Thank you for trying Sticky AMP!!

বছরের আলোচিত বিষয়: জাতীয়

ছবি: বাসস

চীনা প্রেসিডেন্টের বাংলাদেশ সফর

১৪-১৫ অক্টোবর। চীনা প্রেসিডেন্ট সি চিন পিং বাংলাদেশ সফর করেন। এটা ৩০ বছর পর কোনো চীনা প্রেসিডেন্টের বাংলাদেশ সফর। এর আগে প্রেসিডেন্ট লি জিয়ান ইয়ান এসেছিলেন ১৯৮৬ সালে। বাংলাদেশ-চীন দ্বিপক্ষীয় সম্পর্ক ও ভূরাজনৈতিক দিক থেকে চীনা প্রেসিডেন্টের এই সফরের তাৎপর্য অনেক। এই সফরকালে বাংলাদেশ ও চীনের মধ্যে মোট ২৭টি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। চীন বাংলাদেশের অবকাঠামোসহ বিভিন্ন খাতে মোট ১৩ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করার প্রতিশ্রুতি দিয়েছে।

ছবি: সাজিদ হোসেন

রোহিঙ্গা শরণার্থীর ঢল

অক্টোবর মাসের দ্বিতীয় সপ্তাহে মিয়ানমারের আরাকান রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের ওপর সরকারি বাহিনী ব্যাপক অত্যাচার, নির্যাতন শুরু করলে বিপুলসংখ্যক মানুষ প্রাণভয়ে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে প্রবেশের চেষ্টা করে। বেশ কিছু শরণার্থী বাংলাদেশে প্রবেশ করে, বিজিবি কিছু শরণার্থীকে ফিরিয়ে দেয়। এই মানবিক বিপর্যয় আন্তর্জাতিক মহলে ব্যাপকভাবে আলোচিত।

ছবি: প্রথম আলো

কেন্দ্রীয় ব্যাংকের টাকা চুরি

৪ ফেব্রুয়া​রি।যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ৮১ মিলিয়ন মার্কিন ডলার বা প্রায় ৬৩,২৪,৯১,৬০৯ টাকা কম্পিউটার হ্যাকাররা চুরি করে। দেশে তীব্র নেতিবাচক প্রতিক্রিয়া হয়; গভর্নর আতিউর রহমানকে পদত্যাগ করতে হয়।

ছবি: প্রথম আলো

নারীর প্রতি নৃশংসতা

২০১৬ সালে দেশে নারীর প্রতি অনেক সহিংস ঘটনা ঘটে। সেস​েবর মধ্যে উল্লেখযোগ্য কুমিল্লায় সোহাগী জাহান তনু হত্যা ও চট্টগ্র​ামে পুলিশ সুপার বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা খানম হত্যাকাণ্ড। কুমিল্লা সেনানিবাসের ভেতরে তরুণী তনুকে নৃশংসভাবে হত্যা করা হয়। এ হত্যাকাণ্ড দেশজুড়ে তীব্র ক্ষোভ সৃষ্টি করে। হত্যাকাণ্ডের রহস্য উন্মোচন ও হত্যাকারীদের শাস্তির দাবিতে নাগরিক সমাজ ও সংবাদমাধ্যম সোচ্চার হয়, কিন্তু তদন্তের অগ্রগতি ঘটে না। তদন্তপ্রক্রিয়ায় গুরুতর গাফিলতি ও নিষ্ক্রিয়তার অভিযোগ ওঠে।

৫ জুন সকালে ছেলেকে বিদ্যালয়ে পৌঁছে দিতে যাওয়ার সময় প্রকাশ্য রাস্তায় নির্মমভাবে খুন হন চট্টগ্রামের পুলিশ সুপার বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা খানম (মিতু)। সারা দেশ স্তম্ভিত হয়ে যায়; খোদ প্রধানমন্ত্রী এটাকে জঙ্গিদের কাজ বলে অভিযোগ তোলেন। কিন্তু ঘটনা ক্রমেই জটিল ও রহস্যময় হয়ে ওঠে।

নাসিরনগরে হিন্দু সম্প্রদায়ের ওপর হামলা। ছবি: সাইফুল ইসলাম

সংখ্যালঘু নির্যাতন

২৮ অক্টোবর ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলার হরিপুর ইউনিয়নের এক গ্রামের এক হিন্দু তরুণের ফেসবুক অ্যাকাউন্ট থেকে একটি ছবি পোস্ট করা হয়, যা মুসলমানদের ধর্মানুভূতিতে আঘাত করে বলে অভিযোগ ওঠে। ৩০ অক্টোবর সকাল থেকে নাসিরনগর উপজেলা সদরে বিভিন্ন ইসলামি দল বিক্ষোভ-প্রতিবাদ শুরু করে এবং সেখান থেকেই কিছু লোক হিন্দু পরিবারগুলোর ওপর আক্রমণ চালায়। পরে দফায় দফায় তাদের বাড়িঘরে হামলা চলে। ক্ষমতাসীন আওয়ামী লীগের স্থানীয় নেতৃত্বের কোন্দলের জের ধরে এই ঘটনা ঘটানো হয়েছে বলে অভিযোগ রয়েছে। হিন্দু সম্প্রদায়ের ওপর এ ঘটনার তীব্র নেতিবাচক প্রভাব পড়ে।

৬ নভেম্বর গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার সাহেবগঞ্জ বাগদাফার্ম এলাকায় সাঁওতাল সম্প্রদায়কে বাস্তুচ্যুত করার উদ্দেশ্যে স্থানীয় সন্ত্রাসীরা হামলা চালায়। তারা পুলিশের উপস্থিতিতে সাঁওতালদের ঘরবাড়ি লুট করে এবং আগুন ধরিয়ে দেয়। নিরীহ এই আদিবাসী জনগোষ্ঠীর ওপর স্থানীয় ক্ষমতাধর ও প্রভাবশালী ব্যক্তিদের নিপীড়ন এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তাদের সহযোগিতা করার অভিযোগ দেশজুড়ে প্রবল ক্ষোভ সৃষ্টি করে।

ছবি: শামসুল হক

ক্রিকেটে সাফল্য

ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ দলের টেস্ট জয় ৩০ অক্টোবর। ঢাকা টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের জয় কোনো বড় দেশের শক্তিশালী টিমের বিপক্ষে প্রথম জয়।