Thank you for trying Sticky AMP!!

রাজশাহীতে বিএনপির সমাবেশের আগে বাস বন্ধ

রাজশাহীতে আজ রোববার দুপুরে শুরু হয়েছে বিএনপির বিভাগীয় মহাসমাবেশ। ছবি: প্রথম আলো

রাজশাহীতে আজ রোববার বিএনপির বিভাগীয় মহাসমাবেশ। বিএনপির আবেদনের ১৬ দিন পর গতকাল শনিবার সন্ধ্যার দিকে এই সমাবেশের অনুমিত মেলে। প্রশাসনের পক্ষ থেকে আজ বেলা তিনটা থেকে সন্ধ্যা ছয়টার মধ্যে সমাবেশ শেষ করতে বলা হয়েছে। তবে রাজশাহী বিভাগের সব রুটে বাস চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। বিএনপির অভিযোগ, সমাবেশে লোক সমাগম ঠেকাতেই বাস বন্ধ করে দেওয়া হয়েছে।

এদিকে বাস বন্ধ করে দেওয়ায় যাত্রীরা চরম দুর্ভোগে পড়েছেন। জরুরি প্রয়োজনে যাঁরা বিভাগীয় শহর রাজশাহীর উদ্দেশে সকালে বাড়ি থেকে বের হয়েছেন, তাঁরা অটোরিকশা, ভ্যান, ভটভটিতে করে ভেঙে ভেঙে অনেক দেরিতে গন্তব্যে পৌঁছেছেন। বাঘা থেকে রাজশাহীর উদ্দেশে বের হয়েছিলেন মো. লালন নামের এক ব্যবসায়ী। তিনি বলেন, পাঁচবার গাড়ি বদল করে তিনি রাজশাহীতে পৌঁছেছেন। পুলিশ বাধা দেওয়ার কারণে পাঁচ জায়গায় তাঁকে গাড়ি বদল করতে হয়েছে।

মিজানুর রহমান নামের এক যুবক বলেন, তিনি তানোর থেকে ব্যক্তিগত কাজে রাজশাহী আসছিলেন। বাস যাচ্ছে না দেখে তিনি তানোর থানার সামনে থেকে প্রথমে সিএনজিচালিত একটি অটোরিকশায় উঠতে চাচ্ছিলেন। তখন পুলিশ স্থানীয় সিএনজিচালিত অটোরিকশার চালকদের রাজশাহীর ট্রিপ বাতিল করতে বলে। চালকেরা রাজশাহী যেতে অপারগতা প্রকাশ করেন। তখন তিনি নওগাঁর চৌবাড়িয়া থেকে রাজশাহীগামী সিএনজিচালিত অটোরিকশায় উঠে পড়েন। পবায় পৌঁছানোর পর পুলিশ অটোরিকশাটি আটকে দেয়। যাত্রীদের পরিচয় জানতে চায়। কী কাজে রাজশাহীতে যাচ্ছেন, জানার পর ছেড়ে দেন। এরপর রাজশাহী নগরের আমচত্বরে আবার টহল পুলিশের জেরার মুখে পড়তে হয় তাঁকে।

এদিকে গতকাল সন্ধ্যার পর অনুমতি পেয়ে রাতেই বিএনপি সমাবেশের মঞ্চ তৈরি করতে শুরু করে। তখন বৃষ্টি হচ্ছিল। বৃষ্টির মধ্যেই মঞ্চ তৈরির কাজ চলতে থাকে। সকাল থেকেই রাজশাহীতে বৃষ্টি হচ্ছে। দুপুরের দিকে বৃষ্টি একটু হালকা হয়।

বিএনপির নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক ও সাবেক মন্ত্রী রুহুল কুদ্দুস তালুকদার দুপুরে প্রথম আলোকে বলেন, তাঁদের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। তবে পুলিশ রাজশাহী বিভাগের কোনো জেলা-উপজেলা থেকে মানুষকে শহরে ঢুকতে দিচ্ছে না। বাস তো বন্ধ করেই দেওয়া হয়েছে। এখন মোটরসাইকেল, ভ্যান, রিকশা থেকেও পুলিশ মানুষকে নামিয়ে দিচ্ছে। তবে তিনি আশা করেন, বিএনপির সমাবেশ সফল হবে।