Thank you for trying Sticky AMP!!

বাজেট বাস্তবায়নটা এবার চ্যালেঞ্জ: জাপা

জি এম কাদের। ফাইল ছবি

বাজেট বাস্তবায়নটা এবার চ্যালেঞ্জ হবে বলে মনে করছেন জাতীয় পার্টি (জাপা) চেয়ারম্যান ও সংসদে বিরোধী দলীয় উপনেতা জি এম কাদের। তিনি বলেন, যেহেতু আয়ের সাথে ব্যয়কে সমন্বয় করতে হবে এবং যথাযথ খাতকে প্রাধান্য দিয়ে বরাদ্দ ব্যবহার করতে হবে, তাই এবার চ্যালেঞ্জটা বেশি।

জাতীয় পার্টির চেয়ারম্যানের বনানী কার্যালয়ে বৃহস্পতিবার বিকেলে বাজেট পরবর্তী এক সংবাদ সম্মেলনে জি এম কাদের এ প্রতিক্রিয়া জানান। তিনি বলেন, করোনা মহামারিতে টালমাটাল বিশ্ব অর্থনীতির বর্তমান প্রেক্ষাপটে প্রস্তাবিত বাজেট স্বাভাবিকভাবেই পূর্ণ করা সম্ভব না-ও হতে পারে। তবুও সরকারের পক্ষ থেকে জনকল্যাণমূখী বাজেট দিতে চেষ্টা করা হয়েছে।

জি এম কাদের বলেন, প্রয়োজনীয় খাতগুলোতে যথেষ্ট পরিমাণে বরাদ্দ নিশ্চিত করা হয়েছে। বাজেটে বড় ধরনের একটি ঘাটতি আছে, গত বছরের স্বাভাবিক পরিস্থিতির চেয়ে আয় এবার বেশি ধরা হয়েছে। যা পুরোপুরি বাস্তবায়ন হবে না। সেক্ষেত্রে আয়ের চেয়ে ব্যয় বেশি ধরা হয়েছে। তাই যথাযথ খাত নির্দিষ্ট করে যেন খরচ করা হয় এবং সেভাবেই বরাদ্দ দেওয়া হয়, সেদিকে দৃষ্টি দিয়ে বাজেট বাস্তবায়ন করতে হবে।

জাপার চেয়ারম্যান বলেন, বর্তমান বাস্তবতায় স্বাস্থ্যখাত এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ। একই সঙ্গে সামাজিক নিরাপত্তা খাতেও যথেষ্ট বরাদ্দ দেওয়া দরকার। নতুন কর্মসংস্থান সৃষ্টি এবং স্বাভাবিক গতিতে ব্যবসা-বাণিজ্য পরিচালনার জন্য সরকারকে অর্থায়ন করতে হবে। এ ছাড়া বিভিন্ন খাতে বরাদ্দ দেওয়া অর্থ, যাতে যথযযথভাবে খরচ হয়, সেজন্য সুশাসন নিশ্চিত করতে করতে হবে। তবেই বাজেট জনকল্যাণমূখী হবে।

জাতীয় পার্টি মহাসচিব মসিউর রহমান বলেন, ‌‌'পরিবহন মালিক হিসেবে বলব ট্যাক্স ১০ ভাগ থেকে ২৫ ভাগ করা হয়েছে। এটা অনেক বেশি করা হয়েছে, আশা করছি সরকারের এ বিষয়ে দৃষ্টি দেবেন।'