Thank you for trying Sticky AMP!!

‘বাসিত জীবন’: সৈয়দ হকের শেষ দিনগুলো

আনোয়ারা সৈয়দ হক

২০১৬ সালের ১২ এপ্রিল সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের কর্কটরোগ ধরা পড়ে। ২৭ ডিসেম্বর প্রয়াত হন। অসুস্থ অবস্থায় তিনি খোলামেলাভাবে অনেক কথা বলেছেন তাঁর স্ত্রী আনোয়ারা সৈয়দ হককে। এর অনেক কিছুই তিনি আগে বলেননি বা লেখেননি। দুঃসহ সেই সময়েও লেখকসত্তা বিন্দুমাত্র ম্লান হয়নি তাঁর। প্রতিদিন বলে গেছেন শিল্প-সাহিত্যের নানা বিষয়, নিজের বংশকথা, শৈশব-কৈশোর ও জীবনযুদ্ধের গল্প।

অসীম ধৈর্য নিয়ে মৃত্যুপথযাত্রী জীবনসঙ্গীর সেবাযত্ন আর চিকিত্সার জন্য ছোটাছুটি করেছেন আনোয়ারা সৈয়দ হক। এর মধ্যেও ডায়েরিতে লিখে গেছেন রোজকার সেসব কথা আর বিপন্ন দিনলিপি। ‘বাসিত জীবন: সৈয়দ হকের সঙ্গে শেষ দিনগুলো’ নামে সেই দিনলিপি এখন বাজারে। প্রকাশ করেছে প্রথমা প্রকাশন।

কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হকের জন্ম যশোরে। ১৯৬৫ সালে ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি অর্জন করেন। পোস্টগ্র্যাজুয়েট করেছেন সাইকিয়াট্রিতে। ‘খাদ’, ‘গলে যাচ্ছে ঝুলন্ত পদক’, ‘কিছু কি পুড়ে যাচ্ছে কোথাও’, ‘বাজিকর’, ‘অস্থিরতার কাল’, ‘বাড়ি ও বণিতা’, ‘উড়ে যাই দূরে যাই’, ‘মেয়ে হয়েছি বেশ করেছি’–সহ অসংখ্য বই লিখেছেন তিনি। তাঁর ঝুলিতে রয়েছে একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার, শিশু একাডেমি পুরস্কারসহ নানা অর্জন।

‘বাসিত জীবন’–এর প্রচ্ছদ করেছেন মাসুক হেলাল। বইটির মূল্য ৫০০ টাকা। পাওয়া যাচ্ছে কারওয়ান বাজার, শাহবাগের আজিজ সুপার মার্কেটে প্রথমার আউটলেটসহ উল্লেখযোগ্য সব বইয়ের দোকানে। এ ছাড়া ঘরে বসে বই পেতে চাইলে অনলাইনে অর্ডার করুন prothoma.com থেকে। সরাসরি কল করতে পারেন ০১৯৮৮৩৩৭৭৩৩ নম্বরে।