Thank you for trying Sticky AMP!!

‘হোয়াইট বোর্ড’–এর দ্বিতীয় সংখ্যা প্রকাশ

আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) প্রকাশিত সাময়িকী ‘হোয়াইট বোর্ড’–এর দ্বিতীয় সংখ্যা প্রকাশিত হয়েছে। আজ বৃহস্পতিবার সিআরআইয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

করোনাভাইরাস মহামারিকালে বাংলাদেশের নীতিগত ইস্যুগুলো নিয়ে চলতি বছরের সেপ্টেম্বর থেকে ইংরেজি ভাষার ত্রৈমাসিক ‘হোয়াইট বোর্ড’–এর প্রকাশনা শুরু হয়।

সাময়িকীটির প্রধান সম্পাদক রাদওয়ান মুজিব সিদ্দিক বলেন, ‘করোনাভাইরাসের এ সময়ে বাংলাদেশের অর্থনীতির মূল খাতগুলোকে নিয়ন্ত্রণের মাধ্যমে পুনরায় কর্মকাণ্ড শুরু করা, অর্থনীতির জন্য বিশাল প্রণোদনা প্যাকেজ তৈরি করতে হয়েছে আমাদের।’

এবারের সংখ্যায় তথ্যপ্রযুক্তি খাতের অবদান ও তথ্য সুরক্ষা নিয়ে লিখেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ও আইনজীবী অনিতা গাজী রহমান। মহামারিকালে সৃজনশীল সাংস্কৃতিক কর্মকাণ্ডের নানা দিক নিয়ে লিখেছেন শিল্প প্রযোজক ঈশিতা আজাদ। সংক্রমণ রোধে মাস্ক পরা নিয়ে লিখেছেন ইয়েল বিশ্ববিদ্যালয়ের আহমেদ মুশরিক মোবারক ও সহযোগী অধ্যাপক জেসন এবালাক।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিসের গবেষণা সহযোগী আয়েশা বিনতে আবদুর রব, ওয়ার্ল্ড ফেইথস ডেভেলপমেন্টের গবেষণা সহযোগী সুদীপ্ত রায় লিখেছেন করোনাভাইরাস মহামারিকালে শিক্ষা খাতের নানা দিক নিয়ে। ভার্চ্যুয়াল মাধ্যমে পাঠদানের কৌশল, পাঠ্যসূচির পাশাপাশি তারা সামাজিক মূল্যবোধ শিক্ষার ওপরও গুরুত্ব আরোপ করেছেন।

করোনাভাইরাস মহামারিকালে গ্রামীণ অর্থনীতির বিকাশে গুরুত্বারোপ করছে সরকার।

গ্রামীণ অর্থনীতিতে অকৃষিজাত নানা পণ্যের প্রসার ও ব্যবসার নানা দিকে আলোকপাত করেছেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজের (বিআইডিএস) মহাপরিচালক কে এ এস মুরশিদ।

মহামারিকালে কর্মসংস্থানের সুযোগ কীভাবে বাড়ানো যায়, তা নিয়ে লিখেছেন শক্তি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ইমরান আহমেদ ও সিআরআইয়ের সিনিয়র অ্যানালিস্ট সৈয়দ মফিজ কামাল।

ভূরাজনৈতিক প্রেক্ষাপট বিবেচনায় বাংলাদেশের পররাষ্ট্র নীতি কেমন হতে পারে, তা নিয়ে আলোকপাত করেছেন আইওম বাংলাদেশের জ্যেষ্ঠ পরামর্শক শহীদুল হক, সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভর্ন্যান্সের গবেষণা সহযোগী নাশিতা বেহরোজ জলিল।

হোয়াইট বোর্ডের চলতি সংখ্যায় সম্পাদকীয়তে রাদওয়ান মুজিব সিদ্দিক লিখেছেন, ‘এক মিশ্র অনুভূতির মধ্য দিয়ে আমরা ২০২০ সালটি শেষ করতে যাচ্ছি, অথচ এক বছর আগেও বিশ্ব ছিল অন্যরকম। করোনাভাইরাস আমাদের জন্য হুমকি হয়ে রয়ে গেছে। তবু আশা তো আছে। ভ্যাকসিনগুলো সফল হওয়ার প্রাথমিক লক্ষণ রয়েছে।

এখন আমরা কোভিড–১৯–পরবর্তী বিশ্ব কল্পনা শুরু করতে পারি। ‘হোয়াইট বোর্ড’ টিমের চোখে যেসব চ্যালেঞ্জ এবং সুযোগ ধরা পড়েছে, তা তুলে ধরা হয়েছে এই সংখ্যায়।’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাসনামলের নীতি ও কৌশলগুলো নিয়ে সাজানো হয়েছিল ‘হোয়াইট বোর্ড’ সাময়িকীর প্রথম সংখ্যা।

‘হোয়াইট বোর্ড’ ম্যাগাজিনের দ্বিতীয় সংখ্যা অনলাইনেও অবমুক্ত করেছে সিআরআই।

www.whiteboardmagazine.com ঠিকানায় গিয়ে পড়া যাবে পুরো সংখ্যাটি।

সিআরআই জানিয়েছে, হোয়াইট বোর্ডের পরবর্তী সংখ্যাটি স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস ও পঞ্চাশ বছরের বাংলাদেশের যাত্রার গল্প নিয়ে সাজানো হবে।