Thank you for trying Sticky AMP!!

নগরে অনেকে মশার ওষুধ ছিটাতে দেন না: মেয়র নাছির

মেয়র আ জ ম নাছির উদ্দীন। ফাইল ছবি

চট্টগ্রাম নগরের বিভিন্ন বাসাবাড়িতে মশার ওষুধ ছিটাতে গিয়ে করপোরেশনের লোকেরা বাধার মুখে পড়েন বলে জানিয়েছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। তিনি বলেছেন, অনেক ভবনের বাসিন্দারা শরীরের ক্ষতি হবে ভেবে মশার ওষুধ ছিটাতে দেন না।

আজ মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম সিটি করপোরেশনের উন্নয়ন কর্মকাণ্ডের বিবরণ দিতে আয়োজিত সংবাদ সম্মেলনে মেয়র এসব কথা বলেন। চট্টগ্রামের আন্দরকিল্লায় পুরোনো নগর ভবনের কে বি আবদুচ ছত্তার মিলনায়তনে এই সংবাদ সম্মেলন হয়। এতে মেয়র দায়িত্ব নেওয়ার পর তাঁর উন্নয়ন কর্মকাণ্ড, বাধা–বিপত্তি ও জটিলতার কথা তুলে ধরেন।

আ জ ম নাছির উদ্দীন বলেন, সিটি করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মীরা বেলা ৩টা থেকে রাত ১১টা পর্যন্ত বাসাবাড়ি থেকে এবং রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত ময়লা–আবর্জনা অপসারণে কাজ করেন। কিন্তু এই সময়ের পরও লোকজন যেখানে–সেখানে ময়লা ফেলেন। অনেক নালা–খালে নিক্ষেপ করেন। এতে পরিবেশ দূষিত হচ্ছে। তবে এসব বন্ধে করপোরেশন কাজ করে যাচ্ছে।

সরাসরি বর্জ্য সংগ্রহ কর্মসূচিতে বিভিন্ন করপোরেট হাউসের সহযোগিতা চেয়ে বিজ্ঞপ্তি ও চিঠি দিলেও প্রত্যাশিত সাড়া পাননি বলে অনুযোগ করেন আ জ ম নাছির উদ্দীন।

নির্বাহী ম্যাজিস্ট্রেটের অভাব এবং পুলিশ না পাওয়ার কারণে অনেক সময় ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা যায়নি বলে জানান মেয়র। তিনি বলেন, হকারদের সঙ্গে দফায় দফায় বৈঠক করা হয়েছে। তারপরও তাঁরা বসছেন। আবার করপোরেশনের বিরুদ্ধে প্রায় ৩০০ মামলা রয়েছে। এ কারণে স্বাভাবিক কাজকর্ম পরিচালনায় জটিলতা সৃষ্টি হচ্ছে।

নগরের যাতায়াতব্যবস্থার উন্নয়নে বিমানবন্দর সড়ক চার লেনে, আরাকান সড়কের সংস্কার ও উন্নয়ন করা হচ্ছে বলে জানান আ জ ম নাছির উদ্দীন। পোর্ট কানেকটিং (পিসি) সড়কের সংস্কারকাজ শেষ হতে কিছুটা সময় লাগবে বলে মন্তব্য করেন তিনি।

সংবাদ সম্মেলনে আ জ ম নাছির জানান, মেয়রের দায়িত্ব নেওয়ার পর নগরের পিচঢালা সড়ক ৫৬০ কিলোমিটার থেকে বৃদ্ধি করে ৮১৬ কিলোমিটার, ২৫০ কিলোমিটার পাকা নর্দমা নির্মাণ, ৪১ কিলোমিটার নতুন ফুটপাত নির্মাণ, ২০ কিলোমিটার প্রতিরোধ দেয়াল, ৩১টি নতুন সেতু নির্মাণ করা হয়েছে। নগরের ৮০ ভাগ এলাকা আলোকায়নের আওতায় আনা হয়েছে। এ ছাড়া ১ হাজার ৩০৪ কিলোমিটার সড়কে ৬৪ হাজার ৬৮৩টি এলইডি বাতি স্থাপনের উদ্যোগ নিয়েছে করপোরেশন।

সংবাদ সম্মেলনে সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, প্রধান প্রকৌশলী লেফটেন্যান্ট কর্নেল সোহেল আহমদ, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া ও মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম উপস্থিত ছিলেন। তবে কাউন্সিলরদের মধ্যে আবিদা আজাদ ছাড়া আর কাউকে দেখা যায়নি।