Thank you for trying Sticky AMP!!

ভারতে বাংলাদেশি গলফারের দুর্দান্ত সাফল্য

বেঙ্গল ওপেন গলফ চ্যাম্পিয়নশিপের শিরোপা হাতে জামাল হোসেইন। ছবি: ফেসবুক
>

ভারতে বেঙ্গল ওপেন গলফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছেন বাংলাদেশের জামাল হোসেন মোল্লা

ক্রাইস্টচার্চের মসজিদে গত শুক্রবার সন্ত্রাসী হামলার থেকে অল্পের জন্য বেঁচেছে বাংলাদেশ ক্রিকেট দল। এ নিয়ে তুমুল শঙ্কা আর শোরগোলের মধ্যে চাপা পড়ে গেছে একটি খুশির খবর। সেদিন ভারতে পিজিটিআই টুর্নামেন্ট বেঙ্গল ওপেন গলফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছেন বাংলাদেশের গলফার জামাল হোসেন মোল্লা।

বাংলাদেশ ক্রিকেট দল ছাড়াও নেপালের বিরাটনগরে সাফ নারী চ্যাম্পিয়নশিপ নিয়ে ব্যস্ত সময় কেটেছে সংবাদমাধ্যম ও ক্রীড়াপ্রেমীদের। ওদিকে জামাল নিভৃতেই তুলে নিয়েছেন ভারতে তাঁর প্রথম শিরোপা। এর মধ্য দিয়ে কাটিয়েছেন দীর্ঘ সাত বছরের জয়খরাও। সেটিও টুর্নামেন্টের শেষ দিনে অবিশ্বাস্য খেলে। শেষ দুই দিনে ১৫-আন্ডার এবং কোনো ভুল না করার পাশাপাশি শেষ দিনে ৬৩ স্কোরও তুলে নেন জামাল। প্রথমবারের মতো কোর্সে গড়ানো এই টুর্নামেন্টের আয়োজক পশ্চিমবঙ্গ টুরিজম।

৩৪ বছর বয়সী জামাল টুর্নামেন্টের প্রায় মাঝপথ পর্যন্তও ৩৯তম স্থানে ছিলেন। কিন্তু শেষ দুই দিনে এই গলফার অবিশ্বাস্য পারফর্ম করেন (৮ আন্ডার ৬২ এবং ৭ আন্ডার ৬৩)। আর শিরোপা জিতেছেন ১৮ আন্ডার ২৬২–তে এক শটে। এ নিয়ে পিজিটিআই ট্যুরে সাত বছরের জয়খরা কাটালেন জামাল। দিল্লির হানি বৈশ্য আগের দিনও দুই শটের ব্যবধানে এগিয়ে ছিলেন। কিন্তু শেষ দিনে এই ফর্ম আর টেনে নিতে পারেননি। রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হয় তাঁকে।

পেশাদার গলফার হিসেবে এটি জামালের দ্বিতীয় শিরোপা। ২০০৯ সালে তিনি বাংলাদেশ ওপেন জিতলেও সেটি ছিল অপেশাদার হিসেবে। দুই বছর পর ২০১২ সালে জামাল একই টুর্নামেন্ট জিতে নেন পেশাদার গলফার হিসেবে। দেশের বাইরে এটাই তাঁর প্রথম শিরোপা। এই জয়ে পিজিটিআই অর্ডার অব মেরিটে ৪৬তম স্থান থেকে এক লাফে ছয়ে উঠে এলেন জামাল। বেঙ্গল ওপেনে জামাল প্রাইজমানি হিসেবে পেয়েছেন ৪ লাখ ৮৪ হাজার ৯৫০ রুপি। এই জয়ে বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ৯৪০তম স্থান থেকে জামাল অনেক ওপরে উঠে আসবেন বলেই মনে করা হচ্ছে।

জামালের চোখ এখন ইন্ডিয়ান ওপেন ও এশিয়ান ট্যুরে। চ্যাম্পিয়ন হওয়ার পর তিনি বলেন, ‘আজ (শেষ দিনে) ঘুরে দাঁড়াতে পেরেছি টানা চারটি বার্ডি করার জন্য। এই আত্মবিশ্বাস আমি ইন্ডিয়ান ওপেন ও এশিয়ান ট্যুরে ধরে রাখতে পারব বলেই মনে করি।’