Thank you for trying Sticky AMP!!

আইসিসির দশকসেরা দল দেখে রাগে জ্বলছেন পাকিস্তানিরা

আইসিসির দশকসেরা দল নিয়ে প্রশ্ন তুলেছেন রশিদ লতিফ।

আইসিসি দশকসেরা টি-টোয়েন্টি দলে জায়গা হয়নি কোনো পাকিস্তানি ক্রিকেটারের। ইংল্যান্ড ও নিউজিল্যান্ডেরও কারও জায়গা হয়নি গত এক দশকের সেরা টি-টোয়েন্টি দলে। কিন্তু শুধু পাকিস্তানি না থাকাতেই যেন জ্বলে উঠলেন সাবেক পাকিস্তানি উইকেটকিপার–ব্যাটসম্যান রশিদ লতিফ। আইসিসির দশকসেরা একাদশকে বললেন আইপিএলের দশকসেরা একাদশ। সামাজিক যোগাযোগমাধ্যমে পাকিস্তানের সাধারণ ক্রিকেটপ্রেমীরাও আইসিসিকে ধুয়ে দিচ্ছেন!

গত এক দশকের পারফরম্যান্স বিচার করে ভারতের চার ক্রিকেটার টি-টোয়েন্টি দলে জায়গা করে নিয়েছেন। ওপেনিংয়ে রোহিত শর্মা, মিডল অর্ডারে বিরাট কোহলি ও অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি আছেন ফিনিশারের দায়িত্বে। ২০১৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়া যশপ্রীত বুমরাও আছেন আইসিসির সেরা একাদশে।

ওয়েস্ট ইন্ডিজের আছেন ওপেনার ক্রিস গেইল ও অলরাউন্ডার কাইরন পোলার্ড। অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ ও গ্ল্যান ম্যাক্সওয়েলের জায়গা হয়েছে দশকসেরা একাদশে। দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স, আফগানিস্তানের রশিদ খান ও শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গাকে নিয়ে সাজানো আইসিসির দশকসেরা টি-টোয়েন্টি একাদশ।

আইসিসির দশকসেরা ওয়ানডে দলে আছেন সাকিব আল হাসান।

এই দল দেখে রশিদ তাঁর টুইটারে লিখেছেন, ‘আইসিসি লিখতে ভুল করেছে। তারা হয়তো আইপিএলের দশকসেরা একাদশ লিখতে ভুলে গেছে।’

টি-টোয়েন্টিতে পাকিস্তানের হয়ে একমাত্র বাবর আজম দাপট দেখিয়ে খেলছেন। সেটিও দুই-তিন বছর ধরে। রোহিত শর্মা, বিরাট কোহলিরা একই কাজ করে আসছেন সেই ২০১০ থেকে। আইসিসির টেস্ট ও ওয়ানডের দশকসেরা একাদশেও নেই কোনো পাকিস্তানি।

টেস্টে গত এক দশকে দারুণ পারফরম্যান্স ছিল পাকিস্তানি ব্যাটসম্যান মোহাম্মদ ইউনুসের। কিন্তু ৩ নম্বরে কেন উইলিয়ামসন, চারে বিরাট কোহলি ও পাঁচে স্টিভ স্মিথকে রাখলে ইউনুসের জন্য জায়গা থাকে না। আর গত এক দশকে পাকিস্তানি বোলারদের মধ্যে ইয়াসির শাহ ছাড়া কেউই দীর্ঘ সময় টিকতে পারেননি। টি-টোয়েন্টি ও টেস্টের মতো ওয়ানডে দলেও কোনো পাকিস্তানি ক্রিকেটারের জায়গা হয়নি।

দশকসেরা টেস্ট দল।

দশকের সেরা টেস্ট দল (ব্যাটিং ক্রমানুসারে)

অ্যালিস্টার কুক (ইংল্যান্ড), ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড), বিরাট কোহলি-অধিনায়ক (ভারত), স্টিভ স্মিথ (অস্ট্রেলিয়া), কুমার সাঙ্গাকারা-উইকেটকিপার (শ্রীলঙ্কা), বেন স্টোকস (ইংল্যান্ড), রবিচন্দ্রন অশ্বিন (ভারত), ডেল স্টেইন (দক্ষিণ আফ্রিকা), স্টুয়ার্ট ব্রড (ইংল্যান্ড) ও জেমস অ্যান্ডারসন (ইংল্যান্ড)।

দশকের সেরা ওয়ানডে দল (ব্যাটিং ক্রমানুসারে)

রোহিত শর্মা (ভারত), ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), বিরাট কোহলি (ভারত), এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা), সাকিব আল হাসান (বাংলাদেশ), মহেন্দ্র সিং ধোনি-অধিনায়ক-উইকেটকিপার (ভারত), বেন স্টোকস (ইংল্যান্ড), মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া), ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড), ইমরান তাহির (দক্ষিণ আফ্রিকা) ও লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা)।

দশকসেরা টি-টোয়েন্টি দল।

দশকের সেরা টি-টোয়েন্টি দল (ব্যাটিং ক্রমানুসারে)

রোহিত শর্মা (ভারত), ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ), অ্যারন ফিঞ্চ (অস্ট্রেলিয়া), বিরাট কোহলি (ভারত), এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা), গ্লেন ম্যাক্সওয়েল (অস্ট্রেলিয়া), মহেন্দ্র সিং ধোনি-অধিনায়ক-উইকেটকিপার (ভারত), কাইরন পোলার্ড (ওয়েস্ট ইন্ডিজ), রশিদ খান (আফগানিস্তান), যশপ্রীত বুমরা (ভারত) ও লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা)।