Thank you for trying Sticky AMP!!

বন্ধ পাটকল আধুনিকায়ন করে চালুর দাবি সিপিবির

‘রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের কালো দিবস’ উপলক্ষে আজ রোববার রাজধানীর পল্টন মোড়ে সমাবেশ করে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)

বন্ধ হয়ে যাওয়া রাষ্ট্রায়ত্ত পাটকলগুলো আধুনিকায়ন করে চালু করার দাবি জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।

আজ রোববার বিকেলে রাজধানীর পল্টন মোড়ে এক সমাবেশে এ দাবি জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক রুহিন হোসেন (প্রিন্স)। তিনি বলেন, লিজ বা ব্যক্তিমালিকানার নামে জাতীয় সম্পদ লুটপাট নয়, আধুনিকায়ন করে বন্ধ সব রাষ্ট্রায়ত্ত পাটকল চালু করতে হবে।

‘রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের কালো দিবস’ উপলক্ষে এ সমাবেশের আয়োজন করা হয়। সমাবেশের আগে দলটির পক্ষ থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি সিপিবির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পল্টন মোড়ে গিয়ে শেষ হয়।

উল্লেখ্য, ২০২০ সালের এই দিনে দেশের ২৬টি রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধ ঘোষণা করা হয়। এদিনকে বিভিন্ন দল ও সংগঠন পাটকল বন্ধের কালো দিবস আখ্যায়িত করে কর্মসূচি পালন করে থাকে।

সমাবেশে রুহিন হোসেন বলেন, পাটকলে উৎপাদন না থাকলেও কর্মকর্তাদের প্রতি মাসে কয়েক কোটি টাকা বেতন দেওয়া হচ্ছে। অথচ বদলি শ্রমিকসহ সব শ্রমিকের পাওনা এখনো পরিশোধ করা হয়নি। সিপিবির এই নেতা বলেন, বিশ্বে পরিবেশবান্ধব পাটের চাহিদা বেড়েছে। অথচ দেশে এই শিল্পকে ক্ষতিগ্রস্ত করে প্লাস্টিকসহ পরিবেশ ধ্বংসকারী শিল্পকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। এসব হচ্ছে সরকারের দেশবিরোধী, বিশ্বব্যাংক-আইএমএফ ও লুটেরা ব্যবসায়ীদের স্বার্থ রক্ষার জন্য।

সমাবেশে আরও বক্তব্য দেন সিপিবির ঢাকা দক্ষিণের নেতা সাইফুল ইসলাম, পাটকলশ্রমিক নেতা মো. গোফরান। এ সময় আরও উপস্থিত ছিলেন সিপিবির কেন্দ্রীয় কমিটির সদস্য আনোয়ার হোসেন, আসলাম খান, সাজেদুল হক প্রমুখ।