Thank you for trying Sticky AMP!!

মানুষের কাতারে আসুন

দশম জাতীয় সংসদ নির্বাচন ঘিরে সারা দেশে যে রাজনৈতিক সহিংসতা চলছে, তাতে জ্বলেপুড়ে মরছে সাধারণ মানুষ। নারী, শিশু, বৃদ্ধরাও এই নির্মমতা থেকে পরিত্রাণ পাচ্ছে না। রাজনীতির এই সহিংসতায় মানুষ স্বজনহারা হচ্ছেন, ঘরবাড়ি হারিয়ে চরম হতাশায় দিনাতিপাত করছেন অনেকেই। বিশেষ করে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়, যাদের বেশির ভাগই এই সহিংসতায় নিঃস্ব হয়েছে। তাদের কথা একবার ভাবা উচিত। কিন্তু কে ভাববে তাদের কথা? না সরকার, না বিরোধী পক্ষ?

না, আমি তাদের গাল-মন্দ করে রাজনৈতিক রোষানলে পড়ে বাপের ভিটাটুকু হারাতে চাই না। তবে তাদের কাছে আমার আকুতি—চোখ দুটো বন্ধ করে একবার ভাবুন তো, যে শিশুটি কিংবা যে বৃদ্ধটি তার ঝলসানো শরীর নিয়ে এই তীব্র শীতে হাসপাতালে গদ্যময় বিছানাতে কাতরাচ্ছেন, তিনি কতটা কষ্টেই না আছেন।
শীতাতপনিয়ন্ত্রিত ঘরে বসে তাদের দুঃখ কষ্ট উপলব্ধি করাটা যদিও সহজ নয়, তবু গণমাধ্যমে যেসব দৃশ্য দেখেছেন, সেসব বিবেচনায় নিয়ে একবার এই পোড়া মানুষগুলোর কথা ভাবুন, একবার মানুষের কাতারে আসুন।
শেষে, ভূপেন হাজারিকার বিখ্যাত গানটির কিছু কথা মনে করিয়ে দিই—‘বলো কী তোমার ক্ষতি, জীবনের অথৈ নদী, পার হয়ে তোমাকে ধরে, দুর্বল মানুষ যদি!’
মো. হারুন অর রশীদ
মাদারগঞ্জ, জামালপুর।