Thank you for trying Sticky AMP!!

অন্ধের মতো সমালোচনা দেশের জন্য সহায়ক নয়: তথ্যমন্ত্রী

চট্টগ্রামের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু সম্মেলন কক্ষে আলোচনা সভায় বক্তব্য দেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। আজ শুক্রবার সন্ধ্যায় তোলা। ছবি: জুয়েল শীল

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, সবকিছুতে ‘না’ বলার নেতিবাচক রাজনীতিই দেশের উন্নয়নের ক্ষেত্রে অন্যতম প্রতিবন্ধকতা। অবশ্যই যাঁরা দায়িত্বে থাকবেন, তাঁদের সমালোচনা হবে। সমালোচনা পথচলাকে শাণিত করে। কিন্তু অন্ধের মতো সমালোচনা দেশ, রাজনীতি ও সমাজ—কোনোটির জন্য সহায়ক নয়। সমালোচনার পাশাপাশি ভালো কাজের প্রশংসাও থাকতে হবে। না হলে কেউ ভালো কাজ করার জন্য উৎসাহিত হবে না।

আজ শুক্রবার সন্ধ্যায় চট্টগ্রামের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু সম্মেলন কক্ষে আওয়ামী লীগের কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্য উপকমিটি আয়োজিত ‘শিল্প ও বাণিজ্য ক্ষেত্রে উন্নয়নের এক দশক’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী এ কথা বলেন।

হাছান মাহমুদ বলেন, ‘শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ নতুন উচ্চতায় উন্নীত হয়েছে। ১০ বছর আগে আমাদের মাথাপিছু আয় ছিল ৬০০ ডলার। এখন মাথাপিছু আয় ২ হাজার ডলার ছুঁই–ছুঁই। ২০০৮ সালে আমাদের দেশে দারিদ্র্যসীমার নিচে বাস করত ৪১ শতাংশ মানুষ। বর্তমানে দারিদ্র্যসীমার নিচে বাস করে ২০ শতাংশ মানুষ। অর্থাৎ দারিদ্র্য কমে অর্ধেকে নেমে এসেছে।’

বিএনপির সমালোচনা করে তথ্যমন্ত্রী বলেন, বিএনপি ও দলটির মিত্রদের নেতিবাচক রাজনীতি না থাকলে গত ১০ বছরে বাংলাদেশ আরও বহুদূর এগিয়ে যেত। ইকোনমিক লাইফলাইন হিসেবে পরিচিত ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক দিনের পর দিন অবরোধ করে রেখেছিল দলটি। তারা মানুষের ওপর পেট্রলবোমা নিক্ষেপ ও হামলা পরিচালনার রাজনীতি না করলে দেশের পরিবর্তন আরও অনেক বেশি হতো।

সভায় আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও শিল্প ও বাণিজ্য উপকমিটির চেয়ারম্যান কাজী আকরাম উদ্দিন আহমেদ সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টা অনুপম সেন। বিশেষ অতিথি হিসেবে ছিলেন চট্টগ্রামের সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, চট্টগ্রাম-১১ আসনের সাংসদ এম এ লতিফ, চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম। স্বাগত বক্তব্য দেন আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য সম্পাদক মো. আব্দুচ ছাত্তার।