Thank you for trying Sticky AMP!!

শ্রমিকদের বেতন-বোনাস দেওয়ার দাবিতে রাজধানীতে বিক্ষোভ মিছিল করে বাম গণতান্ত্রিক জোট। ঢাকা, ২ এপ্রিল

ঈদের আগে বেতন-বোনাস না দিলে শ্রমিক অসন্তোষ দেখা দেবে

ঈদুল ফিতরের আগে দেশের সব শ্রমিক-কর্মচারীর বেতন-বোনাস দেওয়ার দাবিতে রাজধানীতে সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে বাম গণতান্ত্রিক জোট। বেতন-বোনাস দেওয়া না হলে শ্রমিক অসন্তোষ বেড়ে যাওয়ার আশঙ্কা প্রকাশ করেছেন জোটের নেতারা।

আজ মঙ্গলবার বিকেলে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে বিভিন্ন দাবিতে সমাবেশ করে বাম গণতান্ত্রিক জোট। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল প্রেসক্লাবের আশপাশের সড়ক প্রদক্ষিণ করে।

সমাবেশে বক্তারা বলেন, ঈদ কোনো আকস্মিক বিষয় নয়। ফলে ঈদের বোনাস ও শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধের বিষয়ে পূর্বপ্রস্তুতি নিয়ে টালবাহানা অগ্রহণযোগ্য। তারপরও প্রতিবছর ঈদের আগে শ্রমিকদের উৎসব বোনাস থেকে বঞ্চিত করা হয়।

বাম জোটের নেতারা আরও বলেন, কোনো বছরই দায়ী মালিকদের বিরুদ্ধে কার্যকর কোনো ব্যবস্থা নেওয়া হয় না। এ বছর ঈদের আগে বোনাস ও বকেয়া মজুরি না দিয়ে যদি ৯ বা ১০ এপ্রিল পোশাক কারখানা ছুটি দেওয়া হয়, তাহলে যে জটিলতা হবে, তা নিরসন করা কঠিন হয়ে যাবে। ফলে শ্রমিক অসন্তোষ বেড়ে শিল্পাঞ্চলে উত্তেজনা ছড়িয়ে পড়বে।

সমাবেশে সভাপতিত্ব করেন বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় সমন্বয়ক ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক রুহিন হোসেন (প্রিন্স)। এ সময় বক্তব্য দেন সিপিবির সভাপতি মোহাম্মদ শাহ আলম, বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) সহকারী সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন, বাসদের (মার্ক্সবাদী) রাশেদ শাহরিয়ার, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, বিপ্লবী কমিউনিস্ট লীগের কেন্দ্রীয় সম্পাদকমণ্ডলীর সদস্য শামীম ইমাম ও বাংলাদেশের সমাজতান্ত্রিক পার্টির নির্বাহী সভাপতি আবদুল আলী।