Thank you for trying Sticky AMP!!

মুক্তিযুদ্ধে ড. কামালের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলা মস্তিষ্ক বিকৃতি: গণফোরাম

জাতীয় প্রেসক্লাবের সামনে গণতন্ত্র ও ভোটাধিকার পুনরুদ্ধারের দাবিতে সমাবেশ করে গণফোরাম। ছবি: সাজিদ হোসেন

জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেনের মুক্তিযুদ্ধে ভূমিকা নিয়ে প্রশ্নকারীদের মস্তিষ্ক বিকৃত বলে অভিযোগ করেছে তাঁর দল।

আজ বৃহস্পতিবার বিকেলে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে গণতন্ত্র ও ভোটাধিকার পুনরুদ্ধারের দাবিতে এক সমাবেশে এ কথা বলা হয়।

সম্প্রতি সংসদে মুক্তিযুদ্ধে ড. কামাল হোসেনের ভূমিকা ‘রহস্যজনক’ ছিল বলে অভিযোগ তোলেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।
এ বক্তব্যের জবাবে গণফোরামের নির্বাহী সভাপতি আবু সাইয়িদ সমাবেশে সভাপতির বক্তব্যে বলেন, ‘আল্লাহর কাছে প্রার্থনা করি, এই মস্তিষ্কবিকৃতি থেকে যেন তাঁদের হেফাজত করেন। তাঁদের মাথা যেন ঠিক করে দেন। এই সমস্ত বিকৃত মস্তিষ্কের লোক নিয়ে রাষ্ট্র চললে ভোট ডাকাতি হবে, ব্যাংক লুট হবে, অর্থ পাচার হবে।’

আওয়ামী লীগের একসময়কার মন্ত্রী আবু সাইয়িদ বলেন, বাংলাদেশ এখন ভোটবিহীন দেশ। এখানে জনগণের অংশীদারত্ব নেই। যারা ভোট ছাড়া ক্ষমতায় আছে, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর সঙ্গে অপরাধ করেছে। জনগণের প্রতি অনুরোধ জানিয়ে তিনি বলেন, ‘সম্মিলিত প্রয়াসের মাধ্যমেই আমাদের অগ্রসর হতে হবে। এ দায়িত্ব শুধু রাজনৈতিক দলের বা রাজনীতিবিদদের নয়। জনগণকে একতাবদ্ধ হয়ে নিজেদের অধিকার পুনঃপ্রতিষ্ঠা করতে এগিয়ে আসতে হবে। গণতন্ত্র, ভোটাধিকার পুনঃপ্রতিষ্ঠা করতে হবে।’

জাতীয় প্রেসক্লাবের সামনে গণতন্ত্র ও ভোটাধিকার পুনরুদ্ধারের দাবিতে সমাবেশ করে গণফোরাম। ছবি: সাজিদ হোসেন

বিএনপির কারাবন্দী চেয়ারপারসন খালেদা জিয়াকে যেভাবে রাখা হয়েছে, তাকে মানবাধিকার লঙ্ঘন উল্লেখ করে আবু সাইয়িদ খালেদা জিয়ার বিষয়টিকে মানবিক বিবেচনা করার আহ্বান জানান।

গণফোরামের আরেক নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী গণফোরামের পক্ষ থেকে ক্রিকেটে অনূর্ধ্ব-১৯ দল বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ায় খেলোয়াড়দের অভিনন্দন জানান। সরকার এ জয়কে মুজিব বর্ষের সেরা উপহার বললেও এর সঙ্গে মুজিব বর্ষের আরও কিছু উপহার রয়েছে বলে মন্তব্য করেন সুব্রত চৌধুরী। তিনি বলেন, ঢাকার দুই সিটির মেয়র নির্বাচনও মুজিব বর্ষের সেরা উপহার, যাঁদের জনগণের কোনো সমর্থন নেই। সুব্রত চৌধুরী আরও বলেন, জনগণকে সঙ্গে নিয়ে গণতান্ত্রিক পন্থায় বর্তমান সরকারকে বিদায় করা হবে।