Thank you for trying Sticky AMP!!

লিভারপুলের কোচ ইয়ুর্গেন ক্লপ।

এখনই বিশ্রামের চিন্তা ক্লপের মাথায়

দুদিন আগে লিভারপুলের কিংবদন্তি অধিনায়ক স্টিভেন জেরার্ড বলেছিলেন, লিভারপুলের উচিত, অ্যানফিল্ডের বাইরে কোচ ইয়ুর্গেন ক্লপের একটা ভাস্কর্য বানানো।
আর তিনি সেটা বলবেন না-ই বা কেন? তিরিশ বছর ধরে গ্রায়েম সুনেস, রয় এভান্স, জেরার্ড হুলিয়ের, রাফায়েল বেনিতেজ, কেনি ডালগ্লিশ, রয় হজসন, ব্রেন্ডান রজার্সের মতো ম্যানেজারেরা যা করে দেখাতে পারেননি, সেটাই করে দেখিয়েছেন এই জার্মান কোচ। যে ট্রফি না জিততে পারা খোদ জেরার্ডের জীবনের সবচেয়ে বড় অপ্রাপ্তি, ক্লপের ছোঁয়ায় সে শিরোপার দেখা পেয়েছেন হেন্ডারসনরা। ভাস্কর্য কেন বানাবেনা লিভারপুল? কিছুদিন আগে প্রথম আলোকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে লিভারপুলের আরেক কিংবদন্তি ইয়ান রাশও জানিয়েছিলেন ক্লপের প্রতি তাঁর মুগ্ধতার কথা। বলেছিলেন, বর্তমানের যেকোনো কোচের চেয়ে এগিয়ে আছেন ক্লপ। লিভারপুল পেয়েছে সময়ের সেরা কোচকেই।

লিগের পাশাপাশি চ্যাম্পিয়নস লিগও জিতিয়ে দেখিয়েছেন ক্লপ। অল রেড শিবিরে এখন শুধুই স্বস্তির সুবাতাস। কিন্তু এই স্বস্তি কত দিন টিকবে? ক্লপ নিজে আর কত দিন থাকবেন লিভারপুলে?
সাম্প্রতিক চুক্তি বলছে, ২০১৫ সালে লিভারপুলের দায়িত্ব নেওয়া এই কোচ লিভারপুলে থাকবেন ২০২৪ পর্যন্ত। কিন্তু এরপর কী হবে? উত্তরে ক্লপ যা বলেছেন, লিভারপুল সমর্থকদের একটু মন খারাপ হওয়াই স্বাভাবিক। স্পোর্টস বাজারকে কে দেওয়া এক সাক্ষাৎকারে ক্লপ জানিয়েছেন, '(চুক্তি শেষ হওয়ার পর) আমি এক বছর বিশ্রাম নেব। এরপর নিজেকে জিজ্ঞেস করব আমি কী আদৌ ফুটবল মিস করছি কি না। উত্তর যদি ''না'' হয়, তাহলে কোচ ইয়ুর্গেন ক্লপের সমাপ্তি হবে সেখানেই। যখন আমি কোচ থাকব না, তখন অন্তত একটা জিনিস আমি কখনো মিস করব না, সেটা হলো ম্যাচের আগে প্রচণ্ড চিন্তা করা।'

চুক্তি শেষে কোচদের বিশ্রামে যাওয়ার নজির কিন্তু এটাই প্রথম নয়। বার্সেলোনায় দুর্দান্ত চার বছর কাটিয়ে ২০১২ সালে বিদায় নিয়েছিলেন পেপ গার্দিওলা। এরপর বায়ার্ন মিউনিখ, ম্যানচেস্টার ইউনাইটেড, চেলসির মতো হাজারো ক্লাবের প্রস্তাব থাকলেও বিশ্রাম নেওয়াটাকেই শ্রেয়তর মনে করেছিলেন এই কোচ। এক বছর ফুটবলের বাইরে থেকে খেলার খুঁটিনাটি আরও ভালোভাবে শিখে এসে এক বছর পর দায়িত্ব নিয়েছিলেন জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখের। একই কাজ করেছিলেন আরেক বার্সা কোচ লুইস এনরিকেও। 'বিশ্রাম-তত্ত্বে' বিশ্বাসী ছিলেন জিনেদিন জিদানও। রিয়াল মাদ্রিদকে টানা তিনবার চ্যাম্পিয়নস লিগ ও একবার লিগ জেতানোর পর ২০১৮ সালে দায়িত্ব ছেড়েছিলেন এই ফরাসি তারকা। এক বছর পর আবারও সেই রিয়ালেই ফিরে আসেন।
চুক্তির বাকি আছে এখনো চার বছর। লিভারপুল সমর্থকেরা মনেপ্রাণে আশা করবেন, চার বছর পর যেন ক্লপের দৃষ্টিভঙ্গিতে পরিবর্তন আসে!