যাঁদের আমরা পুরস্কৃত করেছি, পরে তাঁরা ভালো করেছেন। এতে বোঝা যায়, আমরা কবি ও লেখক বাছাই করতে ভুল করিনি। এবার যাঁরা পুরস্কার পেলেন, তাঁদের লেখায় তথ‍্য সংগ্রহের বিপুলতা আছে, ভাষার কারুকাজ আছে, অনুভূতির বিচিত্রতা আছে। এই সব মিলে যাঁরা পুরস্কৃত হলেন, আশা করি তাঁদের প্রচেষ্টা অব‍্যাহত থাকবে, তাঁরা আরও সম্মান লাভ করবেন।’ আসাদুজ্জামান নূর বলেন, ‘এই পুরস্কার তরুণ প্রতিভাবান লেখকদের পাঠকদের সামনে তুলে ধরে। সেই দিকে থেকে এই উদ্যোগ আগামী প্রজন্মের লেখকদের আমাদের সামনে তুলে ধরে।’

সম্মানিত অতিথির বক্তব্য দেন বরেণ্য চিত্রশিল্পী শিল্পী রফিকুন নবী। ছবি: প্রথম আলো

রফিকুন নবী বলেন, বেঙ্গল ফাউন্ডেশন থেকে প্রকাশিত ‘কালি ও কলম’ পত্রিকাটি তরুণ লেখকদের এ স্বীকৃতি দিয়ে ভবিষ্যতের লেখকদের পৃষ্ঠপোষকতা দিচ্ছে। এটি একটি অনন্য উদ্যোগ।

বক্তব্য দেন নাট‍্যজন ও সাংসদ আসাদুজ্জামান নূর। ছবি: প্রথম আলো

শুভেচ্ছা বক্তব‍্য দেন ‘কালি ও কলম’-এর প্রকাশক এবং বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের। সবশেষে ধন‍্যবাদ জ্ঞাপন করেন ‘কালি ও কলম’-এর সম্পাদক আবুল হাসনাত। শুরুতে শংসাবচন পাঠ করেন কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন ও মাহবুব সাদিক। বিচারকদের পক্ষে বক্তব্য দেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিশ্বজিৎ ঘোষ।

শুভেচ্ছা বক্তব‍্য দেন কালি ও কলম-এর প্রকাশক এবং বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের। ছবি: বেঙ্গল ফাউন্ডেশনের সৌজন্যে।

অনুষ্ঠানের দ্বিতীয় অংশে রবীন্দ্রনাথ ঠাকুর, জীবনানন্দ দাশ, শামসুর রাহমান প্রমুখের বেশ কিছু কবিতা আবৃত্তি করে শোনান আসাদুজ্জামান নূর। সেতারে যন্ত্রসংগীত পরিবেশন করে বেঙ্গল পরম্পরার শিক্ষার্থী শিল্পীরা। অনুষ্ঠান সঞ্চালনা করেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী। 

শংসাবচন পাঠ করেন কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন। ছবি: প্রথম আলো

বেঙ্গল ফাউন্ডেশনের সাহিত্য, শিল্প ও সংস্কৃতিবিষয়ক মাসিক পত্রিকা ‘কালি ও কলম’ বাংলাদেশের নবীন কবি ও লেখকদের সাহিত্যচর্চা এবং সাধনাকে গতিশীল করবার উদ্দেশ্যে ২০০৮ সাল থেকে ‘তরুণ কবি ও লেখক পুরস্কার’ প্রদান করে আসছে।