Thank you for trying Sticky AMP!!

ভোট শান্তিপূর্ণ হয়েছে: ইসি সচিব

ইসি সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ। ছবি: ইউএনবি

দ্বিতীয় ধাপে ১১৬ উপজেলার ভোট শান্তিপূর্ণ হয়েছে বলে দাবি করেছেন নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ। তিনি বলেছেন, নির্বাচনে ৭ হাজার ৩৯টি কেন্দ্রের মধ্যে ৮টি কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত করা হয়েছে। বাকি জায়গায় কোনো অনিয়মের তথ্য পাওয়া যায়নি।
আজ সোমবার বিকেলে নির্বাচন ভবনে নির্বাচনের ভোট গ্রহণ শেষে সচিব এ কথা বলেন।
হেলালুদ্দীন বলেন, ‘দ্বিতীয় ধাপে অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ ভোট হয়েছে। এ ধাপে অধিকাংশ এলাকায় ভোটার উপস্থিতি ব্যাপক ছিল বলে তথ্য পাওয়া গেছে। কোথাও কোথাও কম উপস্থিতি ছিল। তবে সব মিলিয়ে প্রথম ধাপের চেয়ে বেশি ভোটের হার হবে বলে আমরা আশা করছি।’
এবার উপজেলা নির্বাচন হচ্ছে পাঁচ ধাপে। এর মধ্যে প্রথম ধাপের ভোট শেষ হয় ১০ মার্চ। নানা অনিয়মের কারণে সেদিন ২৮ কেন্দ্রের ভোট বন্ধ করা হয়, গ্রেপ্তার করা হয় অন্তত তিনজন ভোট গ্রহণ কর্মকর্তাকে। প্রথম ধাপের নির্বাচনকেও মোটামুটি শান্তিপূর্ণ বলে দাবি করেছে ইসি।
দলীয় প্রতীকে এই প্রথম উপজেলা পরিষদ নির্বাচন হলেও বিএনপিসহ বেশির ভাগ দল এই নির্বাচন বর্জন করেছে। যে কারণে প্রথম ধাপের ভোটে লড়াইয়ের আমেজ দেখা যায়নি। এই ধাপে ভোট পড়ে ৪৩ শতাংশ হারে। একাধিক প্রার্থী না থাকায় প্রথম ধাপে ২৮ জন ও দ্বিতীয় ধাপে ৪৮ জন প্রার্থী বিনা ভোটে নির্বাচিত হন।
ইসির সিদ্ধান্ত অনুযায়ী ২৪ মার্চ তৃতীয় ধাপে, ৩১ মার্চ চতুর্থ ধাপে এবং পঞ্চম ও শেষ ধাপে ১৮ জুন ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

মাহবুব তালুকদারের মত তাঁর নিজস্ব
উপজেলা নির্বাচনে ভোটার উপস্থিতি কম হওয়ায় আজ বিকেলে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার নির্বাচনপদ্ধতির পরিবর্তনের ওপর তাগিদ দেন। এ বিষয়ে ইসি সচিবের বক্তব্য জানতে চাইলে তিনি বলেন, ‘এককভাবে মাহবুব তালুকদার এ বক্তব্য দিয়েছেন। এ বিষয়ে কমিশনে আলোচনা হয়নি। এটা তাঁর ব্যক্তিগত অভিমত।’