Thank you for trying Sticky AMP!!

আইপিএলে চলছে না, বাইরেও খেলতে চান রায়না

দেশের বাইরে লিগ খেলার অনুমতি চাইছেন রায়না। ছবি: রায়না টুইটার

ভারতীয় ক্রিকেটারদের আইপিএলের বাইরে বিশ্বের আর কোনো ফ্র্যাঞ্চাইজি টি– টোয়েন্টি টুর্নামেন্টে খেলার অনুমতি নেই। এই নিয়েমের শিথিলতা চান ভারত জাতীয় দল থেকে 'সাবেক' হয়ে যাওয়া সুরেশ রায়না। সাবেক সতীর্থ ইরফান খানের সঙ্গে ইনস্টাগ্রাম লাইভে এমন দাবি তুলেছেন ২০১১ সালের ভারতের বিশ্বকাপ জয়ী দলের সদস্য।


কয়েক বছর আগেও ভারতীয় দলের নিয়মিত মুখ ছিলেন এই ব্যাটিং অলরাউন্ডার। তবে বর্তমান সময়ে দলে জায়গা হচ্ছে না তাঁর। সর্বশেষ জাতীয় দলে খেলেছেন ২০১৮ সালে। জাতীয় দল থেকে বাদ পড়ার পর ঘরোয়াতে উল্লেখযোগ্য বলতে আইপিএলে চেন্নাই কিংসের হয়ে খেলা। কিন্তু এই টুর্নামেন্ট তো মাস খানেকের ব্যাপার। বাকি সময়টা দেশে আরও কিছু টুর্নামেন্ট বাদ দিলে তেমন খেলার সুযোগ নেই। তাঁর মতো জাতীয় দল থেকে বাদ পড়া এমন অনেক খেলোয়াড় আছেন,যারা ভারতীয় ক্রিকেট বোর্ডের চুক্তির বাইরে আছেন।


এমন খেলোয়াড়দের দেশের বাইরে লিগ খেলার সুযোগ দেওয়া উচিত বলে মনে করেন রায়না ,'আমি আশা করি বিসিসিআই ( ভারতীয় ক্রিকেট বোর্ড) আইসিসি অথবা ফ্র্যাঞ্চাইজিগুলোর সঙ্গে আলোচনা করে বোর্ডের চুক্তির বাইরে থাকা খেলোয়াড়দের দেশের বাইরে খেলার ব্যবস্থা করবে।' অন্তত দুইটি লিগ খেলার অনুমতির প্রত্যাশা করেছেন তিনি।

কারা খেলতে পারবেন, আড্ডায় নিজের সঙ্গে এমন কয়েকজন নামের উদাহরণও টেনেছেন রায়না , 'আমি মনে করি এমন অনেক খেলোয়াড় আছেন–আমি, ইউসুফ (পাঠান), রবিন উথাপ্পা। এরকম অনেকেই আছে যারা বাইরের লিগ খেলতে পারত এবং অনেক কিছু শিখতে পারত। সেটা যে লিগই হোক না কেন।'


দেশের বাইরে লিগ খেলতে পারলে ভারতীয় ক্রিকেটাররা উপকৃত হবেন বলে জানিয়েছেন রায়না, 'আমরা অনেকেই আছি বোর্ডের চুক্তিতে নেই, অনেকেই আছেন আইপিএলের চুক্তিতেও নেই। ঘরোয়া অন্য আসরের মান আন্তর্জাতিক পর্যায়ের না। ফলে দেশের বাইরে খেলতে পারলে আমাদের উপকারে আসত।' অন্য দেশের খেলোয়াড়দের ক্যারিবীয় লিগ, আইপিএলে খেলে উপকৃত হওয়ার উদাহরণ ও টেনেছেন তিনি।