Thank you for trying Sticky AMP!!

সর্বশেষ হালনাগাদকৃত র‍্যাঙ্কিংয়ে মুশফিকের অবস্থান ১৬ নম্বরে

ক্যারিয়ার–সেরা অবস্থানে মুশফিক

শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টের পর সাত ধাপ এগিয়ে আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ১৮ নম্বরে উঠে এসেছিলেন মুশফিকুর রহিম। সর্বশেষ হালনাগাদকৃত র‍্যাঙ্কিংয়ে মুশফিকের অবস্থান ১৬ নম্বরে। বাংলাদেশের অভিজ্ঞ ব্যাটসম্যানের ক্যারিয়ার–সেরা র‍্যাঙ্কিং এটিই।

মিরপুর টেস্টের চতুর্থ দিন শেষে ১৭ নম্বরে উঠেছিলেন মুশফিক, এর আগে তাঁর ক্যারিয়ারের সেরা র‍্যাঙ্কিং ছিল সেটিই। তার আগে ২০১৮ সালে তিনি একবার ১৮ নম্বরে উঠেছিলেন।

মুশফিকের উন্নতি হয়েছে মূলত লর্ডস টেস্টের পর নিউজিল্যান্ড ব্যাটসম্যান টম ল্যাথামের অবনমনের সৌজন্যে। দুই ইনিংস মিলিয়ে ১৫ রান করার পর ছয় ধাপ পিছিয়ে ২১ নম্বরে গেছেন ল্যাথাম।

শ্রীলঙ্কা সিরিজটা দুর্দান্ত গেছে মুশফিকের

শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্টে মুশফিকের পারফরম্যান্স ছিল দারুণ। চট্টগ্রামে ১০৫ রানের পর মিরপুরে খেলেন অপরাজিত ১৭৫ রানের ইনিংস। সেটিরই ছাপ পড়ে র‍্যাঙ্কিংয়ে।

মুশফিকের ক্যারিয়ার–সেরা র‍্যাঙ্কিংয়ের আগে অবশ্য বাংলাদেশেরই একটা রেকর্ড গড়েছেন লিটন দাস। শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্টে ৮৮, ১৪১ ও ৫২ রানের ইনিংসের পর তাঁর রেটিং হয় ৭২৪। যেটি বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ।

মুশফিকের ক্যারিয়ার–সেরা র‍্যাঙ্কিংয়ের আগে অবশ্য বাংলাদেশেরই একটা রেকর্ড গড়েছেন লিটন দাস

এখন ১২ নম্বরে আছেন লিটন, যেটিও বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের মধ্যে সর্বোচ অবস্থান। অবশ্য এ বছরের মার্চেও একবার ১২ নম্বরে উঠেছিলেন এ উইকেটকিপার ব্যাটসম্যান।

লিটনের আগে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ ৭০৯ রেটিং পয়েন্ট ছিল তামিম ইকবালের। ২০১৭ সালে সেটি পেয়েছিলেন বাঁহাতি ওপেনার।

এখন আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষ বিশের মধ্যে আছেন লিটন ও মুশফিকই। বোলারদের মধ্যে সবার আগে তাইজুল ইসলাম। বাঁহাতি এ স্পিনারের অবস্থান ২৬ নম্বরে।