Thank you for trying Sticky AMP!!

দুই বাসের পাল্লায় ছিটকে গেল বিসিএসের স্বপ্ন

সড়কে বাসচালকদের প্রতিযোগিতার শিকার হতে হচ্ছে সাধারণ যাত্রী ও পথচারীদের

অনবরত সড়ক দুর্ঘটনা ঘটেই চলেছে। গত কয়েক দিনে মর্মান্তিক কিছু আমরা দেখেছি। শিক্ষার্থীদের জীবন অকালে নিভিয়ে দিচ্ছে সড়ক দুর্ঘটনা। শুধু মৃত্যু নয়, একটা জীবন কতটা দুর্বিষহ হয়ে উঠতে পারে, সেটি শুধু ভুক্তভোগী ও তার আশপাশের মানুষেরা জানে। এর অনেক কিছুই গণমাধ্যমে আসে, আবার কিছু আড়ালে থেকে যায়। আজ তেমনি একটি ঘটনার কথা বলতে চাই।

আমার বন্ধু মো. সাহাব উদ্দিন সোহাগ রংপুর কারমাইকেল কলেজ থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করেছেন। অদম্য একজন মেধাবী শিক্ষার্থী, অন্য সব চাকরিপ্রত্যাশীদের মতো তিনিও প্রস্তুতি গ্রহণ করছিলেন। সাফল্যের সঙ্গে বিভিন্ন পরীক্ষায় কৃতকার্যও হয়েছেন। এর মধ্যে ৪১তম বিসিএসে প্রিলিতে উত্তীর্ণ এবং সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষক হিসেবে বিপিএসসি কর্তৃক সুপারিশপ্রাপ্ত হয়েছেন।

কিন্তু দুঃখজনক হচ্ছে, তিনি গত ২৭ আগস্ট ২০২১ ঢাকা কলেজ কেন্দ্রে একটি নিয়োগ পরীক্ষা দিয়ে আসার সময় সড়ক দুর্ঘটনার শিকার হন। তিনি যে বাসে ছিলেন, সেটির সঙ্গে অন্য একটি বাস অসম প্রতিযোগিতা শুরু করে দেয়। তাঁর বাসকে অন্য বাসটি ধাক্কা দেয়। সেই ধাক্কায় আহত হন আমার বন্ধুটি। তাঁর হাতের হাড় ভেঙে যায়; সঙ্গে সঙ্গেই তাঁকে জাতীয় অর্থোপেডিক হাসপাতালে নেওয়া হয় এবং এক্স-রে করার পর দেখা যায়, তাঁর হাতের হাড় ভেঙে গিয়েছে।

এরপর তাঁর অনেক শারীরিক অসুস্থতার জন্য চিকিৎসা ব্যয় হয় মোটা অঙ্কের। এদিকে গত ২৯ নভেম্বর থেকে শুরু হওয়া স্বপ্নের ৪১তম বিসিএস লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেননি। দীর্ঘদিনের প্রস্তুতি ও অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে নিজেকে তৈরি করেছিলেন। গণপরিবহনের নৈরাজ্যের কারণে ভেঙে গেল তাঁর স্বপ্ন। শারীরিক ও মানসিকভাবে তিনি ভেঙে পড়েছেন। তাঁর মূল্যবান এই সময়, এই ক্ষতির দায় কে নেবে, আর কে দেবে?

সড়কে প্রতিযোগিতা নয়, চাই শৃঙ্খলা; আর নয় মৃত্যু, আর নয় জীবন যন্ত্রণা।

মো. রিজওয়ান সরকার
রংপুর