Thank you for trying Sticky AMP!!

শিশুশ্রম

সম্প্রতি বাংলাদেশসহ সারা বিশ্বে পালিত হলো বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস। আমাদের দেশে উদ্বেগজনক হারে শিশুশ্রম বেড়েই চলেছে। শিশুশ্রম বন্ধে কঠোর আইন থাকলেও তার প্রয়োগ এবং বাস্তবায়ন নেই বললেই চলে।

শ্রম মন্ত্রণালয়ের হিসাবমতে, বাংলাদেশে প্রায় ৭৪ লাখ শিশুশ্রমিক কাজ করছে। তাদের মধ্যে চরম ঝুঁকিপূর্ণ কাজ করছে প্রায় ১৩ লাখ শিশুশ্রমিক।

বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে আর্থসামাজিক প্রেক্ষাপট বিবেচনায় শিশুশ্রম নিষিদ্ধ করা কঠিন। কিন্তু কিছু শর্ত সাপেক্ষে শিশুদের শ্রমে নিয়োগের অনুমতি আছে। এসব শর্ত উপেক্ষা করে ঢালাওভাবে শিশুদের শ্রমে নিয়োগ করা হচ্ছে।

জাতীয় শিশুনীতিতে উল্লেখ আছে, ৫ থেকে ১৮ বছরের শিশুদের কোনো ঝুঁকিপূর্ণ কাজ করানো যাবে না। ৫ থেকে ১৪ বছর পর্যন্ত শিশুশ্রম নিয়োগকর্তার জন্য দণ্ডনীয় অপরাধ। মানবতার দিক বিবেচনায় এনে শিশুশ্রমের ভয়াবহ অবস্থার নিরসন হওয়া উচিত। শিশুশ্রম প্রতিরোধ দিবসে আমাদের এ কথাই স্মরণ করিয়ে দিচ্ছে।

শিশুশ্রম বৃদ্ধিরোধ এবং ঝুঁকিপূর্ণ কাজে শিশুদের নিয়োগ সম্পূর্ণ বন্ধ করতে হবে। সরকার এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগকে এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য দৃষ্টি আকর্ষণ করছি।

মাহতাব আলী, মিরপুর, ঢাকা।