Thank you for trying Sticky AMP!!

রাহুল দ্রাবিড় বুঝেছেন, ‘বাজবল’ ক্রিকেট খেলতে কী দরকার হয়

ইংল্যান্ডের ‘বাজবল’ ক্রিকেট খেলতে কী দরকার, বললেন দ্রাবিড়

ব্রেন্ডন ম্যাককালাম ইংল্যান্ডের কোচ হওয়ার পর থেকে ‘বাজবল ক্রিকেট’ নিয়ে খুব আলোচনা হচ্ছে। নিউজিল্যান্ডের সাবেক এই ক্রিকেটারের ডাকনামে পরিচিত খেলার এই ধরন অনেক বেশি আক্রমণাত্মক। এতটাই যে টেস্ট ক্রিকেটও টি–টোয়েন্টির মতোই মনে হয় মাঝেমধ্যে!

Also Read: নিজেকে ‘এলভিস প্রিসলি’ মনে হচ্ছে রুটের

ম্যাককালামের নিজের দেশ তিন টেস্টের সিরিজে এই ‘বাজবল’ ঝাঁজ টের পেয়েছে। এজবাস্টনে সদ্য সমাপ্ত টেস্টে টের পেয়েছে ভারত। জয়ের জন্য ইংল্যান্ডের সামনে ৩৭৮ রানের চ্যালেঞ্জ ছুড়েও হারতে হয় ৭ উইকেটে। জো রুট ও জনি বেয়ারস্টো যশপ্রীত বুমরা, মোহাম্মদ শামিদের দেখিয়েছেন ‘বাজবল’ ক্রিকেট কী জিনিস!

জীবনের সেরা ফর্মে আছেন রুট ও বেয়ারস্টো

কিন্তু এই বাজবল ক্রিকেট নিয়ে কোনো ধারণাই নেই ভারতের কোচ রাহুল দ্রাবিড়ের। তিনি ম্যাচের শেষেই সংবাদ সম্মেলনে কিছুটা রসিকতা করেই বলেছিলেন, ‘আমি জানি না, এই বাজবল কী জিনিস!’ এটা খায় না মাথায় দেয়, সেটি না জানলেও দ্রাবিড়ের ইংলিশ ক্রিকেটের নতুন এ ধরনের প্রতি আগ্রহ জন্মেছে। টেস্টে যদি অমন ক্রিকেট খেলে কেউ ৩৭৮ রান অনায়াসেই তাড়া করে ফেলতে পারে, তা–ও আবার চতুর্থ ও পঞ্চম দিনের উইকেটে, তাহলে পৃথিবীর যেকোনো কোচেরই সেই ক্রিকেটীয় ধরন নিয়ে আগ্রহ জন্মাতে বাধ্য।

ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস ও কোচ ব্রেন্ডন ম্যাককালাম, বাজবল ক্রিকেটের মূল দুই মস্তিষ্ক

বাজবল নিয়ে দ্রাবিড়ের কথা, ‘আমি জানি না ক্রিকেটের এ ধারাটা কী! তবে এটা ঠিক যে টেস্টের চতুর্থ ইনিংসে ৩৭৮ রান অনায়াসে তাড়া করে ফেলার ঘটনা খুব বেশি নেই। ইংল্যান্ডের তো নেই–ই। তবে এটা ঠিক, যে ধরনেরই ক্রিকেট আপনি খেলেন না, সেটি পুরোপুরি নির্ভর করে কোনো দলের খেলোয়াড়ের ফর্ম ও তাদের মানের ওপর। আপনি তখনই আক্রমণাত্মক ও ইতিবাচক ক্রিকেট খেলতে পারবেন, যখন আপনার দলের খেলোয়াড়েরা ফর্মে থাকবে। আপনার দলের খেলোয়াড়দের সেই গুণ থাকবে।’

Also Read: টেস্টের ব্যাটিংটাই কি পাল্টে দিচ্ছেন বেয়ারস্টো

বাজবলকে রাহুল দ্রাবিড় এভাবেই দেখেন। তবে ইংলিশ অধিনায়ক বেন স্টোকসের মতে, এই বাজবল হচ্ছে একধরনের বীরত্ব। এটা হচ্ছে সাহসী ক্রিকেট, ‘আমরা কেউই স্কোরবোর্ডের দিকে তাকাই না খেলার সময়। কত রান তাড়া করছি, সেটিও দেখি না। তবে উইকেট নিতে হবে দ্রুত। অনেক সময় আমাদের প্রতিপক্ষ শক্তিশালী থাকবে। আরও ভালো হবে। কিন্তু আমরা অবশ্যই প্রতিপক্ষের চেয়ে বেশি সাহসী হব।’