Thank you for trying Sticky AMP!!

প্রার্থীদের প্রতীক বরাদ্দ চলছে

প্রতীক পাওয়ার পর সাংবাদিকদের প্রতীক দেখাচ্ছেন ঢাকা–৭ আসনের ক্ষমতাসীন দলের প্রার্থী হাজি মো. সেলিম। ছবি: মোশতাক আহমেদ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র প্রত্যাহারের পর আজ সোমবার থেকে সারা দেশে শুরু হয়েছে প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেওয়া। এর মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে আজ থেকে নির্বাচনী প্রচারও শুরু হচ্ছে। ঢাকা মহানগরীর ১৫টি সংসদীয় আসনের প্রতীক বরাদ্দ দেওয়া হচ্ছে সেগুনবাগিচায় ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ে।

প্রতীক পাওয়ার পর সাংবাদিকদের দেখাচ্ছেন ঢাকা-৬ আসনে জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী গণফোরাম নেতা সুব্রত চৌধুরী। ছবি: মোশতাক আহমেদ

ঢাকা বিভাগীয় কমিশনার কে এম আলী আজম এই আসনগুলোর রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করছেন। সকালে ঢাকা-৪ আসনের প্রতীক বরাদ্দের মধ্য দিয়ে এই কার্যক্রম এখানে শুরু হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত ঢাকা-৯ আসন পর্যন্ত প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে।

ঢাকা-৪ আসনে মহাজোটের প্রার্থী হিসেবে নির্বাচন করছেন জাতীয় পার্টির সৈয়দ আবু হোসেন বাবলা, এখানে বিএনপি প্রার্থী সালাউদ্দীন আহমেদ।

ঢাকা-৫ আসনে নৌকার প্রার্থী বর্তমান সংসদ হাবিবুর রহমান মোল্লা, ধানের শীষের প্রার্থী নবীউল্লাহ।

ঢাকা-১৩ আসনে বিএনপির প্রার্থী আব্দুস সালাম প্রতীক সংগ্রহ করছেন। ছবি: মোশতাক আহমেদ

ঢাকা-৬ আসনে মহাজোটের প্রার্থী হয়েছেন জাতীয় পার্টির বর্তমান সংসদ কাজী ফিরোজ রশীদ। আর ধানের শীষ নিয়ে এখানে প্রতিদ্বন্দ্বিতা করছেন জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী ও গণফোরামের কার্যকরী সভাপতি সুব্রত চৌধুরী।

ঢাকা-৭ আসনে নৌকা নিয়ে লড়ছেন বর্তমান স্বতন্ত্র সাংসদ ও আওয়ামী লীগ নেতা হাজি মো. সেলিম এবং এখানে ধানের শীষ নিয়ে লড়ছেন গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু।

সিংহ প্রতীক পেয়েছেন নাজমুল হুদা। ছবি: দীপু মালাকার

ঢাকা-৮ আসনে মোট প্রার্থী ১৪ জন। এর মধ্যে ১৪ দলের প্রার্থী হিসেবে নৌকা নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন সমাজকল্যাণমন্ত্রী ও ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এবং ধানের শীষের প্রার্থী বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

ঢাকা-৯ আসনে মোট প্রার্থী সাতজন। এর মধ্যে আওয়ামী লীগের প্রার্থী বর্তমান সাংসদ সাবের হোসেন চৌধুরী এবং বিএনপির প্রার্থী জাতীয় মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস। তিনি বিএনপি নেতা মির্জা আব্বাসের স্ত্রী।

সেগুনবাগিচায় ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ে কোনো কোনো প্রার্থী নিজে এসে প্রতীক নিয়ে যাচ্ছেন। আবার অনেকে তাঁদের প্রতিনিধিদের মাধ্যমে প্রতীক সংগ্রহ করছেন।