Thank you for trying Sticky AMP!!

বিএনপির প্রস্তাব দেখার পর লিয়াজোঁ কমিটি: বি.চৌধুরী

এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী। ফাইল ছবি

২৯ সেপ্টেম্বর বিএনপির জনসভার পর জাতীয় ঐক্য প্রক্রিয়ার লিয়াজোঁ কমিটি গঠন করা হবে। আজ মঙ্গলবার রাতে জাতীয় ঐক্য প্রক্রিয়া ও যুক্তফ্রন্টের নেতাদের বৈঠক শেষে এ কথা জানিয়েছেন এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী।

বিকল্পধারা বাংলাদেশের সভাপতি ও যুক্তফ্রন্টের আহ্বায়ক বি চৌধুরীর গুলশানের বাড়িতে আজ সন্ধ্যায় এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বি চৌধুরী ছাড়াও বিএনপির মহাসচিবের প্রতিনিধি ও চেয়ারপারসনের উপদেষ্টা ইকবাল হাসান মাহমুদ, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপিত আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক আবদুল মালেক, জাতীয় ঐক্য প্রক্রিয়ার আহ্বায়ক ড. কামাল হোসেনের প্রতিনিধি হিসেবে ঐক্য প্রক্রিয়ার সদস্যসচিব আ ব ম মোস্তফা প্রমুখ অংশ নেন। অসুস্থতার কারণে ঐক্য প্রক্রিয়ার আহ্বায়ক ড. কামাল হোসেন বৈঠকে অংশ নেননি।

বৈঠক শেষে বি চৌধুরী বলেন, ২৯ সেপ্টেম্বর ঢাকায় বিএনপির সমাবেশ আছে। ওই সমাবেশের পর জাতীয় ঐক্য প্রক্রিয়ার লিয়াজোঁ কমিটি গঠনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। বিএনপির সমাবেশে ঐক্য প্রক্রিয়ার সম্পর্কে কী প্রস্তাব দেওয়া হয়, সে বিষয়টি দেখে লিয়াজোঁ কমিটি গঠন করা হবে। তিনি আরও বলেন, `স্বৈরাচারী সরকারকে হটানোর জন্য জাতীয় ঐক্য ও যুক্তফ্রন্ট একসঙ্গে জাতীয় ঐক্য গঠনের বিষয়ে কাজ শুরু করেছে। আমরা ঐক্যের কাছাকাছি এসে গেছি। এই প্রক্রিয়া অব্যাহত থাকবে। তবে ঐক্য হবে ভারসাম্যের ভিত্তিতে, ভারসাম্য সোজা কথা না, অল্প কথায় কাজ হবে না, আলোচনার প্রয়োজন আছে। যারা এখনো মুক্তিযুদ্ধ ও দেশের মানচিত্রকে অস্বীকার করে, তাদের বাদ দিয়ে সমস্ত গণতান্ত্রিক শক্তির ঐক্য কামনা করি। ভবিষ্যতে যেন স্বেচ্ছাচারী সরকার না আসতে পারে, সে জন্য আমরা সবাই ঐক্যবদ্ধ হব।'

সভায় জাতীয় ঐক্য প্রক্রিয়া নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিক্রিয়া নিয়েও আলোচনা হয়েছে বলে বি চৌধুরী জানান। সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বি চৌধুরী হাসতে হাসতে বলেন, ‘বিএনপির সমাবেশের দাওয়াত তো এখনো পাইনি।’

যুক্তফ্রন্টের শরিক দল নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, `আমরা নয়-ছয় করে ঐক্য করতে চাচ্ছি না। সব দলকে সঙ্গে নিয়ে সমন্বিতভাবে এগোতে চাই। তাই বিএনপির সমাবেশের পর পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।' তিনি বলেন, ৩০ সেপ্টেম্বর জাতীয় ঐক্য ও যুক্তফ্রন্ট একসঙ্গে ময়মনসিংহে জনসভা করবে । ওই সমাবেশে দেশে গণতন্ত্র ফিরিয়ে আনতে এবং স্বৈরাচারী সরকারকে হটাতে গৃহীত পদক্ষেপ সম্পর্কে জানানো হবে।

ঐক্য প্রক্রিয়ায় জামায়াতে ইসলামীকে রাখা হবে কি না, সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে মাহমুদুর রহমান মান্না বলেন, জাতীয় ঐক্য ও যুক্তফ্রন্টের ঘোষণাপত্রে বলা হয়েছে, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের বিরোধিতাকারীদের ঐক্য প্রক্রিয়ায় যুক্ত করা হবে না। এ ছাড়া যে কেউ আসতে পারে।