Thank you for trying Sticky AMP!!

সবশেষ ব্যালন ডি’অর জিতেছেন মেসি

আগামী বছর থেকে ব্যালন ডি’অর দেবে উয়েফাও

ফুটবলে ব্যক্তিগত শ্রেষ্ঠত্বে সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কারটির নাম ব্যালন ডি’অর। ১৯৫৬ সাল থেকে ফ্রান্স ফুটবল সাময়িকী এই পুরস্কার দিয়ে আসছে। এবার ফ্রান্স ফুটবল এবং সংবাদমাধ্যম লেকিপের মালিক আমাউরি গ্রুপ নতুন একটি চুক্তি করেছে ইউরোপীয় ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফার সঙ্গে। এ চুক্তি অনুযায়ী আগামী বছর থেকে উয়েফা এবং আমাউরি গ্রুপ সম্মিলিতভাবে ব্যালন ডি’অর প্রদান করবে।

ব্যালন ডি’অর পুরস্কারে উয়েফা যোগ দিলেও ব্যালন ডি’অরের মালিকানা ও বিশ্বব্যাপী ভোটগুলো তদারক করবে প্যারিসভিত্তিক আমাউরি গ্রুপই। উয়েফার কাজ হবে বিপণনের বাণিজ্যিক স্বত্বের তদারক করা। পাশাপাশি পুরস্কারের গালা অনুষ্ঠান আয়োজনেও সহায়তা করবে তারা। এ ছাড়া আগামী বছর থেকে দুটি বাড়তি পুরস্কারও এতে সংযোজিত হতে যাচ্ছে; যেখানে বর্ষসেরা নারী ও পুরুষ কোচের পুরস্কারও দেওয়া হবে।

Also Read: মেসির হাতেই ব্যালন ডি’অর

নতুন এই যাত্রা নিয়ে আমাউরি গ্রুপের প্রধান জেন–এতিনে আমাউরি বলেছেন, ‘আমরা ব্যালন ডি’অর অনুষ্ঠান আয়োজনের জন্য এই অংশীদারত্ব গড়তে পেরে দারুণ আনন্দিত। ফ্রান্স ফুটবল ১৯৫৬ সালে পুরস্কারটি চালু করে। একই বছর ইউরোপিয়ান চ্যাম্পিয়নস ক্লাব’স কাপেরও যাত্রা শুরু হয়। তাই উয়েফা ও ব্যালন ডি’অরের ইতিহাসের মধ্যে মিলও রয়েছে। ১৫ বছরের মধ্যে এই আয়োজন বিশ্বব্যাপী সংবাদমাধ্যমের সহযোগিতায় বৈশ্বিক আকার পায়।’

বার্ষিক এই পুরস্কার প্যারিসে অনুষ্ঠিত হলেও ২০২৪ সালের পর থেকে পুরস্কারটি ইউরোপের অন্য বড় শহরে আয়োজিত হতে পারে বলেও ইঙ্গিত দিয়েছে আমাউরি। নতুন এই চুক্তি নিয়ে উয়েফা সভাপতি আলেক্সান্দার সেফেরিন বলেছেন, ‘এর মধ্য দিয়ে ফুটবলে পৃথিবীর সেরা দুটি ব্র্যান্ড একত্রিত হলো। এক দিকে ফুটবলের ট্রফি ব্যালন ডি’অর এবং অন্য দিকে উয়েফা বিশ্বের সেরা প্রতিযোগিতাটির আয়োজক। যে কারণে যৌথভাবে কিছু করা অর্থপূর্ণ। সব খেলোয়াড়ের স্বপ্ন থাকে উয়েফার প্রতিযোগিতা এবং ব্যালন ডি’অর জেতা।’

উয়েফাও যুক্ত হয়েছে ব্যালন ডি’অরে

১৯৫৬ সালে যাত্রা শুরুর পর ইউরোপ থেকে আগত ফুটবলারকে কেবল ব্যালন ডি’অর দেওয়া হতো। ১৯৯৫ সাল থেকে এটি বিস্তৃতি লাভ করে এবং ইউরোপীয় ক্লাবে খেলা খেলোয়াড়দের পুরস্কারের আওতায় আনা হয়। ২০০৭ সাল থেকে এটি বৈশ্বিক রূপ লাভ করে এবং এর পর থেকে পৃথিবীর সব খেলোয়াড়কে পুরস্কারের জন্য বিবেচিত করা হয়। ২০১০ থেকে ২০১৫ পর্যন্ত এ পুরস্কার প্রদানে যুক্ত হয় ফিফাও। তখন এটিকে বলা হতো ফিফা ব্যালন ডি’অর।

Also Read: কেকের ওপর ছোট্ট চেরিটাও মেসির

ফিফার সঙ্গে অংশীদারত্ব শেষ হওয়ার পর ২০১৬ সাল থেকে আবারও এককভাবে এ পুরস্কার দিয়ে আসছিল ফ্রান্স ফুটবল। এরপর সাম্প্রতিক সময়ে কিছু পরিবর্তন এতে আনা হয়; যেখানে এক পঞ্জিকাবর্ষের পারফরম্যান্সের পরিবর্তে এক মৌসুমের পারফরম্যান্সকে পুরস্কারের জন্য বিবেচনা করা হয়।

সম্প্রতি সর্বশেষ ব্যালন ডি’অরটি জিতেছেন আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি। সব মিলিয়ে রেকর্ড আটবার এই ট্রফি জিতেছেন তিনি। মেসির পর দ্বিতীয় সর্বোচ্চ পাঁচবার ট্রফিটি জিতেছেন ক্রিস্টিয়ানো রোনালদো।