Thank you for trying Sticky AMP!!

মানুষের পাশে

আলোয় পাঠশালা : এলাকার মানুষ ভালোবেসে চরের নাম দিয়েছেন প্রথম আলো চর । সেই চরের স্কুলর নাম তাই প্রথম আলো চর আলোর পাঠশালা ।

আকস্মিক কোনো মানবিক বিপর্যয় হোক বা শীতার্ত মানুষকে একটু উষ্ণতা দেওয়ার নিয়মিত বার্ষিক তাগিদ–প্রথম আলো আর্তমানবতার পাশে থেকেছে সেই শুরু থেকেই। প্রথম আলো ট্রাস্ট প্রতিষ্ঠার মাধ্যমে এসব উদ্যোগ পেয়েছে আরও সংহত রূপ। ট্রাস্টের নানা কার্যক্রম চলে প্রায় বছরজুড়েই। বিচিত্রমুখী সেসব কাজ!

ট্রাস্টের আওতায় দেশের বিভিন্ন অঞ্চলে পরিচালিত হয়ে আসছে পাঁচটি স্কুল, ‘আলোর পাঠশালা’ নামে যেসবের পরিচিতি। কুড়িগ্রামের প্রথম আলো চর, রাজশাহীর গোদাগাড়ী ও চর খিদিরপুর, ভোলার মদনপুর এবং নওগাঁর নিয়ামতপুরে এই পাঁচটি স্কুলের ছাত্রসংখ্যা ৭২৫। আলোর পাঠশালায় প্রথম আলোর সহযোগী হিসেবে আছে সামিট গ্রুপ।

শীতের এমনই কাপড় যে কম্বল পাওয়ামাত্রই সেটি গায়ে

সাতক্ষীরায় নির্মাণ করা হয়েছে ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র। আইলা ও সিডরের মতো প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের জন্য যেমন বিস্তৃত হয়েছে প্রথম আলো ট্রাস্টের দরদি হাত; তেমনি হয়েছে রানা প্লাজা ধসে পড়ার পরও। রানা প্লাজা ধসে ক্ষতিগ্রস্ত মানুষের জন্য তো আলাদা সহায়তা তহবিলই আছে। ওই বিপর্যয়ের দিনই মেরিল—প্রথম আলো তারকা পুরস্কার অনুষ্ঠান। শোকের আবহে ঢাকা অনুষ্ঠানেই গঠন করা হয় ‘?মরিল—প্রথম আলো সাভার সহায়তা তহবিল’। যেটির আওতায় আহত ব্যক্তিদের পুনর্বাসন সহায়তা দেওয়া হচ্ছে, ক্ষতিগ্রস্ত পরিবারের সন্তানদের শিক্ষাবৃত্তিও।

প্রথম আলো ট্রাস্ট কত কিছুই না করে! দেশের কোনো এলাকা বন্যায় ডুবে গেছে? দুর্গতদের দিকে সহায়তার হাত বাড়িয়ে দেয় প্রথম আলো ট্রাস্ট ত্রাণ তহবিল। রাঙামাটিতে পাহাড়ধসে কান্নার রোল উঠেছে? সেখানেও ছুটে যায় ট্রাস্টের ত্রাণ। প্রথম আলোর কর্মীরা অবদান রেখেছেন এক দিনের বেতন দিয়ে, সঙ্গে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের সহায়তায় পরিচালিত হয় এসব ত্রাণ কার্যক্রম।

পরিবের সবাইকে হারিয়েছেন সিডরে । ত্রান সামগ্রী পাওয়ার পর উথলে ওঠা সেই বেদনার প্রকাশ কান্নায়

ট্রাস্টের কর্মকাণ্ড বিস্তৃত নানা দিকে। অ্যাসিডদগ্ধ ৩০২ জন নারীকে সহায়তা দেওয়া হয়েছে, চলছে মাদকবিরোধী আন্দোলন। সচেতনতামূলক সমাবেশ—কনসার্টের পাশাপাশি মাদক থেকে দূরে থাকতে পরামর্শ সভার আয়োজন করা হচ্ছে নিয়মিত। প্রতিবছর গরিব পরিবারের প্রথম উচ্চ শিক্ষার্থী ১০ জন মেয়েকে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে পড়ার জন্য বৃত্তি দেওয়া হচ্ছে। ‘অদম্য মেধাবী’ বৃত্তি সারা দেশের গরিব কিন্তু মেধাবী ছাত্রছাত্রীদের জন্য খুলে দিয়েছে সম্ভাবনার দুয়ার। অদম্য মেধাবীদের একেকটা গল্প বাকিদের জন্য হয়ে উঠেছে অনন্ত অনুপ্রেরণার উৎস।

মানুষের পাশে দাঁড়াতেই এত আয়োজন। ট্রাস্টের যেকোনো কাজেই যেন অনুচ্চারে বাজে ভূপেন হাজারিকার বিখ্যাত সেই গানের সুর, ‘মানুষ মানুষের জন্য…’