Thank you for trying Sticky AMP!!

রাজনৈতিক দলগুলোর সরব ভূমিকা নিয়ে সংশয়ে সিইসি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল

রাজনৈতিক দলগুলো যথাযথভাবে সরব ভূমিকা পালন করতে পারছে কি না, তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

আজ বৃহস্পতিবার বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি ন্যাপের সঙ্গে সংলাপে নিজের সংশয়ের কথা জানান সিইসি।

সংলাপে অংশ নিয়ে দ্বিকক্ষবিশিষ্ট সংসদ, সংসদে আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতি চালুর প্রস্তাব করে ন্যাপ। ব্যক্তিগতভাবে সংখ্যানুপাতিক পদ্ধতিতে আসন বণ্টনের বিষয়টি সমর্থন করেন জানিয়ে সিইসি বলেন, ‘আপনারা (রাজনৈতিক দল) যথাযথ সরব ভূমিকা পালন করতে পারছেন কি না, সেটা নিয়ে আমার একটু সংশয় আছে। আমি চাই আপনারা আরও সরব ভূমিকা পালন করেন। তাহলে আমার জন্য ফিল্ডটা মসৃণ হয়ে যাবে।,

দলটির সংসদে আনুপাতিক প্রতিনিধিত্বের প্রস্তাব প্রসঙ্গে সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, আনুপাতিক প্রতিনিধিত্বের প্রস্তাবটি অসম্ভব সুন্দর একটি প্রস্তাব। প্রতিনিধিত্ব নিয়ে আরও কথা বলা দরকার।

কাজী হাবিবুল আউয়াল বলেন, তিনি যত দূর শুনেছেন, রাজনীতিবিদেরা পরামর্শ করে দেখবেন আনুপাতিক প্রতিনিধিত্বের বিষয়টি দেশের জন্য ও মানুষের সেন্টিমেন্টের সঙ্গে উপযোগী কি না? তিনি এটি বিভিন্ন রাজনৈতিক দলের দায়িত্ব বলে মন্তব্য করেন। এই রাজনৈতিক দায়িত্ব সিইসির ওপর না চাপাতেও অনুরোধ জানান।

রাজনৈতিক দলগুলোকে উদ্দেশ্য করে কাজী হাবিবুল আউয়াল আরও বলেন, ‘আপনারা কেন এটা নিয়ে কথা বলছেন না, আমাদের ওপর চাপিয়ে দিচ্ছেন। সিস্টেমটা আপনারা ইম্প্রুভ করতে পারলে তো আমাদের কাজই করা লাগে না। এটা নিয়ে দল হিসেবে আপনারা কেন কথা বলেন না। পদ্ধতি পরিবর্তন করে রাজনৈতিক সুস্থতা ফিরিয়ে আনা গেলে সেটা রাজনৈতিক নেতৃত্বের বড় অর্জন হবে। চলমান পদ্ধতিগত পরিবর্তন আনতে পারলে শুধু আমরা নই, ভবিষ্যৎ ইসিকেও পরিশ্রম করতে হবে না।’
ন্যাপের চেয়ারম্যান জেবেল রহমান গানি, মহাসচিব গোলাম মোস্তফা ভূঁইয়াসহ দর্শকের প্রতিনিধিদল সংলাপে অংশ নেয়।