Thank you for trying Sticky AMP!!

আমলাকে নিয়েই বিশ্বকাপে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা

হাশিম আমলা। ছবি: রয়টার্স
>হাশিম আমলাকে নিয়েই বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করল দক্ষিণ আফ্রিকা। দলে দুজন লেগ স্পিনারকেও টেনেছেন প্রোটিয়া নির্বাচকেরা

প্রশ্ন ছিল একটাই—হাশিম আমলা থাকছেন তো? জবাবটা আজ পাওয়া গেল। বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা। আর স্কোয়াডে আছেন হাশিম আমলা। ৩৬ বছর বয়সী এই ব্যাটসম্যান থাকছেন কি না, দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে কদিন ধরে এটাই ছিল সবচেয়ে বড় প্রশ্ন। নির্বাচকেরা শেষ পর্যন্ত আমলার ওপর ভরসা রেখেছেন, সাদা বলে দক্ষিণ আফ্রিকার অন্যতম সেরা ব্যাটসম্যানটি এখন বিশ্বকাপে তার প্রতিদান দিতে পারলেই হয়।

ওয়ানডেতে ৫০ ছুঁইছুঁই গড়ে ৮ হাজারের কাছাকাছি রান করা আমলা গত বছর থেকেই ফর্ম হারিয়ে খুঁজছেন। তাই প্রশ্ন উঠেছিল, ওপেনিংয়ে কুইন্টন ডি ককের সঙ্গী হিসেবে কে থাকছেন—রেজা হেনড্রিকস না আমলা? আজ জোহানেসবার্গে ঘোষিত ১৫ জনের বিশ্বকাপ স্কোয়াডে নিজের নামটা দেখে আমলা নিশ্চয়ই হাঁপ ছেড়ে বেঁচেছেন। আরেক ব্যাটসম্যান এইডেন মার্করামের ফর্ম নিয়েও প্রশ্ন ছিল। সবশেষ ১৭ ইনিংসে মাত্র এক ফিফটি পাওয়া মার্করামকেও বিশ্বকাপ স্কোয়াডে রেখেছেন নির্বাচকেরা।

প্রোটিয়া ২০১৯ বিশ্বকাপ স্কোয়াডে চমক বলে যদি কিছু থেকে থাকে, তবে সেটি বোলিং বিভাগে। দুজন লেগ স্পিনারকে রাখা হয়েছে স্কোয়াডে। ধারাবাহিকতার জন্য ইমরান তাহির তো এমনিতেই নির্বাচকদের ‘অটোমেটিক চয়েস’ আর তাঁর সঙ্গে রাখা হয়েছে তাবরিজ শামসিকে। পেস অ্যাটাকে আছেন ডেল স্টেইন, কাগিসো রাবাদা ও লুঙ্গি এনগিদি। তাঁদের সঙ্গে থাকছেন দুজন পেস অলরাউন্ডার—আন্দিলে ফিকোয়াহ ও ডুয়াইন প্রিটোরিয়াস। অতিরিক্ত আরেকজন পেসার হিসেবে জায়গা পেয়েছেন ৪ ওয়ানডে খেলার অভিজ্ঞতাসম্পন্ন আনরিখ নর্জে। ক্রিস মরিসকে তাই বিবেচনা করেননি নির্বাচকেরা। স্পিন অলরাউন্ডার হিসেবে জেপি ডুমিনিকে রাখা হয়েছে। মিডলঅর্ডার এই ব্যাটসম্যান দলের স্পিন আক্রমণে অফ স্পিনিং দিয়ে বৈচিত্র্যও আনতে পারবেন।

বিশেষজ্ঞ উইকেটরক্ষক হিসেবে দলে আছেন শুধু কুইন্টন ডি কক। চোট পেলে তাঁর বিকল্প হিসেবে অবশ্য ডেভিড মিলারকে উইকেটের পেছনে কাজে লাগাতে পারবে প্রোটিয়া টিম ম্যানেজমেন্ট। তবে রেজা হেনড্রিকসের বাদ পড়া আলোচনার জন্ম দিতে পারে। গত বছরের আগস্টে ওয়ানডে অভিষেক ঘটার পর থেকে সাদা বলে প্রোটিয়া দলে নিয়মিত ছিলেন এই ব্যাটসম্যান।

দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ স্কোয়াড: ফাফ ডু প্লেসি (অধিনায়ক), জেপি ডুমিনি, ডেভিড মিলার, ডেল স্টেইন, আন্দিলে ফিকোয়াহ, ইমরান তাহির, কাগিসো রাবাদা, ডোয়াইন প্রিটোরিয়াস, কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), আনরিখ নর্জে, লুঙ্গি এনগিদি, এইডেন মার্করাম, রাসেল ফন ডার ডুসেন, হাশিম আমলা ও তাবরিজ শামসি।