Thank you for trying Sticky AMP!!

আবার মাঠে নামার অপেক্ষায় নারী ক্রিকেট দল।

নতুন করে সাজছে নারী ক্রিকেট

বিশ্বকাপে বাজে পারফরম্যান্স, দলের ভেতর কোন্দল, সেরা ক্রিকেটারের সঙ্গে কোচদের শীতল সম্পর্ক—সব মিলিয়েই একটু ওলটপালট দরকার ছিল বাংলাদেশ নারী ক্রিকেট দলে। গত ফেব্রুয়ারির পর বিসিবি ভারতীয় কোচ অঞ্জু জৈনের সঙ্গে চুক্তি বাড়ায়নি এ কারণেই।


এরপর করোনার দীর্ঘ বিরতি। স্থগিত হয়ে যায় মেয়েদের ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্ব ও এশিয়া কাপ। একই কারণে আটকে থাকে মেয়েদের দলের কোচ নিয়োগের প্রক্রিয়াও। অবশেষে বছরের শেষ প্রান্তে এসে নারী ক্রিকেটে লাগল নতুন হাওয়া। ইংল্যান্ড নারী দলের হয়ে বিশ্বকাপ জেতা কোচ মার্ক রবিনসনের সঙ্গে বিসিবির কথা প্রায় পাকাপাকি। সব ঠিক থাকলে তিনিই আগামী দুই বছরের জন্য হতে যাচ্ছেন বাংলাদেশ নারী দলের কোচ। কদিন আগে নতুন নির্বাচক হিসেবে যোগ দিয়েছেন সাবেক পেসার মোহাম্মদ মানজারুল ইসলাম। সহকারী কোচ হিসেবে নেওয়া হয়েছে ফয়সাল হোসেনকে।

অনূর্ধ্ব–১৯ বিশ্বকাপ জয়ী দলের ফিল্ডিং কোচ ফয়সাল হোসেনকে (ডানে) দায়িত্ব দেওয়া হয়েছে সালমা–রুমানাদের সহকারি কোচের।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে চ্যাম্পিয়ন বাংলাদেশ যুব দলের ফিল্ডিং কোচ ছিলেন ফয়সাল। ৩ জানুয়ারি সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে ২৮ নারী ক্রিকেটারের ক্যাম্প শুরু হবে তাঁর অধীনেই। বয়সভিত্তিক দল থেকে নারী জাতীয় দলের নতুন দায়িত্বে কেমন করবেন, সেটি সময়ই বলে দেবে। তবে নতুন চ্যালেঞ্জ নেওয়ার জন্য মুখিয়ে আছেন জাতীয় দলের সাবেক এই বাঁহাতি ব্যাটসম্যান, ‘এটা নতুন একটা চ্যালেঞ্জ। জাতীয় দল তো জাতীয় দলই। প্রথমে খেলোয়াড়েরা কী পর্যায়ে আছে সেটা দেখব। তারপর আমি আমার মতো করে কাজ শুরু করব।’

জাহানারদের প্রস্তুতি ক্যাম্প হবে সিলেটে।


আগামী বছরের মার্চে বাংলাদেশের মেয়েদের দক্ষিণ আফ্রিকা সফর করার কথা। এরপর শ্রীলঙ্কায় ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্ব খেলতে যাবে বাংলাদেশ। নারী দলের সহকারী কোচের চোখ এখন সেদিকে। বাছাইপর্বে ভালো করে বিশ্বকাপেও চমক দেখাবে রুমানা-জাহানারার দল, এমন স্বপ্ন দেখছেন ফয়সাল।


নারী ওয়ানডে দলের অধিনায়ক রুমানা আহমেদও তাকিয়ে নতুন বছরের নতুন সম্ভাবনার দিকে। বললেন, ২০২০ সালের করোনা বিভীষিকা থেকে যত দ্রুত মুক্ত হয়ে ক্রিকেটে ফেরা যায় ততই স্বস্তি, ‘২০২০ সালটা ভালো ছিল না। এ রকম কঠিন সময় আর পার করতে চাই না। এখন নতুন বছরটা শুরু হোক। নতুন বছর ভালোভাবে শুরু করতে চাই। আমরা জানুয়ারির প্রথম থেকেই শুরু করছি, এটা ভালো দিক।’

ক্যাম্পে থাকছেন যারা:

সালমা খাতুন, নিগার সুলতানা, মুর্শিদা খাতুন, রুমানা আহমেদ, লতা মন্ডল, পান্না ঘোষ, সানজিদা ইসলাম, আয়েশা রহমান, ফারজানা হক, জাহানারা আলম, নাহিদা আক্তার, রিতু মনি, খাদিজা-তুল কুবরা, ফাহিমা খাতুন, শামীমা সুলতানা, সোবানা মোস্তারি, রাবেয়া, পূজা চক্রবর্তী, মুমতা হেনা হাসনাত, সুরাইয়া আজমিম, নুহাত তাসনিয়া, শারমিন আক্তার, শারমিন সুলতানা, ইসমা তানজিম, রুবাইয়া হায়দার, একা মল্লিক, ফারিহা ইসলাম, সানজিদা আক্তার ও সুমাইয়া আক্তার।