Thank you for trying Sticky AMP!!

স্বাস্থ্য খাতের অব্যবস্থাপনা নিয়ে সংবাদ সম্মেলন করে এবি পার্টি। ঢাকা, ২৯ জানুয়ারি

স্বাস্থ্য খাতের দুর্নীতি বিদেশে যেতে বাধ্য করছে রোগীদের: এবি পার্টি

সুন্দর অবকাঠামো থাকা সত্ত্বেও দেশের সাধারণ জনগণ ন্যূনতম চিকিৎসাসেবা পাচ্ছে না বলে অভিযোগ করেছেন এবি পার্টির নেতারা। তাঁর অভিযোগ করেন, স্বাস্থ্য খাতের অব্যবস্থাপনা ও দুর্নীতি রোগীদের বিদেশে যেতে বাধ্য করছে।

আজ সোমবার রাজধানীর বিজয়নগরে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে ‘স্বাস্থ্য খাতের নানা অসংগতি, নৈরাজ্য, সীমাহীন দুর্নীতি ও লুটপাট’ নিয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে নেতার এসব অভিযোগ করেন।

সংবাদ সম্মেলনে এবি পার্টির যুগ্ম আহ্বায়ক অধ্যাপক আবদুল ওহাব বলেন, স্বাস্থ্য খাতে প্রয়োজনের চেয়ে বাজেট অনেক কম। চরম অব্যবস্থাপনা এই খাতকে ধ্বংসের মুখে ঠেলে দিয়েছে। লুটপাট, নৈরাজ্য ও অব্যবস্থাপনার কারণে সুন্দর অবকাঠামো থাকা সত্ত্বেও ন্যূনতম চিকিৎসাসেবাও পাচ্ছে না সাধারণ জনগণ। তিনি আরও বলেন, স্বাস্থ্য বিভাগের কর্মীরাও নিরাপত্তাহীনতায় ভোগেন। অপেশাদার আচরণ, পরীক্ষা নিয়ে বিভ্রান্তি তৈরি, সঠিক রোগনির্ণয়ে অক্ষমতা, ব্যক্তিগত চেম্বারে অতিরিক্ত রোগী দেখা এবং স্বাস্থ্য খাতে সরকারি কিছু জটিল নিয়মকানুন দেশের মানুষকে চিকিৎসার জন্য বিদেশ যেতে বাধ্য করছে।

এ সময় জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক মোজাহেরুল হক বলেন, রোগ কেন হয়, রোগ থেকে সুরক্ষা পাওয়ার উপায় এবং রোগহীন পরিবেশ কীভাবে তৈরি করা যায়, এ ব্যাপারে সাধারণ মানুষকে সচেতন করে তোলাই এখন বড় কাজ।

গণস্বাস্থ্য মেডিকেল কলেজের অধ্যাপক শওকত আরমান বলেন, রাজনৈতিক দলগুলো যদি স্বাস্থ্য অধিকারের মতো জনগণের মৌলিক বিষয়গুলো নিয়ে সোচ্চার হয়, তাহলে সাধারণ মানুষ মৌলিক অধিকারগুলো ফিরে পাবে।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন এবি পার্টির আহ্বায়ক সাবেক সচিব এ এফ এম সোলায়মান চৌধুরী, সদস্যসচিব মজিবুর রহমান ও যুগ্ম সদস্যসচিব আসাদুজ্জামান ফুয়াদ।