Thank you for trying Sticky AMP!!

আইসিসির বর্ষসেরা টেস্ট দলে নেই বাংলাদেশের কেউ

গত বছর ব্যাটে মুমিনুল, বোলিংয়ে তাইজুল ছিলেন দুর্দান্ত। তবে কারও জায়গা হয়নি আইসিসির একাদশে। ফাইল ছবি

২০১৮ সালটা টেস্টে ভালো যায়নি বাংলাদেশের। ঘরের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ হেরে শুরু। এরপর ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়ে নাকাল হওয়া। ঘরের মাটিতে জিম্বাবুয়ের কাছে টেস্ট হারা। বছরের শেষটা অবশ্য ইতিবাচকভাবে হয়েছিল ক্যারিবীয়দের বিপক্ষে দারুণভাবে প্রতিশোধ নিয়ে। ব্যক্তিগতভাবে ব্যাটিংয়ে মুমিনুল হক আর বোলিংয়ে তাইজুল ইসলাম ও মেহেদী মিরাজের বেশ ভালো গিয়েছিল বছরটা। তবে শেষ পর্যন্ত বাংলাদেশের কারও জায়গা হয়নি আইসিসির বর্ষসেরা টেস্ট দলে।

আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলের মতো টেস্ট দলেও ভারতের বেশ আধিপত্য আছে। ওয়ানডে দলের মতো টেস্ট দলেরও অধিনায়ক হয়েছেন বিরাট কোহলি। গত বছর ইংল্যান্ড সফরে অভিষেকেই আলো ছড়ানো উইকেটরক্ষক-ব্যাটসম্যান ঋষভ পন্ত আর পেসার জসপ্রীত বুমরা আছেন এই একাদশে। নিউজিল্যান্ডেরও তিন ক্রিকেটার জায়গা পেয়েছেন। শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার আছেন একজন করে। আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে এই পাঁচ দেশের কোনো ক্রিকেটার জায়গা পাননি।

কোহলি ও জসপ্রীত বুমরা বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে দুই দলেই জায়গা পেয়েছেন।

গত বছর ৭ টেস্টে ৪৩ উইকেট নিয়ে অষ্টম সেরা বোলার ছিলেন স্পিনার তাইজুল। ৮ টেস্টে ৪১ উইকেট নিয়ে ৯ নম্বরে ছিলেন মেহেদী মিরাজ। আর ৮ টেস্টে ৬৭৩ রান করা মুমিনুল ছিলেন বছরের সপ্তম সর্বোচ্চ রানের মালিক।

আইসিসির টেস্ট একাদশে একজনই স্পিনার জায়গা পেয়েছেন। ১০ টেস্টে ৪৯ উইকেট নেওয়া নাথান লায়নের সঙ্গে তাইজুল বা মিরাজের লড়াই হয়েছে, তা অনুমান করে নেওয়া যায়। ৩ নম্বর জায়গাটি নিয়ে মুমিনুলের সঙ্গে যেমন লড়াই হওয়ার কথা কেন উইলিয়ামসনের। মুমিনুল অবশ্য বছরের শুরু আর শেষে ছিলেন দুর্দান্ত, মাঝখানে বেশ খারাপ সময় গেছে তাঁর। সেদিক দিকে উইলিয়ামসন ধারাবাহিক ছিলেন। তা ছাড়া দেশের বাইরের ফর্মটাও বিচারকেরা বিবেচনা করেছেন নিশ্চয়ই। আরব আমিরাতে পাকিস্তানের বিপক্ষে তিন টেস্টের সিরিজে উইলিয়ামসন ৭৭.২০ গড়ে ৩৮৬ রান করেছিলেন।

টেস্ট–ওয়ানডে মিলিয়ে আইসিসির বর্ষসেরা একাদশে বাংলাদেশের একমাত্র প্রতিনিধি তাই মোস্তাফিজুর রহমানই।

আইসিসির বর্ষসেরা টেস্ট দল: টম ল্যাথাম (নিউজিল্যান্ড), দিমুথ করুনারত্নে (শ্রীলঙ্কা), কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড), বিরাট কোহলি (ভারত) (অধিনায়ক), হেনরি নিকোলস (নিউজিল্যান্ড), ঋষভ পন্ত (ভারত) (উইকেটরক্ষক), জেসন হোল্ডার (ওয়েস্ট ইন্ডিজ), কাগিসো রাবাদা (দক্ষিণ আফ্রিকা), নাথান লায়ন (অস্ট্রেলিয়া), জসপ্রীত বুমরা (ভারত), মোহাম্মদ আব্বাস (পাকিস্তান)।